Monday, August 20, 2018

কমিউনিজম ভোগবাদ ও সাধারণ মানুষ

" নিশ্চয় কমিউনিজম একটি উন্নত মতাদর্শ। এ রকম উন্নততর স্বকীয় মতাদর্শ সমাজে আরো থাকতে পারে। কমিউনিস্টরা কি ভোগবাদকে পুরোপুরিভাবে ত্যাগ করতে পেরেছে ? জীবন ধারনের জন্য তাদের অনেক কিছুরই প্রয়োজন হয় যা না থাকলে মানব জীবন চলে। তাদের স্মার্ট ফোন প্রয়োজন। ট্যাব, ল্যাপটপ আরো কত কি? তাদের মিটিং গুলোতেও খনিজ পানির বোতল শোভা পায়। তারা এসব করে প্রযুক্তি, গতি ও বিজ্ঞানের নামে।
বেদে সম্প্রদায়ের কথাই দরুন। তাদের মতাদর্শকে আপনি কি বলবেন ? কিসের জোরে তারা ভোগবাদকে অস্বীকার করছে ? তাদের স্মার্ট ফোন, কম্পিউটার প্রয়োজন নেই। ফেসবুক, মেগাবিট, ইউটিউব ছাড়া তাদের জীবন চলে। স্থায়ী আবাস ছাড়া, ইট- সিমেন্ট - সুরকি ছাড়া কি তারা তাদের জীবন কাটিয়ে দিচ্ছে না ? বোমা মেশিন দিয়ে পাহাড়ের ভেতরকার মুল্যবান পাথর বের করে আনার জন্য আপনি তাদের দায়ী করতে পারেন না। একদিন সুন্দরবন বিলুপ্ত হয়ে গেলে সতের কোটি মানুষকেই কোন না কোনভাবে দায়ী করা যাবে কিন্তু তাদের দায়ী করা যাবেনা। তাদের ব্যাংক একাউন্ট প্রয়োজন নেই, গনতন্ত্র প্রয়োজন নেই, এমনকি রাস্ট্র না হলেও তাদের চলে। কজন বেদে সম্প্রদায়ের মানুষ থানায় - আদালতে নালিশ নিয়ে যায় ? তাদের জীবনে খবরেরকাগজ ও মিডিয়ার কোন ভুমিকা আছে কি?
হয়তো বা সর্বগ্রাসী পুঁজিবাদের জোয়ারে তারা একদিন তলিয়ে যাবে। কিন্ত আজ পর্যন্ত তারা যে ভোগবাদকে অস্বীকার করে ঠিকে রইল পৃথিবীর প্রান প্রকৃতি পরিবেশের কোন ক্ষতি সাধন না করে। "
কিসের বলে, কি সেই জাদুর কাটি, মতাদর্শ ? জানতে চাইলাম।
ভদ্রলোক বললেন, ' আমার জানা নেই। তাদের কাছে যান '।
গত বছরের অসাধারণ প্রভাবী লেখা Shaifuddin Sohelএর।

No comments: