Sunday, September 16, 2018

আওরঙ্গজেবঃ দ্য লাইফ এন্ড লেগাসি অব ইন্ডিয়াজ মোস্ট কন্ট্রোভার্সিয়াল কিং৪৪ - অড্রে ট্রুস্কে

(ছবি চিত্রকূটে বালাজি মন্দিরে দানের ঔরঙ্গজেবিয় ফরমান)
নৈতিক বিচার দেওয়ার প্রতিমা রূপে নিজেকে দেখতে আওরঙ্গজেব যে ধারনা পোষণ করতেন তাতে বেশ কিছু দূর পর্যন্ত ধার্ম পালনে ছাড় ছিল, সেই দৃষ্টিতে তিনি তার সাম্রাজ্যের অধীনে অধিকাংশ মন্দির রক্ষা করেছেন। ইওরোপিয় সমসাময়িক সার্বভৌম শাসকদের নিজেদের ধর্মের বাইরের ধর্মের প্রতি গৃহীত যে সব অমার্জনীয় পদক্ষেপের বর্ননা আমরা পাই, তার তুলনায় মুঘল শাসকেরা প্রজাদের প্রচুর ধর্মীয় স্বাধীনতা দিয়েছেন। আমরা আগেও বলেছি আওরঙ্গজেবের দৃষ্টিভঙ্গীতে রাষ্ট্রীয় স্বার্থ ধর্মীয় স্বার্থের আগে প্রাধান্য পেত, তাই আওরঙ্গজেবের দৃষ্টিভঙ্গীতে যে কাণ্ড অনৈতিক, বেআইনি, রাষ্ট্রবিরোধী সেগুলির বিরুদ্ধে তিনি খড়্গহস্ত ছিলেন। এর বাইরে আওরঙ্গজেব ছিলেন ভারতের ধর্মনির্বিশেষে প্রজাদের প্রতি ন্যায় পরায়ন এক রাষ্ট্র নেতা যিনি তার রাষ্ট্রের দেওয়া নিরাপত্তা মন্দিরগুলিতে বিস্তৃত করেছেন।
---
আওরঙ্গজেব ঠিক করে নিয়েছিলেন কোন নীতিনিষ্ঠ রাজা রাষ্ট্রীয় নির্দেশনায়(ফারসিতে নিশাল) কিভাবে মন্দির সহ অমুসলমান ধর্মীয় প্রতিষ্ঠানগুলিকে দেখবে। মেওয়ারের রাজা রাণা রাজা সিংহকে লেখা এক চিঠিতে(ফরমানে) ১৬৫৪ সালে আওরঙ্গজেওব লেখেন, Because the persons of great kings are shadows of God, the attention of this elevated class, who are the pillars of God’s court, is devoted to this: that men of various dispositions and different religions (mazahib) should live in the vale of peace and pass their days in prosperity, and no one should meddle in the affairs of another। আমরা প্রাতিষ্ঠানিক ফারসি ভাষার মণ্ডিত অলঙ্কার বাদ দিয়ে যদি চিঠিটার মূল ভাবনাটা পড়ার চেষ্টা করি, তাহলে দেখব, আওরঙ্গজেব বলার চেষ্টা করেছেন সম্রাট বিশ্বে সর্বশক্তিমানের প্রতিনিধি, তিনি নানান ধর্মীয় গোষ্ঠীর মধ্যে আন্তঃশান্তি বজায় রাখার কাজে দায়িত্বপ্রাপ্ত।
সেই ফরমানটিতে আওরঙ্গজেব সেই সব রাজার নিন্দা করছেন যারা ধর্মান্ধতার(taassub) আশ্রয় নিয়ে razing God’s prosperous creations and destroying divine foundations তাই তারা দোষী সব্যস্ত হবেন। আওরঙ্গজেব এই ধরণের অইসলামি কাজের বিরুদ্ধাচরণ করবেন, যখন তিনি সিংহাসনে আরোহন করবেন, তিনি তখন তাঁর উজ্জ্বল মহান পূর্বজদের তৈরি করা প্রথা এবং প্রাতিষ্ঠানিক নিয়মের আলোকময় বিশ্বের চার দিকে কোনো রকম ছায়া পড়তে দেবেন না। আওরঙ্গজেবের দৃষ্টিভঙ্গীতে ইসলামি শিক্ষা এবং মুঘল পরম্পরা তাকে বাধ্য করে হিন্দু মন্দির, তীর্থযাত্রী, তীর্থপথ এবং সাধুদের নিরাপত্তা দানকরতে।
আওরঙ্গজেব মুঘল রাজ্যে দেওয়া ধর্মীয় সহিষ্ণুতার রাজকীয় প্রতিশ্রুতির পালন করেছিলেন ৪৯ বছরের দীর্ঘ রাজত্ব কালে এবং শুরুটাও করেছিলেন জোরদারভাবে। সম্রাট হিসেবে দায়িত্ব নিয়ে তার প্রথম দিককার এক ফরমানে বেনারসের স্থানীয় মুঘল আমলাকে নির্দেশ দিয়েছিলেন, স্থানীয় মন্দিরগুলিতে কোন রকম হস্তক্ষেরপ যাতে না হয় সে দিকে কড়া নজর রাখতে। ১৬৫৯ সালের ফেব্রুয়ারির সেই ফরমানে তিনি লিখছেন, তাঁর কাছে খবর আছে বেনারসের কিছু মানুষ স্থানীয় হিন্দু বাসিন্দা এবং মন্দিরের দায়িত্বপ্রাপ্ত ব্রাহ্মণদের ওপর লাঞ্ছনা করার এবং হামলা চালাবার পরিকল্পনা করছে - several people have, out of spite and rancour, harassed the Hindu residents of Banaras and nearby places, including a group of Brahmins who are in charge of ancient temples there। সম্রাট তার আমলাকে লিখলেন, You must see that nobody unlawfully disturbs the Brahmins or other Hindus of that region, so that they might remain in their traditional place and pray for the continuance of the Empire।
১৬৫৯ সালের বেনারস ফরমানের শেষাংশটি তার রাজত্বকালে আওরঙ্গজেব বহুবার নির্দেশ হিসেবে লিখবেন যাতে মন্দিরগুলি আর তাদের কর্মকর্তারা যথেষ্ট নিরাপত্তা পায় – এবং তাদের কোনরকম হেনস্থা করা যাবে না কারণ ব্রাহ্মণেরা মুঘল রাষ্ট্রের স্থায়িত্বের জন্যে প্রার্থনা করেন।

No comments: