Saturday, November 26, 2016

স্বধর্মে নিধনং শ্রেয় - একটি সুখকর অভিজ্ঞতা - হেরিটেজ ক্রুজে বাঙলা তথা ভারতের পরম্পরা

আমাদের জীবনের অধিকাংশ সময়ই জোড়াতালি দিয়ে চালাবার মত করে এগিয়ে যেতে হয়। মাঝে মাঝে এক্কাদোক্কা সময় এসে বন্ধুদের সঙ্গে ভাল কিছু ঘটা ঘটনার গল্প ভাগ করে নেওয়ার সুযোগ ঘটে। ঠিক তেমনই একটা ঘটনা ঘটেছিল চার বছর আগে, আবার গত কালই। প্রায় একই ধরণের কিছুটা।
কলাবতী মুদ্রার একটা নাচের দল আছে। আমরা মূলত ভারতের পুরোনো নাচগুলি, যাকে ঔপনিবেশিক ভাষায় ধ্রুপদী বলা হয় আর অধিকাংশ গ্রামীন নাচ যাদেরকে লোক বা আদিবাসী নৃত্য বলা হয়, সেগুলি দেখিয়ে থাকি। ভারতের বিভিন্ন স্থানে গিয়ে সেই সমাজের মানুষদের থেকে সেগুলি সংগ্রহ করে এবং দেখাই।
মাঝে মধ্যে চটুল নাচ করার যে চাপ আসে নি বলব না, কিন্তু আমরা অনড় থেকেছি। বলেছি, এটা হেরিটেজ ক্রুজ। যে বিদেশিরা বাংলায় ঐতিহ্যের সন্ধানে আসেন, তাদের সেটাই দিন। মুখ মুড়ে, তেতো খাওয়ার মত করে তারা মেনেও নিতেন। কেননা অতিথিরা সেগুলিই পছন্দ করতেন।
গত কালও আমাদের অনুষ্ঠান ছিল বোটানিক্যাল গার্ডেন জেটিতে - আমাদের দলের প্রত্যেক জন নৃত্যাঙ্গনা নাচ নিয়েই পড়াশোনা করেছেন। একজন তো গবেষনাও করেছেন - দুটি নৃত্য শৈলী নিয়ে।





 তো বছর চারেক আগে হেরিটেজ গঙ্গা ক্রুজ নামে একটি বাংলার গঙ্গা ধরে নানান স্থান দেখানোর একটি জাহাজে বেড়াতে আসা বিদেশিদের দলগুলিকে বাঙলা তথা ভারতের পরম্পরার নাচ দেখানোর জন্য বরাত পাই। কোন কিছুই না জেনে জাহাজে অনুষ্ঠানের জন্য গেলে দেখা গেল তারা চাইছেন চটুল নৃত্য 'বলিউডি' - কেউ কেউ যেচে এসে শুনিয়ে গেলেন এর আগে কয়েকজন মহিলা শুধু গোপন অঙ্গ ঢেকে চকমকে পোষাকে নাচ করতেন। আমাদের মন খারাপ। কিন্তু আমরা আমাদেরই পরিকল্পনার ডেঁটে থেকে রবীন্দ্র নৃত্য থেকে বাঙলার গ্রাম হয়ে ভারতের বিভিন্ন প্রান্তের নাচ দেখালাম। তাঁর পের ঘটনা অন্তত আমাদের কাছে ইতিহাস - এত ভাল অনুষ্ঠান এর আগে নাকি আর হয় নি। আজ, চার বছর পরে তাঁদের আরও দুটো জাহাজ যোগ হয়েছে, দুটোতেই আমাদের দল নাচ করছি।



তো আমরা দাবি করেছিলাম আমাদের প্রাচীন নাচগুলী দেখানো হোক। ওরা কেমন যেন রাজি হয়ে গেলেন। একটু ভয়ে ভয়েই ভারতনাট্যম, কথক, ওডিশি আর মণিপুরীর কিছু মৌলিক অঙ্গভঙ্গীমা আর হস্তমুদ্রা দেখালাম। হাততালি আর থামতে চায় না। ৫২ জনের দলের প্রত্যেকে এসে কলাবতী মুদ্রার নৃত্যাঙ্গনাদের সঙ্গে সানন্দে ছবি তুললেন।
এবার থেকে কর্তৃপক্ষ বিনীতভাবে চাইছেন আমরা অনুষ্ঠানে যদি আমাদের পরম্পরার কিছু নাচ নাচি - সঙ্গে সেগুলি বর্ণনা করে দিই।



'যতই হোক হেরিটেজ ক্রুজ!'
Post a Comment