Thursday, August 23, 2018

লাইব্রেরিজ এন্ড লাইব্রেরিয়ানশিপ ইন এনসিয়েন্ট এন্ড মেডিভ্যাল ইন্ডিয়া - বিমল কুমার দত্ত - মুঘলযুগে গ্রন্থাগার৫

ভারতে আসা প্রথম জেসুঈট মিশন আকবরকে উত্তমরূপে বাঁধাই এবং– হিব্রু, ক্যালডিয়, ল্যাটিন এবং গ্রিক এই চার ভাষায় ছাপা বাইবেল উপহার দেন। এই বইগুলি সম্পাদনা করেন বহুভাষাবিদ মন্তানা এবং এন্টর্পে ১৫৬৯-৭২ সালে ছাপেন প্ল্যানটিন, রাজা দ্বিতীয় ফিলিপের জন্যে। এই বইগুলি আকবর ফাদারদের প্রত্যার্পণ করেন এবং ১৮৫৭ পর্যন্ত লক্ষনৌএর ক্যাথলিক গ্রন্থাগারে রাখা ছিল। তার প্রচুর ইওরোপিয় বইএর সংগ্রহ ছিল, সেটা তিনি তৃতীয় মিশনে আসা ফাদারদের ঘুরিয়ে দেখান ১৫৯৫ সালে। তাদের বলেন যদি প্রয়োজন হয় তাহলে তারা সেই গ্রন্থাগার থেকে কয়েকটি বই নিতে পারেন। ফাদারেরা আকবরের গ্রন্থাগার থেকে রয়্যাল বাইবেল এবং তার নির্ঘন্টু, সেন্ট টমাস একুইনাসের সুমা এবং অন্যান্য বই, বিদ্বান লেখক ডোমিঙ্গো ডি সোটো এবং ফরসগলিওনের এস এন্টনিনোর নানান বই, সিলভেস্টার পোপ(মৃ ১০০৩) এবং কার্ডিনাল ক্যাজনট্যান (১৪৭০-১৫৩৪)এর নানান বই, সেন্ট ফ্রান্সিসের ক্রনিকা, হিস্ট্রি অব পোপ, ল’জ অব পর্তুগাল, আলফান্সো আলবুকার্কের কমেন্টারিজ, জেরোম জেভিযার্সের আত্মীয় ব্রাজিলের মিশনারি নাভারের হুয়ান এসপিলেতা(মৃ ১৫৫৫)র বই, সেন্ট ইগনিসাসের এক্সারসিসিয়া স্পিরিচুয়ালিয়া, জেসুঈট ইমানুয়েল আলভারেজের (১৫২৬-১৫৮২) কন্সটিটিউসনস অব দ্য সোসাইটি এবং ল্যাটিন ব্যাকরণ এবং ইত্যাদি সংগ্রহ করেন।
ইওরোপিয় বইগুলি করা সংগ্রহ ও উপহার দেওয়া ছাড়াও জেসুঈট ফাদারেরা তাঁকে খ্রিস্টের ফারসিতে লিখিত জীবনী এবং কিছু ধার্মিক পুস্তকও উপহার দ্যান। সাধারণভাবে আকবর বইগুলির প্রশংসা করেন এবং তিনি মাঝেমধ্যেই বইগুলি পড়িয়ে নিতেন।
“ফাদার পিগনেরিও আগরা অবস্থানকালে(১৬০২) ফ্রান্সিস জেভিয়ারও সেই সময় সেখানে ছিলেন, তিনি রাজাকে ফারসি ভাষায় লিখিত আমাদের উদ্ধারকারী জেসাসের জীবনী, বাণী ও অলৌকিক কাহিনী সমূহ উপহার দ্যান, যেটি স্বয়ং রাজা তার কাছে চেয়েছিলেন। তিনি বলেন, তিনি এইগুলিকে অত্যধিক গুরুত্ব দ্যান, এবং এই বইগুলি তিনি তার অন্যতম সঙ্গী ক্যাপ্টেন আজিসকোয়া(আজিজ কোকা)কে দিয়ে পড়াতেন এবং এই বইতে এতই মজে যান যে তিনি ফাদারকে আরও কিছু নকলের বরাত দ্যান এবং এই বিধর্মী এবং অনাচারীদের শেষ পর্যন্ত আমাদের ভগবান স্পর্শ করতে পেরেছেন এটা স্পষ্ট হয়ে যায়। এর পরে তিনি ফাদারকে এপোস্টেল কয়েকজনের জীবনী চেয়ে নেন।
অক্সফোর্ডের জর্জ র‍্যাঙ্কিং কলকাতায় বোর্ড অব এক্সজামিনার্সএর প্রাক্তন সেক্রেটারি ছিলেন। তাঁর কাছে এপস্টলদের জীবনীর ফারসি অনুবাদএর নকল ছিল। এই বইএর বিভিন্ন পাতায় মুহম্মদ আকবর পাদিশাহিগাজি ১০১৩ (১৬০৪ খ্রি)র পাঞ্জা ছাপ ছিল, যার অর্থ এই বইটি আকবরের রাষ্ট্রীয় গ্রন্থাগারের।
সম্রাট সুন্দর বাঁধাই এবং অসাধারণ অঙ্কনওয়ালা বই ভীষণ পছন্দ করতেন। তার গ্রন্থাগারের জন্যে আকবর যে রাজমনামা সংগ্রহ করেন তার খরচ সে যুগে ছিল ৪০ হাজার পাউন্ড! এই ধরণের একটি সংস্করণ জয়পুরের দরার গ্রন্থাগারে আছে। অসাধারণ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষণার জন্য বহু সামান্য দক্ষ হস্তলেখবিদ এবং চিত্র শিল্পী আকবরের সময় প্রভূত গুরুত্বপুর্ণ কাজ করেন এবং বিখ্যাত হন।
(চলবে)

No comments: