Monday, September 24, 2018

ফ্রম প্রস্পারিটি টু ডিক্লাইন – এইটিনথ সেঞ্চুরি বেঙ্গল - সুশীল চৌধুরী১

<ট্রুস্কের আওরঙ্গজেব শেষ হয়েছে। এবারে সুশীল চৌধুরী। ট্রুস্কের মতই সুশীলবাবুর কাছে আমরা উপনিবেশপূর্ব সময়ে বেশ কিছু ভুল তথ্য অপনোদন করিয়ে দেওয়ার জন্যে কৃতজ্ঞ। এর আগে দুটি অধ্যায় এবং একটি প্রবন্ধ যতদূরসম্ভব পরে সেটি বইএর অংশ হয় সেটি অনুবাদ করা গিয়েছিল। সেটি প্রাথমিক উত্তেজনাবশে। শান্ত হয়ে ব্রিটিশপূর্ব সময়ের নানান ধারনা পাল্টে দেওয়ার জন্য দায়ি বইটিকে অনুবাদ করার সিদ্ধান্ত নেওয়া গেল। বিশেষ করে পলাশীর সময়ের ইংরেজদের ভূমিকা নিয়ে এবং ইওরোপিয় বণিকদের আর্থিক (অ)সামর্থ্য বিষয়ে তিনি আমাদের দৃষ্টি আকর্ষণ করেন। বাংলার আর্থিক ইতিহাসে বইটির গুরুত্ব উপনিবেশপূর্ব সোনার বাংলাকে সঠিকভাবে উপস্থাপন করায়। উপনিবেশবিরোধী আন্দোলনের চর্চায় সুশীলবাবুর অন্যান্য বইএর মতই এই বইটাও আমাদের অবশ্যপাঠ্য।>
কৃতজ্ঞতা স্বীকার
গত দেড় দশক এই বইটির তথ্যসংগ্রহের কাজ করতে গিয়ে আমি যে সব ব্যক্তি এবং সঙ্গঠনের থেকে সাহায্য, সহযোগিতা এবং সহায়তা পেয়েছি, তাদের সক্কলকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। Maurice Aymardএর সক্রিয় সহযোগিতা ছাড়া এই বই বাস্তবে রূপ পেত না। অন্যান্য সকলের থেকে তার কাছে আমার সর্বাধিক কৃতজ্ঞতা। হেগে Algemeen Rijksarchief কাজ করার সময় সময় D.H.A. Kolff এবং তাঁর স্ত্রী Annemarie,র আতিথ্য ভোলার নয়, যতবার হেগে গিয়েছি, তাদের আতিথ্য আমায় পুর্ণ করেছে, তারা ছাড়া সেখানে কাজ করার স্বপ্ন সফল হত না। কে এন চৌধুরী ব্রিটিশ কোম্পানির মহাফেজখানা থেকে সংগৃহীত বেশ কিছু বিশদ তথ্য আমায় ব্যবহার করতে দিয়ে আমায় গভীর কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছেন। আলিগড় মুসলিম ইউনিভার্সিটির Centre of Advanced Study in History বিভাগের Cartographic Sectionএর কাছে আমি কৃতজ্ঞ মানচিত্রগুলি তৈরি করে দেওয়ার জন্যে। আমায় সহযোগিতা করার জন্যে কৃতজ্ঞ ইরিফান হাবিব এবং তাঁর পুত্র ফৈজের কাছে। যে সব বন্ধু বইটির খসড়া পাঠ করেছেন এবং আমায় নানান ধরণের গুরুত্বপূর্ণ মন্তব্য এবং পরামর্শ দিয়ে সহায়তা করেছেন তাদের সক্কলকে ধন্যবাদ। এদের মধ্যে আছেন, Maurice Aymard; Gautam Bhadra, Wayne 'te Brake, Basudeb Chattopadhyay, Benoy Bhusan Chaudhuri, D.H.A. Kolff, Michel Morineau এবং Immanuel Wallerstein। বইটি তৈরির ভাবনার সময় যে সব সহকর্মীর সঙ্গে আমি আলোচনা করেছি তাদের কাছেও কৃতজ্ঞতা কম নয়। আমি যাদের কথা এই মুহূর্তে মনে করতে পারি তারা হলেন, C.A. Bayly, Richard Barnett, Paul Butel, J.R. Bruijn, Satish Chandra, K.N. Chaudhuri, Ashin Das Gupta, Rich~rd Eaton, F.S. Gaastra, Irfan Habib, Philippe Haudreres, Eugene Irshick, Keram Kevonian, De'nys Lombard, P.J. Marshall, Shireen Moosvi, Frank Perlin, Om Prakash, Tapan Raychaudhuri, Dietmar Rothermund, H. van Santen, Sanjay Subrahmanyam, Agnes Vercamann and Andre Wink।
এই কাজ সফল করতে বিভিন্ন মহাফেজখানায় আমায় প্রভূত সময় কাটাতে হয়েছে, সেই কাজে আমায় দরাজহাতে সহায়তা করেছেন বিভিন্ন দাতা সংস্থা। ব্রিটেনের কমনওয়েলথ কমিশন আমাকে Commonwealth Staff Academio Fellowship পেতে সাহায্য করে ১৯৭৮-৭৯ সালে আমায় ব্রিটিশ মহাফেজখানায় কজের জন্যে। এছাড়াও British Council, Indian Council of Historical Research, Indian Council of Social Scienc«r Research, University of Leiden and Maison des Sciences de l'Homme, Paris, ইত্যাদি সঙ্গঠনগুলির আর্থিক এবং অন্যান্য সহযোগিতায় আমার দেশে বিদেশে গবেষণা এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে। আমার বিশেষ ধন্যবাদ রইল Royal Netherlands Academyর কাছে যারা আমায় ১৯৯০-৯১ সালের এক বছর Netherlands Institute of Advanced Studyতে কাজের সুযোগ করে দিয়েছিলেন, সেখানে আমি বইটির প্রথম খসড়া করি। Netherlands Institute of Advanced Study থাকার সময় D.J. van de Kaa আমায় অসাধারণ সহায়তা দিয়েছিলেন। সেই সঙ্গঠনেরই Eves de Roo আমার বিপুল পরিমান সংগৃহীত তথ্য প্রক্রিয়া করার জন্যে লোটাস ১২৩টি শেখান। এছাড়াও তিনি আমায় হাভার্ড গ্রাফিক্সে ছবি তৈরি করার শিক্ষা দ্যান। আমি তাঁর কাছে কৃতজ্ঞ। পুত্র শিলাদিত্যর থেকে বেশ কিছু কম্পিউটারের প্রোগ্রাম চালানো শিখি, সেও আমার কাজের বিভিন্ন সময়ে সহয়ক হয়েছে।
বইএর বিভিন্ন অংশ বিভিন্ন সময়ে নানান শিক্ষাকেন্দ্র বিশ্ববিদ্যালয় ইত্যাদিতে সেমিনার/সম্মেলনে উপস্থাপন করার সুযোগ হয়েছে। এগুলির মধ্যে রয়েছে, Asiatic Society of Bangladesh, Dhaka; University of British Columbia, Vancouver; University of California, Berkeley; Centre d'Etudes de l'Inde et de l'Asie du Sud, Paris; Columbia University; Heidelberg University; University of Leiden; Oxford University; School of Oriental and African Studies, London; University of Virginia, Charlottesville; University of Washington, Seattle। এইসব সময়ে যে সব গবেষক আমার উপস্থাপন শুনে বিভিন্ন মন্তব্য ও এবং পরামর্শ দিয়ে আমায় বাধিত করেছেন, তাঁদের প্রত্যেককে আমার কৃতজ্ঞতা।
এই পাণ্ডুলিপির বপড় একটা অংশ কম্পিউটারিকৃত করেছেন Pilar van Breda-Bergueiio , Anne Simpson, NIAS থাকাকালীন সময়ে অপূর্ব দক্ষতায় এবং শান্তচিত্তে। তাদের দুজনের কাছে আমি কৃতজ্ঞ। আমার সহকর্মী অরুণ বন্দ্যোপাধ্যায় আমার স্ত্রী মহাশ্বেতা আর কন্যা পরমা পান্ডুলিপির নানান সংশোধনে সহায়তা করেছেন। মনোহরের রমেশ জৈনের কাছেও আমি কৃতজ্ঞ মন দিয়ে প্রকাশনাটি সম্পাদনার জন্যে। ইন্দ্রনাথ মজুমদার এই বইটির প্রচ্ছদ শিল্পী, তাঁর প্রতিও কৃতজ্ঞতা। এই বইটির নানান কাজকর্ম দেখাশোনা করেছেন আমার স্ত্রী অসম্ভব দৃঢ়তায় এবং শান্তচিত্তে। এই বইটি আমি তাঁর উদ্দেশ্যে উতসর্গ করলাম।

No comments: