Wednesday, August 7, 2013

Cultural Footprints of India2, ভারতের পারম্পরিক সাংস্কৃতিক কর্মী এবং মেলা২

হরিদ্বার, কুম্ভ? বোধহয় না। 

লেখা আছে হিন্দু নাচ। কোনও ভারতীয়র আঁকা। ১৮৫৭য়। এক মন্দিরের সামনে এই ঘটনাটি ঘটছে। 
ছবিটি খুব খুঁটিয়ে দেখলে বোঝা যাবে এটি একটি পরিপূর্ণ বাঙালি অনুষ্ঠান। কেননা ছবির নাচিয়েদের বাঁদিকে, পেছনে  ঢাকিরা যে ভাবে ঢাক বাজাচ্ছেন, সেই বাজানোর ঢঙটি বাংলার ঢাকিদেরই নিজস্ব। আর আমরা ধুনুচি নাচও দেখেছি। ঠিক এ রকমই। 
এই ছবিটির ডান দিকে নিচের দিকে একটা অর্ধেক গরুর গাড়ি রয়েছে। সেটিও খুব আশ্চর্যের। ছবিটা বড় করে দেখলে দেখবেন, সেটি অনেকটা ঘোড়ায় টানা রথেরমত। গরুগুলো বেশ সাজানো-গোজানো। এধরনের গরুর গাড়ি খুব একটা দেখিনি। এটির পুরো ছবি থাকলে খুব ভাল হত।  
(Hindoo dance, from a native drawing  from the Illustrated London News, 1857)

মেলা। সম্ভবত বাংলার বাইরের। হয়ত বিহারে। যদিও তখন বিহারের এক অংশ বাঙলায় ছিল। ১৮৫৮র। ছবিটির বাঁ দিকের তাঁবুটির সামনে যতদূর সম্ভব মিষ্টি বিক্রেতাকে দেখুন, আজকের এধরনের শঙ্কু আকৃতির দোকান নিয়ে পথে নানা ধরণের জিনিস বিক্রি করেন। আর একটু দূরে গাছের পাশে হয় মন্দির, না হলে রথাকৃতি গরুর গাড়ি। (Hindoo Fair,a wood engraving from the Illustrated London News, 1858) 

বাজনাদার কি বাজাচ্ছেন? (Indian minstrel playing the tingadee)


মধ্যপ্রদেশের রাজ্য মন্ডলার কিছু শিল্পী। মন্ডলা, নর্মদা নদী তীরের একটি শহর  
(Mandla Acrobats, 1870)

আক্ষরিক অর্থে ভিখারি তীর্থ যাত্রী। ঢোল বাজাচ্ছেন। ১৮৭৬য় আঁকা। আগের পোস্টে দেখেছি কি ভাবে ভারতীয়রা তীর্থ যাত্রা করতেন। এ নিয়ে বাগ বিস্তৃতি করা বাহুল্য মাত্র। শুধু বলা যাক ভারতীয় সংস্কৃতিতে ভিক্ষা নিয়ে অনেক কিছু বলার আছে, পরে কোনোদিন হয়ত।   (mendicant pilgrim playing drums, from the Illustrated London News, 1876)

Post a Comment