Sunday, August 4, 2013

আদি সপ্তগ্রাম, চুঁচুড়া, হুগলী, সপ্তগ্রাম Hughli, Saptagram, Chinsura

হুগলী
বর্ধমানের দক্ষিণাংশকে কেটে নিয়ে ১৭৯৫ সালে ইংরেজরা হুগলি জেলা তৈরি করে। হাওড়া তখনও হুগলীতে। তখন জেলা বলতে কতগুলি থানার সমষ্টিমাত্র। মহকুমার ধারণা আসেনি। পড়ে হাওড়া আলাদা হয় ১৮৪৩ সালের ২৭শে ফেব্রুয়ারী। ১৮৭২ সালের ১৭ই জুন ঘাটাল ও চন্দ্রকোনা থানা মেদিনীপুরের সঙ্গে যুক্ত হয়।
প্রাচীনকালে সুহ্ম বা দক্ষিণ রাঢ়ের অন্তর্ভুক্ত ছিল হুগলি জেলা। নদী, খাল, বিল অধ্যুষিত এই অঞ্চল ছিল কৈবর্ত ও বাগদিদের আবাসস্থল। এদের উল্লেখ রয়েছে রামায়ন, মহাভারত, মনুসংহিতা এবং পঞ্চম অশোকস্তম্ভ লিপিতে। মৎস্য শিকারই ছিল এদের প্রধান জীবিকা।
১৪৯৫ সালে বিপ্রদাস পিল্লাই মনসা মঙ্গল কাব্যে হুগলী-র উল্লেখ দেখি। অতএব জেলার নামকরণ বিদেশিরা করেন নি। মনসা মঙ্গলের ২২ বছর পর পর্তুগিজরা বাংলায় আসে। ১৫৯৮ সালে রচিত আবুল ফজলের "আইন-এ-আকবরী"তেও হুগলি নামের স্পষ্ট উল্লেখ আছে। ত্রিবেনীতে অবস্থিত জাফর খাঁর মসজিদ ও তাঁর মাদ্রাসায় উল্লিখিত প্রতিষ্ঠা তারিখ থেকে অনুমান করা যায় ১২৯৮ সালে জেলার উত্তারংশ মুসলমান শাসনভুক্ত হয়েছিল। ত্রিবেনী ও সাতগাঁ(সংস্কৃতে সপ্তগ্রাম)পরে ছিল স্থানীয় মুসলমান শাসকদের সদর কার্যালয়। সাতগাঁয়ে এই সময় একটা টাঁকশাল ছিল। ১৫১৭ সালে পর্তুগিজরা ব্যবসা করতে বঙ্গদেশে আসে। ১৫৩৬ সালে সুলতান মাহমুদ শাহের সনদে পর্তুগিজরা ব্যবসা শুরু করে সপ্তগ্রামে। ষোড়শ শতকের মাঝামাঝি সময় থেকে পালি জমে সরস্বতী নদীর নাব্যতা নষ্ট হতে থাকে। ভাগীরথীর খাতে এই প্রবাহ পরিবর্তিত হয়। পর্তুগিজরা ভাগীরথীর তীরে হুগলি বন্দর গড়ে তোলে। ১৮২৫ সালে ওলন্দাজ ও ১৬৩৮ ইংরেজ এই বন্দরে ব্যবসা শুরু করেছিল। ওলন্দাজরা পরে চুচুঁড়ার দখল পায় নবাবদের আনুকূল্যে। ১৮২৫ সালের ৭ই মে চুচুঁড়া ইংরেজদের দেখালে আসে। চুচুঁড়ার নিকটবর্তী চন্দননগর ছিল ফরাসীদের দখলে। ১৮১৬ সালের পর থেকে চন্দননগর নিরবিচ্ছিন্ন ভাবে ফরাসীদের হাতে ছিল। ১৯৫০ সালের ২রা মে এই শহর ভারত সরকারের কর্তৃত্বাধীন আসে।

পুরনো ডাচ গিরজা, ফ্রেড্রিক ফিবিগের ছবি, ১৮৫৮য় তোলা, হাতে রং করা ([The Old Dutch Church, Chinsura]; a hand-colored photo by Frederick Fiebig, 1858)

১৭৫৩য় চুঁচুড়ায় ডাচদের বসতি এলাকার মানচিত্র, বেলিন এবং স্কেলি (A plan of the Dutch settlement at Chinsura-Hooghly, by Bellin and Schley, 1753)

নদী থেকে চুঁচুড়ার ডাচেদের বসতির দৃশ্য, উইলিয়াম হজেস, ১৭৮৭ (A View of Chinsura the Dutch settlement in Bengal; by William Hodges, 1787)

হুগলী, ফ্রেড্রিক ফিবিগের ছবি, ১৮৫১ (Hoogly; a photo by Frederick Fiebig, 1851)
Post a Comment