Wednesday, August 7, 2013

Cultural Footprints of India1, ভারতের পারম্পরিক সাংস্কৃতিক কর্মী এবং মেলা১

শারীরিক দেহভঙ্গি শিল্পীরা, লে তুর দু মন্দে থেকে, ১৮৬৮ (Acrobats and street performers; from 'Le tour du monde', 1868)

দ্য গ্রাফিক, ১৮৭৮এ প্রকাশিত অপেরাধর্মী সাংস্কৃতিক প্রদর্শনী। নজর করে দেখুন, কি ধরণের পরিশ্রম এবং সৃষ্টিধর্মিতা রয়েছে এই চিত্রগুলোতে। ইংরেজিতে কেন কুলি লাইফ বলা হয়েছে তা আমার কাছে বিন্দুমাত্রও পরিষ্কার নয় (Coolie life in India--an operatic performance, from The Graphic, 1878)

খুব পরিচিত ভল্লুকের নাচন, ১৮৫৯ (dancing bears 1859)

ভারত নয়ে কি সব অদ্ভুত সব ধারণা ছিল সাম্রাজ্যবাদীদের, যারা নাকি ভারতকে নির্মোহ দৃষ্টিতে দেখেছেন, বিশ্লেষণ করেছেন এবং সঠিক তথ্য পরিবেশন করেছেন। আমরা যারা ভারতীয় তারা ছোটবেলা থেকেই এই ধরণের পেশার সাংস্কৃতিক কর্মীদের কাজের সঙ্গে পরিচিত। আজও মেনকা গান্ধীর লাল চোখ এড়িয়ে কিছু মানুষ পাড়ায় পাড়ায় এধরনের খেলা দেখান। ১৮৮০-৯০ সালের তোলা ছবি 
(Fakir with monkeys,1880-1890)

১৮৬৪তে আঁকা ছবিটির কলাকুশলীরা যতদূর সম্ভব গঙ্গা তীরবর্তী কোনও ধর্মীয় উতসাব বা মেলায় অংশ নিতে যাচ্ছেন, ছবির সঙ্গে লেখা দেখে যতটুকু বুঝেছি। হাল আমল বাদ দিলে, বিভিন্ন উতসব, মেলা, ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে ভারতের পারম্পরিকসব মানুষ অনেক দিন আগে থেকে বাড়ি থেকে বেরিয়ে পড়তেন। কি করে যে তাঁরা এই পঞ্জিকা আজও মাথায় ধরে রেখেছেন সেটাই আশ্চর্যের(কেননা আমরা শহুরেরা পারম্পরিক জীবন ভুলেছি, পঞ্জিকাতো ভুলেইছি।)  আমরা নদিয়ার প্রত্যন্ত গ্রামের এক দল মানুষকে(পুরুষ স্ত্রী নির্বিশেষে) দেখেছি যারা এক বছর আগেই কুম্ভের উদ্দেশ্যে বেরিয়ে পড়ছেন শুধুমাত্র কিছু আটা আর চাল সম্বল করে। গাড়ি(রেল) করে যাওয়ার কথা বললে বললেন, বাবা-দাদারা এই ভাবেই তীর্থে যেতেন। তখন কোথায় রেল ছিল! তীর্থ করতে গেলে কষ্ট করতে হবে। টাকা পয়সার কথা উঠল। বললেন ভগবান আছেন। বুঝলাম, রাস্তার পাথেয় গ্রামের মানুষেরাই দেবেন। এই ভাবেই হাজার হাজার বছর ধরে ভারতের মানুষ তীর্থ করে এসেছে, পরস্পরের সঙ্গে হাত মিলিয়ে। কেউ বিপদে পড়লে তাঁর পাশে দাঁড়ানোই ছিল ভারত সংস্কৃতির দস্তুর। খুব ভুল বললাম ছিল। আজও আছে। এই টালমাটাল সময়েও। হোটেল, হেলিকপ্টার, টুরিস্টওয়ালা, ক্রেডিট কার্ড, এমনকি নিজের আর্থিক সঙ্গতির পরোয়া না করেই এই মানুষেরা বেরিয়ে পড়তেরত ভারত সংস্কৃতি দর্শনে, পরস্পরের সঙ্গে মিলতে, অদম্য ভারতীয়তাকে প্রনাম করতে। (Ganges Pilgrims passing a ghaut, from the Illustrated London News, 1864)

১৮২৪এ আঁকা পাটনার বাদ্যকরদের দল (Group of Musicians,a watercolor, Patna, 1824)

Post a Comment