Thursday, April 12, 2018

পুঁজি কর্পোরেট নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম এবং গ্রামীন অভিকর শিল্পী

শোনেন ভাই, আপনার হতবাক হওয়ার ওপরে বাংলা বড় পুঁজি কর্পোরেট নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম জগতের বাস্তবতা নির্ভর করে না। বলরাম হাজরা নিজ গুণের বাংলার পরম্পরার শিল্পী। রোজ বাংলা বড় পুঁজির সংবাদপত্রে আর মাধ্যমে কতটা গ্রামীন উতপাদক আর অভিকর শিল্পীদের খবর হয়? আমরা গ্রামের কারিগর অভিকর শিল্পীদের সংগঠন - আমরা জানি কি করে সংবাদমাধ্যমে খবর করাতে হয়। তাও তো মমতা সরকার লোক প্রসার প্রকল্প করেছেন বলে এরা কিছুটা বাধ্য হচ্ছে খবর করতে।
ভাই, উত্তর দিন, কেন বাদল ঢুলি, কেন যুদ্ধ কর্মকার, কেন অজিত সরকার মরে হেজে গেলেও বড় পুঁজির কাগজে খবর হয় না? কেন খন পালা লিখে জেল খাটা মাধাই দাস মোহান্তর নাম উত্তরবঙ্গ ছাড়া এই ফেসবুকের কেউ কেউ ছাড়া বাইরের মানুষ জানেন না, কেন সাঞ্জুলাল সরকারের নাম কেউ জানে না, কেন বৈষ্ণব বাংলায় লীলা কীর্তন করা প্রফুল্ল ব্যাধ আর নিরঞ্জন ব্যাধের নাম কেউ জানেন না? এরা সক্কলে বেঁচে থাকা অবস্থায় ফেসবুকের বাইরে কবার খবরে আসেন?
কিন্তু শহুরে মিডিয়ায় আসতে গেলে অনেক অন্যান্য যোগ্যতা লাগে। সে যোগ্যতা কোন কোন শহুরে মানুষকে তৈরি করে দিতে হয় যে অঙ্কটা ওনারা জানেন - বলরাম হাজরার ক্ষেত্র তৈরি করে দিয়েছেন কালিকা আর তার দল। কর্পোরেট কৃষ্টি বিরোধী বলরাম হাজরাদের যদি সংবাদপত্রে যোগ্যতাটা থাকত, তাহলে লক্ষ লক্ষ অভিকর শিল্পীর নাম সংবাদপত্রে নিয়মিত আসত। কিন্তু যতবার জিত, শাহারুখ সংবাদপত্রে আসেন তার এক ভগ্নাংশ বারও তাঁরা আসে না কেন নিজেকে প্রশ্ন করেছেন?
বাংলার তাঁত শিল্প আতান্তরে - ফুলিয়ায় তাঁতে মড়ক লেগেছে। একটা প্রখ্যাত মিডিয়া খবর করেছে?

No comments: