Monday, September 25, 2017

সুবর্ণ বণিক - কুঞ্জলাল ভূতি

অযোধ্যার নিকটবর্তী রামগড় নামক স্থানে... প্রভূত ধনশালী কুশল আঢ্যর জৈষ্ঠ পুত্র সনক আঢ্য সকলের প্রধান ছিলেন। যখন তার পিতৃব্য গণপতি আঢ্য পৈতৃক ধর্ম পরিত্যাগ করিয়া বৌদ্ধ ধর্ম্মে আস্থাবান হইলেন, তখন সনক আঢ্য স্বধর্ম্ম রক্ষা হেতু জন্মভূমি হইতে চিরবিদায় লইয়া নিজের পরিবার, ধন সম্পত্তি, পুরোহিত ব্রাহ্মণ(সারস্বত বংশীয় জ্ঞানচন্দ্র মিশ্র) ও সধর্ম্মানুরাগী ষোল ঘর প্রধান ও ত্রিশ ঘর অপ্রধান আত্মীয় কুটুম্ব লইয়া আনুমানিক ৮৪৭ শকে উক্ত বঙ্গাধিপতি আদিশূরের(যার অস্তত্ব নিয়ে ঘোরতর সন্দেহ প্রকাশ করেছেন রাখালদাস বন্দ্যো)বিক্রমপুরস্থ রাজধানীতে আগমন করত, তাঁহার আদেশক্রমে মেঘনা ও ব্রহ্মপুত্র নদমধ্যবর্ত্তী স্থানে বাস ও বাণিজ্য করিতে লাগিলেন। কালক্রমে এই স্থান সমৃদ্ধিশালী হইয়া উঠিলে, আদিশূর নৃপতি এই বণিকগণকে ‘সুবর্নবণিক’ ও তাঁহাদিগের বাসস্থানকে ‘সুবর্ণগ্রাম’ আখ্যা প্রদান করিলেন। এইরূপে ‘সুবর্ণবণিক’ আখ্যাপ্রাপ্ত বৈশ্যগণ প্রায় দেড়শত বৎসর স্বধর্ম্মানুষ্ঠান পূর্ব্বক সুবর্ণগ্রামে বাস করত বহুবিস্তীর্ণ হইয়াছিলেন।
সনক আঢ্যের সহিত যে ১৬ ঘর প্রধান বণিক আসিয়াছিলেন, তাহাদিগের আখ্যা এই – দে(দেয় শব্দের অপভ্রংশ), দত্ত, চন্দ্র, আঢ্য, শীল, সিংহ, ধর, বড়াল, পাল, নাথ, মল্লিক(মুসলমান নৃপতিদের দেওয়া উপাধি বাদে), নন্দী, বর্দ্ধন, দাস, লাহা ও সেন। এবং যে ৩৬ ঘর অপ্রধান বণিক আসিয়াছিলেন, তাঁহাদিগের আখ্যা ও সংখ্যা এইরূপ দে ৫ ঘর, দত্ত ৪ ঘর, চন্দ্র ৩ ঘর, আঢ্য ৪ ঘর, শীল ৩ ঘর, অবশিষ্ট ১১টি আখ্যক বণিকগণ এক এক ঘর। এই সময়ে অনেকগুলি বণিক স্বর্ণালঙ্কার বিক্রয়ের জন্য তাঁহাদিগের পূর্ব্বতন দেশের ভাষানুসারে ‘পাহিনী’(বা পাইন) এবং অর্থাদি সংগ্রহের জন্য ‘পোতা দার’(বা পোদ্দার) খ্যাতিও লাভ করিয়াছিলেন।
...স্বেচ্ছাচারী বল্লাল সেন কর্ত্তৃক সুবর্ণবণিকগণ অযথা নিগৃহীত হইয়া তাঁহাদিগের বাসস্থান সুবর্ণগ্রাম পরিত্যাগ পূর্ব্বক ইতস্ততঃ হইয়া চতুর্দ্দিকে বিক্ষিপ্ত হইতে লাগিলেন। বল্লভানন্দ-প্রমুখ অনেকগুলি বণিক উড়িষ্যা অঞ্চলের কটক, বালেশ্বর প্রভৃতি স্থানে এবং অনেকে গঙ্গা নদীর অপরপাড়ে রাঢ দেশের ভিন্ন ভিন্ন স্থানে গমন করত বাস করিতে লাগিলেন। তখন ক্রমে ক্রমে তাঁহাদিগের কটকী, দক্ষিণী রাঢী, উত্তররাঢী প্রভৃতি নামধেয় সমাজ প্রতিষ্ঠিত হইতে লাগিল। সুতরাং প্রতিসমাজের বিবাহের আদানপ্রদান, নিমন্ত্রণ ও পংক্তিভোজন সেই সব সমাজ মধ্যেই আবদ্ধ হইতে লাগিল।
বল্লাল-নিগ্রহে নিপীড়িত হইয়া কতকগুলি বণিক স্ব স্ব অনুচররবর্গ, দাস দাসী পুরোহিত প্রভৃতির সহিত আনুমানিক ১০১৭ শকে সুবর্ণগ্রাম পরিত্যাগ করত বর্দ্ধমানের সন্নিকট খড়্গেশ্বরী নদীর তীরস্থ কর্জ্জনা নাম্নী নগরীতে বাস করেন, তাঁহাদিগের মধ্যে ১৬ জন প্রধান ব্যক্তির নাম এই- ১। জয়পতি চন্দ্র, ২। সোমভদ্র দে, ৩। শূলপাণি দত্ত, ৪। শ্রীধর আঢ্য, ৫। মেঘু শীল, ৬। রাজারাম সিংহ, ৭। শ্রীপতি ধর, ৮। গুণাকর পাল, ৯। হরিহর নন্দী, ১০। হিরণ্য বর্দ্ধন, ১১। দিবাকর দাস, ১২। মহানন্দ লাহা, ১৩। পুরন্দর সেন, ১৪। কমলাকান্ত বড়াল, ১৫। বাণেশ্বর মল্লিক, ১৬। গণেশ্বর নাথ।

No comments: