Thursday, September 28, 2017

ঢাকা বিশ্ববিদ্যালয় ও পূর্ববঙ্গীয় সমাজ২ - সরদার ফজলুল করিম

...১৮৫৭-এর পরে ইংরেজরা মুসলমানদের প্রতি সন্দেহপরায়ণ হয়ে তাদের সমস্ত ক্ষেত্র থেকে বাদ দিয়ে দিল আর সে কারণেই মুসলমানেরা পিছিয়ে পড়ল, একথা ঠিক নয়। শিক্ষিত মুসলমানেরা বৃটিশ সরকার ও শাসনের সঙ্গে নন কো-অপারেশন করেছিল, একথাও ঠিক নয়। তাঁর মতে, গত শতকের গোড়াতে, এমন কি শেষের দিকেও ইংরেজ কোম্পানি ও সরকারের দপ্তরে মুসলমান কর্মচারীর সংখ্যা কম ছিল না। এই অভিমতের উল্লেখ করে তিনি বললেনঃ
১৮১৪ সালে কোলকাতার উকিলদের যে তালিকা দেখি তাতে দেখা যায় ১৬ জন উকিলের মধ্যে ১৪ জন মুসলমান। ১৮৬৫ সালেও ৫০% উকিল মুসলমান। কিন্তু তারপর থেকে একেবারে শেষ হয়ে যাওয়া শুরু হল। এর প্রধান কারণ ইংরেজি শিক্ষার দিকে এই শিক্ষিত মুসলমানরা ঝুঁকল না। আরো মজার ব্যাপার দেখা যায় এই যে স্কুলগুলোর গভর্নিং বডির প্রায় সব ছিল মুসলমান। গোড়াতে স্কুল যা হত তার বেশিরভাগ ইউরোপিয়ান। কিন্তু দেশীয় যা ছিল তার গভর্নিং বডির অধিকাংশ মেম্বার মুসলমান। ...কেন এই শিক্ষিত বংশের ছেলেমেয়েরা ইংরেজি শিক্ষায় এল না?
...রাজ্জাক সাহেব বললেন, সেটাই ত রিডল। তারা কেন আইল না? 'আই ডোন্ট নো'। প্রথম ব্যরিস্টার দুজনকেই দেখতে পাই মুসলমান। তাদের ছেলেপেলে - হোয়াট হ্যাপেন্ড দেম? বিলেত থেকে আমি এদের লিস্ট নিয়ে এসেছিলাম। - যদি আপনারা কেউ কোন সময়ে এদের ট্রেস করতে পারেন। ১৮৩১ সালে প্রথম ডেপুটি ম্যাজিস্ট্রেট নিল। যারা তখন ডেপুটি ম্যাজিস্ট্রেট হলো, তাদের অধিকাংশ মুসলমান।
আমরা প্রশ্ন করলাম এই ম্যাজিস্ট্রেটেরা কি ইংরেজি জানতেন?
না, তারা ইংরেজি জানতেন না। এরা ফার্সি পড়া ডেপুটি ম্যাজিস্ট্রেট, কেউই ইংরেজি জানতেন না। কিন্তু ইংরেজ কোম্পানির এরকম কর্মচারী চাই, ডেপুটি ম্যাজিস্ট্রেট চাই। কিন্তু রিক্রুটমেন্ট করবে কোথা থেকে? 'নেটিভদের' তখন অবস্থা কি? নেটভরা তখন যে চাকরিতে এলিজিবল ছিল তার মধ্যে হাইয়েস্ট ছিল প্রন্সিপ্যাল সদর আমিন। ১৭৯৫ কিংবা ১৮০১-এ ছয়শ টাকা মাইনে কম নয়। এই উচ্চপদের কর্মচারী প্রিন্সিপ্যাল সদর আমিন সকলে মুসলমান। ...ইংরেজি শিক্ষার কথা বলছেন? বিএ পাস করা ডেপুটি ম্যাজিস্ট্রেট? ১৮৩১-এ তো কলকাতা ইউনিভার্সিটি তৈরি হয় নি। সুতরাং বিএ পাসের কথা ওঠে না। কোম্পানিকে ডেপুটি ম্যাজিস্ট্রেট ফার্সি শিক্ষিতদের মধ্যে থেকেই নিতে হয়েছে। এর চেয়ে নিচের দিকের ডেপুটি ছিল হিন্দু। ১৮৬৫ সালে সবচেয়ে বেশি মাইনে পাওয়া উপরের তিনজন ডেপুটি ছিলেন মুসলমান। এদের ছেলেদের কি হলো এটা আমরা কেউ বলি না, কেউ বলতে পারি না।

No comments: