Tuesday, July 17, 2018

অসামান্য সতীনাথদা

লীনা চাকী আমার-Lalitaর বহুকালের বন্ধু। বিয়ের আগেই। লীনাদি প্রতিদিনে নানা বিষয় লিখতেন। তিনিই ললিতাকে নৃত্য সমালোচনা করাতে নিয়ে গিয়েছিলেন। সেখানে সে পেয়েছিল সতীনাথদাকে। সেই সঙ্গে সাপ্তাহিক বর্তমানেও একই কাজে পেয়েছিল অসাধারণ প্রেমতোষ ঘোষ আর গৌরকিশোর ঘোষের কন্যা সাহানাদি(নাগচৌধুরী)। প্রেমদা সাপ্তাহিক বর্তমানে গোটা একটা পাতা বরাদ্দ করেছিলেন থোড়-বড়ি-আড্ডার জন্যে। প্রাত্যহিক সংবাদ আর পরে সাপ্তাহিক বর্তমানে আমি পেয়েছিলাম আজ এক্কেবারে বদলে যাওয়া রন্তিদেব সেনগুপ্ত আর অনিন্দ্য জানার বাবাকে। এছাড়া প্রথম যৌবনের সপ্তাহ পত্রিকার সুভাষ মুখোপাধ্যায় আর তরুণ সান্যালের তো ছিলেনই।
---
প্রতিদিনে বেশ কয়েক বছর একটানা নৃত্য সমালোচনা করেছিল ললিতা অসামান্য সতীনাথদার জন্যে। ললিতা নিজে নাচের ব্যকরণ গুলে খেয়েছে - নাচ নিয়েই তার পড়াশোনা, গবেষণাও। সতীনাথদা নানান পারিভাষিক কথা লিখতে উৎসাহ দিতেন। আমি সতীনাথদাকে পেয়েছিলাম ললিতার প্রতিদিন ফেজের একটু আগে থেকেই, গ্রাম ঘোরা, বিভিন্ন মেলা, আখড়া আর আউলবাউলসঙ্গ করতে গিয়ে - খুব কিছু ঘনিষ্ঠতা হয় নি - কিন্তু মনের মানুষ ছিলেন। বেশ কিছু কাল কড়া ধরণের সাংবাদিকতা করছি। সাংবাদিকদের চরিত্র হাড়ে হাড়ে চিনি।এঁরা কাঁচাখেগো সাংবাদিকতা জগতে অজাতশত্রু এবং অসাধারণ মানুষ।
---
অসামান্য এই মানুষগুলোর কথা মনে পড়ল ফেবুতে Rajasri Mukhopadhyay এর সতীনাথদার স্মৃতি ফোল্ডার দেখে। সতীনাথদা এদের মধ্যেও ব্যতিক্রমী।নিজেকে গুটিয়েই রাখতে ভালবাসতেন। যে কৃষ্টিগত উত্তরাধিকার তাঁর ছিল, সেটিকে তিনি লুকিয়ে রাখতে জানতেন অসামান্য ভালবাসায়।
রাজশ্রীকে ধন্যবাদ, কৃতজ্ঞতা, সহজেই ভুলে যাওয়া, কলকাতার কৃষ্টি জগতে প্রায়-আনফিট অসামান্য নিশ্চুপ অথচ জ্ঞানী মানুষটির কথা মনে পড়িয়ে দেওয়ার জন্যে।

No comments: