Thursday, May 31, 2018

উপমহাদেশের বিজ্ঞান চর্চা - টিপুর গ্রন্থাগার

জয় সিংহ আর তাঁর যন্তরমন্তর বা মানমন্দিরএর কথা কয়েক মাস আগে বিশদে আলোচনা করেছিলাম। আজ আলোচনা করব কয়েকটি গ্রন্থাগারের কথা, প্রথমটি টিপু সুলতানের। ১৭৯৯এর তাঁর হারের পর সেটিকে নষ্ট করে ফেলা হয়। এই গ্রন্থাগারের কথা উনবিংশ শতকে কিছুটা চার্লস স্টুয়ার্ট আলোচনা করে গ্যাছেন। তিনি ছড়ানো ছিটোনো বইগুলির একটি বিশদ তালিকা তৈরি করেন। টিপু প্রচুর বই কিনতেন। গোয়ালিয়রের সুফি সাধক মহম্মদ ঘাউসের জামিঅলউলুম সংগ্রহ করেন। বইটিতে আছে গ্রহতত্ত্ব, ভূগোল, পদার্থবিদ্যা, সঙ্গীতবিদ্যা, ধর্মতত্ত্ব, যুদ্ধ, কৃষিতত্ত্ব, বাগানচর্চা, কুসংস্কার(ওমেন), কবচতত্ত্ব, রসায়ন এবং চুম্বকতত্ত্ব। The Complete Equestrian নামক একটি দাক্ষিনাত্যের বইতে বিশদে লেখা ছিল কিভাবে ভাল ঘোড়া কিনতে হয় এবং প্রজনন করতে হয় আর রোগ সারাতে হয়। আরবি ভাষায় দ্বিতীয় শাহ আব্বাসের নামাঙ্কিত প্রাকৃতিক ইতিহাসের বইও ছিল, স্টুয়ার্ট এটিকে অসাধারণ বলেছেন। নানান মুঘল জ্ঞানচর্চাও পাওয়া গিয়েছে – বিশেষ করে ঝুটো রত্ন তৈরি, বাজি তৈরি, রং ইত্যাদির সঙ্গে কাপড় রং করার জ্ঞান বর্ণিত হয়েছে। আওরঙ্গজেবের আমলে জৈনঅলআবেদিন এই জ্ঞান সংগ্রহ করেন। 
আর ছিল কাপড় ছোপানো আর সুগন্ধী তৈরি করা নিয়ে বই ছিল। এই বইথেকে বোঝা যাচ্ছিল এই এলাকায় তিনি তুলো চাষ করার পরিকল্পনা করছিলেন। কারণ সে সময়ে মহীশূর তুলো চাষের এলাকা নয়। ইওরোপিয় নানান প্রাকৃতিক ইতিহাস এবং উদ্ভিদবিদ্যার বই অনুবাদে উদ্যোগী হন তিনি। এটা তাঁর ছিল সব থেকে বড় প্রকল্প/ মোতামুটি ৪৫টা বই পাওইয়া গিয়েছে। স্টুয়ার্ট লিখছেন, forty-five books on different sciences were either compiled, or translated from different languages, under his immediate inspection or auspices। এর আর কোন বিশদ বিবরণ পাওয়া যায় না। ফার্সি আর আরবি অঙ্কচর্চা নিয়ে বেশ কিছু বই ছিল তাঁর। কিছু ছিল বীজগণিত যার লেখকের নাম জানা যায় নি, কিন্তু বলা হয়েছে এটি হিন্দু ব্যবস্থা। ১৬৮১ সালের দিল্লির প্রযুক্তিবিদ লুতিফ আল্লার অঙ্ক আর জ্যামিতির বইও পান স্টুয়ার্ট। এতে ইউক্লিয়ডিয় অঙ্ক নিয়ে বিশদে আলোচনা করা হয়েছে। এটি গ্রিক ভাষা থেকে অনুদিত হয়। চিকিতসাশাস্ত্র, ওষুধ, মহাকাশবিদ্যা, ইত্যাদির বই আছে। এগুলো নানান ভাষা থেকে অনুদিত হয়। এছাড়াও বৈদ্যুতিক এবং যান্ত্রিক নানান যন্ত্রের গবেষণা এবং চিকিতসারে বই আছে।
গ্রন্থাগারের বইএর বিভাগ মনে করিয়ে দেয় মহীশূরের রাজ্যের বিজ্ঞান প্রযুক্তির প্রতি আসক্তির কথা। এই উপমহাদেশের বাইরে থেকেও তিনি জ্ঞান সংগ্রহ করেছে। এবং অনুবাদের মাধ্যমে সেগুলি স্থানীয় মানুষদের কাজে লাগাবার ব্যবস্থা করেছিলেন। এই জ্ঞানগুলি সংগ্রহ করে তিনি পশুপ্রজনন থেকে কাপড় তৈরি ইত্যাদির বিষয়এ মাথা ঘামান। টিপুর বিজ্ঞান/প্রযুক্তির প্রতি উৎসাহ দেখে William Smith বলছেন, I exhibited the following experiments, viz. head and wig, dancing images, electric stool, cotton fired, small receiver and stand, hemispheres, Archimedes’s screw, siphon, Tantalus’s cup, water-pump, condensing engine, &c. Captain Doveton was present, and explained, as I went on, to the Sultaun, who was giving an instance of his being acquainted with some of these experiments. He has shewn us a condensing engine made by himself, which spouted water higher than ours। 

No comments: