Monday, August 27, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - নৌবিদ্যা, অঙ্ক এবং জ্যোতির্বিদ্যা – একটি পাগান(জনজ্ঞান – লৌকিক) জ্ঞান৩

ডি পি আগরওয়াল, লোকবিজ্ঞান কেন্দ্র, আলমোড়া
(ছবিতে পেদ্রো নুনেজ, ম্যাটিও রিশির সময়ের বিশ্বমানচিত্র)
সে সময় ইওরোপে যে পঞ্জিকা ব্যবহৃত হত সেটি জুলিয়াস সিজারের তৈরি, তার নাম অনুযায়ী জুলিয়ান পঞ্জিকা। রোমকরা অঙ্ক খুব ভাল জানত না। সহজে অঙ্ক কষতে চাইত। তারা ঠিক করল বছর হবে ৩৬৫.২৫ দিন। এই অঙ্কটা দ্বিতীয় দশমিকেই ভুল হওয়াতে প্রতি শতকে ১ দিনের তফাত হয়ে যেত। ষোড়শ শতে এসে এই তফাতটা গিয়ে দাঁড়াল ১০ দিনে। ফলে অক্ষাংশ দ্রাঘিমাংশ নির্নয়ে এই তফাত বিপুল ভ্রমের সৃষ্টি করল। এই উল্টোদিকে এর ১০০০ বছর আগে প্রথম ভাষ্কর, যাকে প্রায় সারা উপমহাদেশ জানত, তিনি সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত সূর্যের declination মেপে ফেলেছিলেন! পরের ন্দিকে বোঝা গেল ইওরোপিয় ভ্রম হল ১/৮ ডিগ্রি এবং বিশ্বের জ্যাএর ৩ ডিগ্রি। অতলান্ত সমুদ্রে ঝাঁপ দেওয়া নাবিকের কাছে এটা জীবনমরণের পার্থক্য।
দেখলাম ষোড়শ শতাব্দে রোমক পঞ্জিকা ছিল ভুলে ভরা। সে সময় পর্যন্ত ইওরোপিয় নৌবিদ্যা এমন কোন উচ্চতায় পৌঁছতে পারে নি, যা দিয়ে ইওরোপ সারা বিশ্ব ব্যবসা করার জন্যে সমুদ্রপথে টহল দিতে পারে। ইওরোপেইয় রাষ্ট্রের কাছে প্রথম কাজ ছিল পঞ্জিকা সংস্কার। সূর্যের declinationএর জিরো পয়েন্ট হল মহাবিষুব (equinoxes)। ফলে পঞ্জিকা সংস্কারের প্রাথমিক কাজ হল মহাবিষুবএর দিনক্ষণ নির্ণয়। এটা খুব সহজ কাজ নয়। এর অর্থ ইস্টারের দিন পরিবর্তন। ইনকুইজিশনের দিনগুলির সময়ে ইওরোপে চার্চ তখন মহাশক্তিশালী অক্ষ। এদের হেলানো সহজ কাজ নয়। নাইসেন কাউন্সিল(Nicene council) – যা আদতে চার্চদের সম্মলনী – অনুযায়ী ইস্টারের দিন নাইসেন ক্রিড নামে পরিচিত ছিল – এই দিন পালন খ্রিষ্ট ধর্মের অন্যতম ভিত্তিপ্রস্তর। নাইসেন ক্রিড পরিবর্তন করার চেষ্টার অর্থ হল বিধর্মী কাজ – সে সময়ে ভয়ঙ্কর উদ্যম – এমন কি এর দেড়শ বছর পরে প্রটেস্টান্ট ইংলন্ডে নিউটনও ভয়ে কাটাতেন – ১৭৫২ পর্যন্ত এই সংস্কার ইংলন্ডেও কার্যকর হয় নি। রোমক পঞ্জিকা বদলানোর দাবি এর আগে ইওরোপে উঠেছিল ঠিকই, কিন্তু চার্চ আর রাষ্ট্র যে দাবি পাত্তা দ্যায় নি। রোমান ক্যাথলিক চার্চ পঞ্জিকা সংস্কারের যৌক্তিকতা মেনে নেওয়ার পরেও এটা কার্যকর হতে প্রায় ৫০ বছর লেগে যায়। পঞ্জিকা সংস্কারের মূল কাজটা নিবদ্ধ হল মহাবিষুবের দিন সংস্কার। কিন্তু মাস দিন এবং স্বাভাবিক চান্দ্রচক্রের সঙ্গে সম্পর্কিত না থেকে মাসের হিসেব ২৮ থেকে ৩১ দিনই থেকে গ্যাল। ষোড়শ শতকে ইস্টারের দিনক্ষণ নির্ণয় করা ইওরোপের পক্ষে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক, প্রাযুক্তিক এবং ধর্মীয় সমস্যা হয়ে উঠল।
পেড্রো নুনেজের ছাত্র জেসুইট ক্রিস্টোভ ক্লভিয়াসের ওপর দায় পড়ল পঞ্জিকা সংস্কার কমিটির নেতৃত্ব দেওয়ার। নুনেজ তার সময়ের ইওরোপে অগ্রগণ্য নৌবিদ্যা তাত্ত্বিক ছিলেন। তাঁর ছাত্র ক্লভিয়াস দায়িত্ব নিয়েই প্রথমে জেসুইটদের কলেজ, কলেজিও রোমানোর পাঠ্যক্রমে পরিবর্তন আনলেন – প্রায়োগিক অঙ্ক ঢোকালেন। তিনি সে সময় ইওরোপে এই বিষয়ে মহাতাত্ত্বিক ছিলেন। এই নব্য পাঠ্যক্রমের প্রথম ব্যাচের ছাত্রদের মধ্যে বেরোলেন প্রখ্যাত ম্যাটিও রিশির মত গুনী, যাকে ভারতে জ্ঞান সংগ্রহের জন্যে পাঠানো হয়েছিল। পঞ্জিকা সংস্কারের উদ্দেশ্যে তিনি ভারতে পা রাখেন।
এ সময় চার্চের সঙ্কীর্ণচিত্ততা নতুন মাত্রায় পৌঁছল। যদিও সে পাগান বিদ্যা আত্তীকরণ করতে বেসরকারিভাবে রাজি হয়েছে, কিন্তু প্রকাশ্যে সে এই ধরণেরে কোন উদ্যমের কথা স্বীকারই করল না। ফলে পাগান জ্ঞান থেকে নিজেকে বিচ্যুত দেখাতে সে ইস্টারের ধর্মীয়তাকে আরও উগ্র করে ফেলল। যদিও ম্যাটিও রিশি কোচিনে জ্যোতিষ শিখতে এলেন আকবরের সময় ১৫৮১ সালে। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকায় উল্লিখিত লেখায় আমরা দেখি যে তিনি স্বীকার করেছেন কোচিনে কোন জ্ঞানী ব্রাহ্মণ বা সত্যবাদী মুর/মুসলমানের থেকে জ্যোতিষ বিদ্যা শিখবেন। অথচ আজও চার্চ লিখিতভাবে বলে তিনি কোচিন এসেছিলেন স্বাস্থ্য উদ্ধারে!

No comments: