Tuesday, August 7, 2018

উপনিবেশ বিরোধী চর্চা - প্রশ্ন বিদ্যাসাগরের ঔপনিবেশিকতা

Debabrata Chakrabartyদার লেখা সরোজ দত্ত এবং নবজাগরণের মূল্যায়ণের প্রকাশনায় বিদ্যাসাগরের নেতৃত্ব নিয়ে প্রশ্ন নিয়ে বেশ কূটকচালি চলছে।

এই প্রকাশনায় দেবত্তম চক্রবর্তী মশাই কিছু প্রশ্ন তুলেছেন বিদ্যাসাগরকে নিয়ে। মৌলিকভাবে তাঁর সঙ্গে একমত হচ্ছি যদিও রাষ্ট্রের দায় নিয়ে আমরা ছোটলোকেরা খুব বেশি ভাবিত নই। তাঁর প্রশ্নগুলির সঙ্গে জুড়ে দেওয়া গেল আমাদের আরও কিছু প্রশ্ন,
ক) সিপাহীদের বিরুদ্ধে লড়াইতে বিদ্যাসাগর বিদ্যালয়কে সেনা ছাউনি বানাতে সাহায্য করেন কেন?
খ) এডামের শিক্ষা সমীক্ষার ১ লাখ বাংলা-বিহার জোড়া পাঠশালা নিয়ে কোন বক্তব্য নেই কেন? সেগুলি না দেখে তিনি গ্রামেগঞ্জে ছুটলেন বিদ্যালয় খুলতে, এবং এই রিপোর্টে ১৯টা মহিলা বিদ্যালয়ের কথাও ছিল
গ) ফকির-সন্ন্যাসী, চোয়াড়, বাউড়ি, নীল, তিতুমীরের, সিপাহী যুদ্ধ ইত্যাদি উপনিবেশ বিরোধী কোন যুদ্ধে তিনি দেশিয় মানুষদের আশে দাঁড়ান নি, যদিও বহু খবরের কাগজ সে সময় এইগুলি সম্বন্ধে লিখেছিল।
ঘ) শুধু সিআইই পাওয়া নয় তার মধ্যজীবন থেকেও তিনি সাম্রাজ্যের যথেষ্ট পৃষ্ঠপোষকতা পেয়েছেন - বিদ্যাসাগর, বন্ধু নীলমাধব মুখোপাধ্যায়ের থেকে ৬০০ টাকা ধার করে ছাপাখানা করে প্রথম ছাপা বইএর প্রথম বরাত ছিল ফোর্ট উইলিয়ম কলেজের। মূল্য ছিল ৬০০টাকা যাতে তিনি বন্ধুকৃত্যের একাংশ শোধ করতে পারেন।
ঙ) মেকলের খিস্তি বিষয়ে বিদ্যাসাগর সারাজীবন চুপ। কেন?

Debottom Chakrabartyবাবু সেই আলোচনায় যে জরুরি প্রশ্ন তুলেছেন, সেগুলো তোলা গেল।
১. বিদ্যাসাগর সাংখ্য-বেদান্তকে যে ভ্রান্ত দর্শন বলেছিলেন তাকে আপ্তবাক্য কেন ধরছেন? সাংখ্য এবং বেদান্তের মধ্যে সাপে-নেউলে সম্পর্ক বিদ্যমান। বেদান্তদর্শনের মূল গ্রন্থ বাদরায়ণ-এর ব্রহ্মসূত্রর ৫৫৫টি সূত্রের মধ্যে অন্তত ৬০টি খরচ করা হয়েছে সাংখ্য খণ্ডনে। তাও সাংখ্য ভ্রান্ত কেন?
২. তিনি পাশ্চাত্য দর্শনের ক্ষেত্রে বার্কলে বাতিল করে মিল পড়াতে চেয়েছিলেন। মিলের দর্শনের মূল বক্তব্য কী?
৩. ১৮১৯ সালেই 'ফিমেল জুভেনাইল সোসাইটি' বালিকা বিদ্যালয় খোলে এবং ১৮২৩এর মধ্যে জানবাজার, চিৎপুর অঞ্চলে ৮টি বালিকা বিদ্যালয় গড়ে ওঠে যেখানে হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের মেয়েরা পড়তে আসত। মিস মেরি অ্যান কুক ১৮২২ থেকে ১৮২৮এর মধ্যে অন্তত ৩০টি বালিকা বিদ্যালয় স্থাপন করেছিলেন। এই স্কুলগুলোর কথা ক'জন জানেন? ক'জন বলতে পারবেন কেন ১৮৩০ এর মধ্যে সেই স্কুলগুলো বন্ধ হয়ে যায়?
৪. স্ত্রীশিক্ষার বিষয়টি যে উদার ব্যক্তিবিশেষের উদ্যোগ হতে পারে না, হলেও তা সফল হতে পারে না; বিষয়টি যে আদ্যন্ত প্রশাসনিক দায় সে ব্যাপারে ক'জন অবহিত আছেন?
৫. কেন বিদ্যাসাগর বেথুনের নিয়ম সমর্থন করে কেবল সম্ভ্রান্ত হি ন্দু পরিবারের মেয়েদের ভর্তি করেছিলেন?
৬. মেরি কার্পেন্টার বালিকাদের শিক্ষা দেওয়ার ব্যাপারে শিক্ষিকা-শিক্ষণ বিদ্যালয়ের প্রস্তাব করলেও বিদ্যাসাগর তার বিরোধিতা করেছিলেন কেন?
৭. বিধবা বিবাহ প্রবর্তনের ফলে তাঁদের অবস্থার কতটা পরিবর্তন হয়েছিল?
৮. তিনি প্রাথমিক শিক্ষা বিস্তারের সরকারি প্রস্তাবে আপত্তি জানিয়েছিলেন কেন?
৯. সারা জীবনে তিনি চিরস্থায়ী বন্দোবস্ত সম্পর্কে একটি বাক্যও লেখেননি কেন?
এই প্রশ্নগুলোর উত্তর পেলে রেনেসাঁস, সতীদাহ এবং বিদ্যাসাগরের খামতি সম্পর্কে লিখতে পারি, নচেৎ নয়। আর সবশেষে জানাই 'মূর্তি ভাঙ্গা প্রসঙ্গে'-তে সরোজ দত্ত গান্ধী এবং বিদ্যাসাগরের মূর্তির উল্লেখ করেছিলেন, রামমোহনের নয়।

No comments: