Thursday, September 6, 2018

বাংলায় বরাবর দুটি বিশ্ববিদ্যালয় ছিল! একটি ব্রাহ্মণ্য জ্ঞানের অপরটি বাংলা-জ্ঞানের -প্রথমটির দায়িত্বে ছিল পরশ্রমজীবী উচ্চবর্ণ সম্প্রদায়!

দ্বিতীয়টি শ্রমজীবী সাধারণ বাঙালি! প্রযুক্তি ছিল প্রাচীন তাই দুই বিশ্ববিদ্যালয়ে ছিল যোজন দুরত্ব! কেউ কাউকে তেমন প্রভাবিত করতে পারেনি! বৃটিশ এসে কিছুকাল রাজত্ব করেই বুঝল প্রথম দলকেই প্রশ্রয় দিতে হবে একটু মডার্নাইজ করে নিয়ে! এবং যাতে প্রযুক্তির উন্নতির (যেমন প্রিন্টিং প্রেস, যাতায়াত ইত্যাদি) সাহায্য নিয়ে দ্বিতীয় দল প্রথম দলের তরুণ প্রজন্মের ওপর প্রভাব বিস্তার করতে না পারে তাই দ্বিতীয় বিশ্ববিদ্যালয় ধংস করে ফেলতে হবে! দুভাবে! মারাত্মক অপপ্রচার করে নিন্দা করে ছোট করে আর সমস্ত সুযোগ সুবিধে কেড়ে নিয়ে, প্রয়োজনে গায়ের জোরে! মডার্নাইজ করে প্রথম বিশ্ববিদ্যালয়ের নাম হল ব্রাহ্ম! সেই উচ্চবর্ণ পরশ্রমজীবীরাই সামাজিক সাংস্কৃতিক প্রশাসনিক ক্ষমতার বাগানে সেজেগুজে বসে পড়ল! দ্বিতীয় বিশ্ববিদ্যালয় 'হারিয়ে' গেল!
বি শ শতকে প্রথমটি আরও মডার্নাইজড হয়ে হল বাম! সেই উচ্চবর্ণ পরশ্রমজীবীরাই মাস্তানি করছে! দ্বিতীয়টি? কেউ কেউ বলছেন, হারিয়ে যায়নি! আন্ডারগ্রাউন্ডে চলে গিয়েছিল! হতে পারে! খৃশ্চিয়ানিটিকেও আন্ডারগ্রাউন্ডে (সত্যি সত্যি) যেতে হয়েছিল! সেখান থেকেই আন্ডারগ্রাউন্ড কথাটা এসেছে!
এই বাম-বিশ্ববিদ্যালয়ের রমরমা আরও অন্তত বিশ-তিরিশ বছর চলবে! সেদিন একটি অতিবাম সভায় গেছিলাম! দেখলাম গড় বয়স প্রায় ৫০! কাজেই ২০_৩০ বছর)! তারপর এই উচ্চবর্ণ পরশ্রমজীবীদের প্রাতিশঠানিক বিশ্ববিদ্যালয় ঠিক কী ছদ্মবেশ নেবে জানিনা! বাম থেকে রামও হয়ে যেতে পারে! মানে আবার ব্রাহ্মণ্য ধারা!
আমার এইধরণের কথায় অনেকে হাসে, অনেকে ইগনোর করে, কেউ কেউ ক্ষিপ্ত হয়! কী! রামমোহন, বিদ্যাসগর রবীন্দ্রনাথকে অপমান? সত্যজিতের নামও বলতে পারত!
একটা তথ্য জানাই! আমেরিকার অনেক বুদ্ধিজীবী যারা বামপন্থী ছিলেন, তীব্র সরকার বিরোধী! তাদের নিয়ন্ত্রণ করত সি আইএ! তাদের অজান্তেই! তাদের সততা প্রশ্নের উর্দ্ধে! সম্প্রতী জানা গেছে!
গ্রিসে অভিজাত ঘরের ছেলেদের জন্য বিশ্ববিদ্যালয়ে বিরোধিতা, সরকারের তীব্র সমালোচনা, মতামতের ''স্বাধীনতা''র পক্ষে শিক্ষকরা ছিলেন! যেমন যাদিবপুর! সেই শিক্ষকদের মাইনে ছিল বিপুল! এদের বলা হত ''সফিস্ট''! বিদ্যালয় থেকে বেরিয়ে আসার পর তাদের চাকরি হত নানা ক্ষমতার অলিন্দে! এই শিক্ষিত সম্প্রদায়কে বলা হত সফিস্টিকেটেড!
আমাদের সফিস্টিকেটেডরা আইটি বা আইএএস বা সাহিত্য একাডেমি হয়!
বিশ্বেন্দু, দীপঙ্কররা বলছে ওরা নাকি দ্বিতীয় বিশ্ববিদ্যালয়কে 'আন্ডারগ্রাউন্ড' থেকে উঠিয়ে আনছে! আনুক! আমরা যারা সফিস্টিকেটেড, আমরা ওই বিশ্ববিদ্যালয়কে করুণা করে আমাদের জ্ঞানচর্চার মিউজিয়ামে একটু জায়গা করে দেব'খন!
---
অরুপদার দুবছর আগের লেখা।

No comments: