Tuesday, July 3, 2018

অভদ্রবিত্তমানুষের পাঁচালিকার - বীরেশ্বর বন্দ্যোপাধ্যায়

স্মৃতিপ্রণতি
আমারা যারা অভদ্রবিত্তের মানুষের নেতৃত্বে রাজনীতি করি, তাদের কাছে সদ্য প্রয়াত বীরেশ্বরবাবু অসাধারণ কিছু কাজের পথপ্রদর্শক, এবং অসামান্য মানুষও বটে। Somabrata SarkarBidhan Biswas Soma Mukhopadhyay Lalita Ghoshতাঁদেরর অসামান্য খোঁজে, ওনার বা ওনাদের মত মানুষের তৈরি করে দেওয়া কৃষ্টি পথকে আরও বিস্তৃতভাবে স্পষ্ট করে তুলেছেন।সোমব্রতরা তাঁর গবেষণা পথের যোগ্য উত্তরসূরী।
তাঁকে আমরা কিছু দিন পেয়েছিলাম ১৯৯৩-৯৪ সালে কলিকাতা কৈবর্ত সমতিতে বাংলার লোকনাট্য বিষয়ে একটা পাঠ্যক্রমের অন্যতম শিক্ষক হিসেবে - উদ্যোক্তা ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পশ্চিমবঙ্গ রাজ্য নৃত্য, নাটক, সংগীত ও দৃশ্যকলা আকাদেমির সচিব ড শিশির কুমার মজুমদার মশাই এবং জেলেপাড়াস্থিত জেলেদের সংগঠন কলকাতা কৈবর্ত সমিতির অন্যতম প্রাণপুরুষ প্রয়াত শঙ্কর প্রসাদ দে। সেই সময় এই অধম, Bidhan Biswas Lalita Ghosh Bimal Dey Angira Goswami Chunu Munuর সম্পাদক শম্পা হালদার, কৈবর্ত সমাজের অবিস্মরণীয় সন্তান শঙ্কর প্রসাদ দে, তারাপদ সাঁতরার সঙ্গে কৌশিকী সম্পাদক Indrajit Chaudhuri, বীরেশ্বরবাবু, জ্ঞানেশবাবু, আমাদের গুরু রঘুনাথ গোস্বামী, আজকের বিধায়ক প্রাক্তন প্রশাসক গায়ক গবেষক Sukhbilas Barma নৃতাত্ত্বিক Kanchanদা এবং আরও বহু জ্ঞানীগুণীর সমারোহে ও তত্ত্বাবধানে জেলেপাড়া সং নতুন করে শুরু হয়।আমরা অংশ নিই। সেই বছরই সুবোধ মল্লিক স্কোয়ারে মূলত ছাত্রদের অংশগ্রহণে লোক সংস্কৃতি উৎসব হয়। এই সব কটা কাজে ওনার অংশ গ্রহণ অসামান্য ছিল। এছাড়াও বহু পরে বেশ কয়েক দিন ওনার অসামান্য সাহচর্য অন্যান্য গবেষণার সূত্রে লাভ করি।
তাঁর সংগৃহীত হাটুরেদের ছড়া, জেলে পাড়ার সং, যাত্রাগান ইত্যাদির গবেষণায় বীরেশ্বরবাবু ছোটলোকেদের কৃষ্টি জগতের অসামান্য নিদর্শন পেশ করেছেন। ওঁর চেহারাটাও অন্যান্য মধ্যবিত্তিয় গবেষকদের মত খুব চকচকে ছিল না, তাই উনি কিভাবে যে সাধারণ মানুষের মনের মধ্যে প্রবেশ করতেন তার বর্ণনা অনেকের কাছে শুনেছি। আমাদের বন্ধু দাই বিষয়ে কাজ করা Soma গবেষণা ও কর্মসূত্রে তাঁর খুব কাছাকাছি এসেছিলেন। তিনিও কিছু হয়ত এ বিষয়ে আলোকপাত করেতে পারেন।
বাংলাদেশের সঙ প্রসঙ্গে, পশ্চিমবঙ্গ লোকজীবনে লোকসংস্কৃতি, যাত্রাগানের ইতিবৄত্ত, পথ নাটকের কথা, লােকজীবনে ছড়া-গানে কলকাতা এই ঔপনিবেশিক শহরের গ্রামজীবনের ইতিবৃত্তগুলো তিনি অক্লান্তভাবে তুলে ধরেছিলেন।
সোমব্রত ঠিক লিখেছেন, আমরা অভিভাবকহীন হলাম।

No comments: