Sunday, September 16, 2018

আওরঙ্গজেবঃ দ্য লাইফ এন্ড লেগাসি অব ইন্ডিয়াজ মোস্ট কন্ট্রোভার্সিয়াল কিং৪৩ - অড্রে ট্রুস্কে

ষষ্ঠ অধ্যায়
হিন্দু ধার্মিক গোষ্ঠীর তত্ত্বাবধায়ক
মন্দিরের রক্ষাকর্তা
[Ellora] is one of the finely crafted marvels of the real, transcendent Artisan [i.e., God].
- আওরঙ্গজেবের বর্ণনায় ইলোরার হিন্দু, জৈন, বুদ্ধ মন্দিরগুলি
আওরঙ্গজেবের সাম্রাজ্য জুড়ে ছিল হিন্দু এবং জৈন মন্দিরের প্রাধান্য। এই ধার্মিক কাঠামোগুলি মুঘল রাষ্ট্রীয় নিরাপত্তার বলয়ে মোড়া ছিল, সাধারণভাবে আওরঙ্গজেব এই কাঠামোগুলির সার্বিক নিরাপত্তা সুনিশ্চিত করেছিলেন তার কর্মসময়ে। একইভাবে মুঘল দৃষ্টিভঙ্গীতে যখন কোন মন্দিরের কর্মকর্তা রাষ্ট্রীয় নিরাপত্তার ক্ষেত্রে বিঘ্ন ঘটায় তখন সেই মন্দিরের নিরাপত্তা দেওয়া আর তার কাজ থাকে না। ঠিক সেই নীতি অনুসরণ করে আওরঙ্গজেব তার শাসনকালে কিছু মন্দির ধ্বংসের নির্দেশ দিয়েছিলেন।
আজকের বহু মানুষের ধারনা কিছু নির্দিষ্ট মন্দির ধ্বংস করেছিলেন আওরঙ্গজেব, হিন্দুদের প্রতি বৃহত্তর প্রতিশোধস্পৃহা থেকে। এই ধারণাটা গড়ে উঠেছে ঔপনিবেশিক জ্ঞানচর্চার দৃষ্টিভঙ্গী থেকে যেখানে ব্রিটিশ ঔপনিবেশিন নীতিতে বলা হল ভারতজুড়ে দীর্ঘকাল ধরে হিন্দু-মুসলমানেরা পরস্পরের বিরুদ্ধে হিংসাদ্বেষ নিয়ে বেঁচে এসেছে, এবং এই তত্ত্ব হয়ে দাঁড়াল ব্রিটিশ শাসন বেঁচে থাকার অন্যতম ভিত্তিভূমি। আজ আমাদের সামনে প্রচুর ওয়েবসাইট তৈরি হয়েছে নানান মনগড়া বা কিছু তথ্যকে তার প্রসঙ্গ থেকে চ্যুত করে আমাদের সামনে উপস্থিত করে বলা, কিভাবে আওরঙ্গজেব হিন্দুমন্দির ধ্বংসের হোতা ছিলেন। তাদের এই দাবি স্বাভাবিকভাবে সাম্প্রদায়িক দাঙ্গায় মদত যোগানোর কাজ করে। আওরঙ্গজেব হিন্দুদের অপছন্দ করতেন বলে তিনি হিন্দু মন্দির ভেঙ্গেছেন, এই দাবির পিছনে বিন্দুমাত্র কোন সারবত্তা নেই। আওরঙ্গজেবের সময়ে উপমহাদেশজুড়ে কয়েক হাজার হিন্দু মন্দির ছিল, অথচ মাত্র বারচৌদ্দটা কেন ধ্বংস হল কেন? এই অসামঞ্জস্য আমাদের মনে কোন দিন রেখাপাত করতে পারে নি, কেননা আমরা সেই বাল্যাবস্থা থেকেই আওরঙ্গজেবকে একটা বিকৃত ধর্মান্ধ শাসকরূপে দেখে অয়াস্তে অভ্যস্ত হয়েছি, যিনি তার মনে হিন্দুদের প্রতি বিদ্বেষের একরোখা এজেন্ডা নিয়ে দেশ শাসন করে শুধুই হিন্দুমন্দির ধ্বংস করেন। অথচ আওরঙ্গজেবের শাসনকালের প্রতি যদি কেউ নির্মোহ ঐতিহাসিক দৃষ্টিভঙ্গী নিয়ে নজর দ্যান তাহলে তিনি দেখতে পাবেন, তিনি যেকটা মন্দির ধ্বংস করেছেন, তার বেশি তিনি রক্ষা করেছেন।
আওরঙ্গজেব অমুসলমান ধার্মিক সংস্থা এবং ব্যক্তিকে রক্ষা করতে ইসলামিক আইনের দেওয়া নিরাপত্তার নিয়ম অনুসরণ করতেন। অষ্টম শত থেকে ইন্দো-মুসলমান শাসক, হিন্দুদের ইসলামি আইনে ধিম্মি হিসেবে গণ্য করতেন, সেই নিয়ম অনুসারে হিন্দুরা কিছু রাষ্ট্রীয় নিরাপত্তা এবং অধিকার পেতেন। তবুও হিন্দু জৈনদের প্রতি আওরঙ্গজেব ইসলামি আইনের আওতার বাইরে গিয়েও তাদের নিরাপত্তা বিচার করেছেন। তবুও বলা যাক তার রাষ্ট্রের নৈতিক বিচার এবং নিরাপত্তা সুনিশ্চিত করেতে ত্যিনি কিছু কিছু সময়ে মন্দির ধ্বংস করেছেন আবার অধিকাংশ সময়ে সেগুলিকে নিরাপত্তার চাদরেও মুড়ে রেখেছেন।

No comments: