Thursday, July 5, 2018

রাধাবিনোদ পাল মানবতার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন

রাধাবিনোদ পালকে নিয়ে একটি গদগদ লেখা পড়তে ডেকেছিলেন বন্ধু Sihabul Islam। ধন্যবাদ তাঁকে।
রাধাবিনোদ পাল সম্বন্ধে আমাদের বক্তব্য
আমরা যারা মধ্যবিত্ত মানুষের বাইরের রাজনীতি করি, তাদের কাছে তিনি তারকা নন বরং তিনি তার কেজো আইনি বুদ্ধি কাজে লাগিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রবল যুদ্ধপরাধী জাপানকে বাঁচিয়ে দিয়ে বিশ্বমানবতাকে হারিয়ে দিয়েছেন।
তিনি কেন মানবতার বন্ধু নন
১) ব্রিটিশ সাম্রাজ্যের অত্যন্ত কাছের মানুষ ছিলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনের তুঙ্গ সময়ে সাম্রাজ্যের নির্দেশে আয়কর আইন তৈরি করেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রধান বিচারপতি হন।এই পদ পান তিনি কারণ তার সাম্রাজ্য অনুগামিতা।।
২) জাপানিরা দ্বিতীয় বিশ্বযুদ্ধে ৩০-৪০ লক্ষ কোরিয়, ফিলিওপিন্স, চিনা, ইন্দোনেশিয়, মালেশিয়কে ঠাণ্ডা মাথায় খুন করেছে। জাপান নেতাজীকে সাহায্য করেছে বলে তাদের কোন ঘৃণ্য অত্যাচারই ন্যুন হয়ে যায় না। আপনারা কেউ দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানি গণহত্যার ইতিহাস খুঁজে পড়ে নিতে পারেন।
তিনি আইনের ফাঁক গলে যুদ্ধপরাধী জাপানকে বাঁচিয়ে দিয়েছিলেন, তাতে তার আইনি মারপ্যাঁচের বুদ্ধির প্রকাশ ঘটলেও, সেই বিচারে মানবিকতা সুবিচার পায় নি।
এক যুদ্ধাপরাধী ব্রিটেন আরেক যুদ্ধপরাধী জার্মানির বিচার করেছে। তিনি যদি আন্তর্জাতিক আদালতে ব্রিটেনকেও ভারতের উনপঞ্চাশের দায়ে সোপার্দ করতেন তাহলেও কিছুটা পাওস্খলন হত। তাকে ৩০ লক্ষ হতভাগ্য ছোটলোক বাঙালি তাকে ধন্যবাদ দিত।
কিন্তু তিনি দাঁড়ালেন সাম্রাজ্যের হয়ে, আম-ভদ্রবিত্তের যা চরিত্র।

No comments: