Monday, August 20, 2018

এগুলোর উত্তর খুঁজছি

 Arjundeb Sensarma আর অন্যান্য জ্ঞানী বন্ধুরা। আপনারা পথ দেখান।
শুনেছি সুবর্ণ বণিকেরা বাংলার ব্যাঙ্কার ছিল।
সে প্রসঙ্গে প্রশ্ন সুবর্ণবণিকদের সেন আমলে যে সমাজ বিপর্যয় ঘটল তার প্রভাবে কি গুজরাটি রাজস্থানী শেঠ ব্যাঙ্কারদের বাংলায় প্রবেশ ঘটল? হাওড়ার গ্রামের নাম কেন গুজরাট? এর কোন ঐতিহাসিক গুরুত্ব? বিজয় সিঙ্গির সঙ্গে গুজরাটের নাম জড়িয়ে আছে। গুজরাট বাংলার রেশম খাদ্য দ্রব্য নিত আমরা তার থেকে নিতাম তুলো বা সুতো। ঐতিহাসিকভাবে গুজরাটের একটা বন্দরের নাম সোপারা হয় কারণ সেই অঞ্চল দিয়ে সুপুরি আরবে আফ্রিকায় রপ্তানি হত।
১৬০০ সালের মাঝামাঝি সময়ে কোম্পানিগুলির মুর্শিদাবাদের সিল্কের বিশ্ববাণিজ্যে একটাও বাঙ্গালি বণিক পরিবারের নাম পাচ্ছি না। চাঁদ সাধু বিদেশ গেলেও বাংলায় সেন রাজত্বের পরে যে সব দেশিয় আন্তর্জাতিক বাণিজ্য হচ্ছে সেখানে বাঙালি বণিকদের নাম নেই কেন? প্রচুর পণ্য বাংলা বিদেশে উপমহাদেশে পাঠাচ্ছে,বিভিন্ন অঞ্চলের প্রচুর ইন্টারমিডিয়েট পণ্য বাংলা থেকে চিন দখিণপূর্ব এশিয়া এবং উপমহাদেশের নানান অঞ্চলে যাচ্ছে, কিন্তু কোন নথিতেই খুব বেশি বাঙালি উপাধিওয়ালা বাণিকের নাম দেখছি না। কেন?
বাংলায় গিল্ড নিয়ে রমেশবাবুর বইটা(কর্পোরেট লাইফ ইন এনসিয়েন্ট ইউন্ডিয়া) পড়তে শুরু করেছি। সেটা প্রাচীন কালের শ্রেণী(গিল্ড)এর ইতিহাস। আপনি যেহেতু গিল্ডের কথা বলেছেন, তাই বলা, পাল সেন আমলের গিল্ড(শ্রেণী)/বাণিজ্য/বিনিয়োগ/উতপাদন বর্ণনা কোথায় পাব?

No comments: