Friday, September 21, 2018

আওরঙ্গজেবঃ দ্য লাইফ এন্ড লেগাসি অব ইন্ডিয়াজ মোস্ট কন্ট্রোভার্সিয়াল কিং৫৫ - অড্রে ট্রুস্কে

আওরঙ্গজেবঃ দ্য লাইফ এন্ড লেগাসি অব ইন্ডিয়াজ মোস্ট কন্ট্রোভার্সিয়াল কিং৫৫ অড্রে ট্রুস্কে
একইভাবে পরের দিকে পুত্র আজম শাহকে লিখিত এক চিঠিতে আওরঙ্গজেব শাহজাহানের সঙ্গীতপ্রেমের দাদ দিচ্ছেন, যা তিনি সহি সম্রাটের নিদর্শন হিসেবে, কয়েক দশক আগেই উপভোগ করা ছেড়ে দিয়েছিলেন। মুঘল সম্রাট হবার বহু রাস্তা ছিল। তার জীবনের শেষ দিককার চিঠিগুলিতে আওরঙ্গজেব তার পরিবারের সূত্রে যে সংশ্লেষী ধারাটি অর্জন করেছেন সেকথা বারবার উল্লেখ করেছেন এবং এই সংশ্লেষীভাবনাই তার সাম্রাজ্যের চালিকাশক্তি এবং জোর ছিল বলে তিনি মনে করতেন।
---
আওরঙ্গজেব ১৭০৭এ মারা যান। স্বাভবিক মৃত্যু। আহমদনগরে। তার ইচ্ছে অনুযায়ী তিনি খুলদাবাদের চিস্তি সুফি দরগা জাইনুদ্দিন শিরাজীর কবরের পাশে অনামা কবরে শয়িত হন। আজও খুব বেশি মানুষ যায় না তার কবর দেখতে – কারণ তার কবরে দেখার মত কিছুই নাই – চাদরে ঢাকা সাদা পাথরে মোড়া একটি কবর - পাথরটাও পরে যোগ হয়েছে - একটা পরিচিতিও যোগ হয়েছে। অথচ প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ হুমায়ুন, আকবর বা শাহজাহানের তৈরি কবর দেখতে যান।
আওরঙ্গজেবের সাধারণতায় মণ্ডিত কবর তার বর্ণময় জীবনের সঙ্গে যেন চরমতম বৈপরীত্য সৃষ্টি করেছে। এই নির্জনতা যেন তার ধার্মিকতার প্রকাশভঙ্গী। আওরঙ্গজেব যত প্রবীনতার দিকে অগ্রসর হয়েছেন, ততই তার ধর্মীয়তার প্রতি আকর্ষণ বেড়েছে। কিন্তু আজকে রাজা বললে যে ধরণের ছবি ভেসে ওঠে, আওরঙ্গজেব তার চরম বিপরীত ছিলেন। তিনি তার ধর্মান্ধতা অন্যর ওপরে না ফলিয়ে সেই খোঁজটা নিজের মনের মধ্যে ঝুঁকে থেকে সর্বশক্তিমানের প্রকাশ হিসেবে দেখেছেন। তিনি শেষের দিনের কথা বারবার বলতেন এবং তিনি যে একজন অপরিচিত হয়ে পরের বিশ্বে পা রাখতে যাচ্ছেন সেকথাও লিখেগিয়েছেন।
সম্রাট আওরঙ্গজেবের চরিত্রের মধ্যে একটা বিহুমাত্রিকতার আভাস আছে যা ইসলামের সঙ্গে একটা জটিল সম্পর্ক স্থাপন করে। আওরঙ্গজেবের জীবন আলোচনায় কোন কিছুই সরলভাবে বর্ণনা করা যাবে না। তিনি একন একজন সম্রাট যিনি ক্ষমতার এবং তার প্রসারতার প্রতি নিবেদিত অথচ তার ন্যয়বিচার দেওয়ারও সদিচ্ছা প্রবল। অসম্ভব প্রশাসনিক দক্ষতা আবার প্রশাসনিকভাবেই যে সব সিদ্ধান্ত নেন সেটা অতলান্ত পতন নিশ্চিত করে। যে মানুষটা প্রায় ৫০ বছর ভারতের ক্ষমতায় থেকে গেলেন এবং আজও মানুষের স্মৃতিতে উজ্জ্বল, তাঁকে কোন একভাবে দেখা সম্ভব নয়।

No comments: