Tuesday, July 17, 2018

উপনিবেশ বিরোধী চর্চা৫ - উইলিয়াম জোনস ভদ্রলোক চরিত্রের জন্ম - অমেট্রোপলিয় তথ্যসংগ্রহঃ একটি সামাজিক ইতিহাস



বিশেষ দক্ষতা সম্পন্ন পেশাদারদের কোম্পানির উপনিবেশে তথ্য সংগ্রহে আর প্রশাসনিক কাজে নিযুক্ত করতে স্কটল্যান্ডের দিকে ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে চোখ ফেরাতে হয়েছিল। স্কটল্যান্ডের egalitarian Presbyterian পরম্পরায় বহু স্কটিশ, ব্রিটিশদের তুলনায় অনেক কম বয়সেই বেশি বেশি করে বিশ্ববিদ্যালয়ে যেতেন। এছাড়াও স্কচ দেশের বিদ্যালয়ী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ইংলন্ডের তুলনায় অনেক বেশি ছড়ানো ছিল - যদিও পড়ানো হত ল্যাটিন আর গ্রিক ইতিহাস, কিন্তু এ ছারাও ছিল দেশিয় ইতিহাস, সমুদ্রযাত্রাবিদ্যা, ভুগোল, অঙ্ককষা আর প্রাকৃতিক আর নৈতিক দর্শন। কিন্তু স্কল্যান্ডের পক্ষে এই বিপুল পরিমান শিক্ষিত যুবাকে চাকরি দেওয়া সম্ভব হত না, ফলে তারা পাশের দেশ ইংলন্ড এবং অন্যান্য এলাকায় অভিবাসিত হত। বিপুল সংখ্যায় স্কচ পেশাদার কোম্পানির বাড়তে থাকা উপনিবেশের চাকরি যেমন প্রযুক্তিবিদ, সেনা, পশুচিকিতসক, রাজদূত, ডাক্তার এবং প্রকৃতিবাদী হিসেবে যোগদান করতেন। মনে রাখা দরকার কোম্পানির উপনিবেশগুলিতে অধিকাংশ স্কচ দেশিয়রাই উপমহাদেশের সফলতম সেনাঅভিযান, বৈজ্ঞানিক কর্ম এবং প্রাযুক্তিক সমাধান করতেন।
স্কটিশ ডাক্তার আমলারা উপমহাদেশে প্রথম আবহাওয়াবিদ্যার তথ্য নথিকরণ করেন। হাওড়ার বোটানিক গার্ডেন তৈরি করেন স্কট রবার্ট কিড, যেটি দৈর্ঘ আর প্রস্থে বাড়ান উইলিয়াম রক্সবরো উইলিয়াম হান্টার, জেমস এন্ডারসন এবং ফ্রান্সিস বুকাননের সহযোগিতায়। খনিজ উতপাদনের কাজে প্রথম সহায়তা করেন জন ম্যাকক্লিল্যান্ড(John McCleland), যিনি খনি বিকাশের কাজে তৈরি প্রথম কমিটির প্রধান ছিলেন। উপমহাদেশে বিপুল এলাকা জুড়ে ভৌগোলিক জরিপের কাজ সম্পন্ন করেন। ১৮১৭ সালে হিন্দু কলেজের প্রতিষ্ঠায় হাতেকলমে বৈজ্ঞানিক পরীক্ষা, যার নাম এক্সপেরিমেন্টার ফিলোজফি, প্রদর্শন করার কাজে ডেভিড রসকে ডাকা হয়। সেনাবাহিনীর বহু উচ্চপদস্থ স্কচ আমলা উপপমহাদেশিয় ভাষা শেখেন। বহু মানুষ মুঘল ভারতের দরবারি ভাষা ফার্সি এবং আরবিতে দক্ষ হন এবং দ্বিভাষিক ডিক্সনারি রচনা করেন এবং অনুবাদ করেন। দৌত্যের কাজেও তাদের ওপর নির্ভর করা হত মুঘল দরবারে Alexander Hannay এসেছিলেন, আর George Bogle, Alexander Hamilton, Samuel Turner তিব্বতে যান।
উপমহাদেশে কোম্পানির শাসন এবং নিজেদের ভাগ্যফেরাবার কাজ করেও বাকি সময়ে যে সব হাতেগোনা গ্রেট স্কুল বা অক্সোনিয়ান অভিজাত ব্রিটিশ যেমন হেস্টিংস ধ্রুপদী ভাবনা এবং শাস্ত্রে উৎসাহী ছিলেন। তাদের শিক্ষা মূলত প্রভাবিত ছিল গ্রিক এবং ল্যাটিন ধ্রুপদীত্বে। অষ্টাদশ শতক ধরেই বিশ্ববিদ্যালয়গুলি ভদ্রলোকিয় শিক্ষার পাঠ্যক্রমে নিবদ্ধ থাকত। ধ্রুপদী অতীতের প্রচ্ছায়া ইটালি তার আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু ছিল। ব্রেড বলছেন, impressed by the visible remains of the ancient world seen on their travels, young milords . . . easily saw themselves through the eyes of the Romans; their attitudes to politics and government, conduct, manners and style mirrored those of the world of Horace and Virgil and testify to the influence of the classical discipline in which they had been trained।
কপিল রাজের রিলোকেটিং মডার্ন সায়েন্স থেকে, ১১২ পাতা

No comments: