Sunday, April 22, 2018

উপনিবেশ বিরোধী চর্চা৬২ - ঔপনিবেশিকতাবাদ এবং তার জ্ঞানচর্চার আঙ্গিক - সাম্রাজ্যের মন ও মান ।। বারনার্ড কোহন

অধ্যায় ৪
উনবিংশ শতকে, বস্তুকে হস্তশিল্প, পুরাকীর্তি আর শিল্পে রূপান্তর

রাষ্ট্র এবং অতীত ভারত সমীক্ষা

ভারতীয়দের মরাল একশন তত্ত্বে বিশ্বাস আছে এমন তাত্ত্বিক অবস্থান নিতে টেলর অস্বীকার করেন। তিনি ভগবত গীতা অনুসরণ করে এই তত্ত্বে উপনীত হন, যেখানে কৃষ্ণ মানসিক ভারে পীড়িত অর্জুনকে তার আত্মীয়দের হত্যা করতে প্ররোচিত করছেন। তিনি পাঠকদের বলছেন কৃষ্ণের কথাগুলি মীরাটের যে কোন বিদ্রোহীর মুখে স্বচ্ছন্দে বসিয়ে দেওয়া যায়। আর ভারতীয় রাষ্ট্রের চরিত্র এতই একনায়িক যে সেখানে ভারতীয়দের মধ্যে নৈতিকতার সামান্য স্ফূরণটুকু ঘটাও সম্ভব ছিল না, কেননা তারা স্বেচ্ছাচারী রাজশক্তির ধামাধরা, চাটুকার এবং স্তাবকমাত্র। ফলে তাদের মনে উচ্চভাবের কোন সূচনা ঘটত না, কেননা এই অবস্থায় যে কোন মানুষের মন নীচতাবদ্ধ হয় এবং তার সময় ক্ষমতার সঙ্গে থাকতে থাকতেই কেটে যায়। দ্বিতীয় খণ্ডে তিনি ভারতীয়দের অমৌলিকত্ব নিয়ে নতুন করে বিশাল তত্ত্ব রচনা করেছেন, বিশেষ করে তাদের রম্য-ঐতিহাসিক সাহিত্যগুলি অবলম্বন করে, যা তার মতে প্রাচীন ইহুদি না গ্রিসিয়দের থেকে স্রেফ টোকা।
টেলর যে ঐতিহাসিক বিশ্লেষণ করছেন সেটা মূলত যাযাবর প্রাচীন আর্যদের নিয়ে তৈরি তত্ত্ব, যারা ভারতে হিব্রু ধর্মতত্ত্ব আর ক্যালডিয় সাবিজমের জগাখিচুড়ি নিয়ে এসেছিল। দুঃখের হল, উনবিংশ শতকের জোনস পরবর্তী বিদ্বানদের হাতে না পড়ে ম্যাকেঞ্জির আহৃত তথ্যাবলী বিশ্লেষণের দায় এসে পড়ল টেলরের মত অষ্টদশ শতকের রহস্যবাদী প্রাচ্যবাদের তাত্ত্বিকের হাতে। টেলর যে বিদ্বানের নাম প্রায়শই নিয়েছেন, সেই জেকব ব্রায়ান্ট ছিলেন অষ্টাদশ শতকের প্রত্নতাত্ত্বিক সংগ্রাহিক। এশিয়াটিক সোসাইটি লছমিয়ার জ্ঞান আর কাজের যোগ্যতা সম্বন্ধে প্রশ্ন তুলে ম্যাকেঞ্জির কাজগপত্র টেলরের মত একজন ছিটগ্রস্ত ব্যক্তিকে সম্পাদনার দায়িত্ব দিল।
এমনকি বিংশ শতাব্দেও ম্যাকেঞ্জির সংগ্রহ খুব ভালভাবে বিশ্লেষিত হয় নি। মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এন ডি সান্দাত্রাভিভেলু, বিশ্ববিদ্যালয়েরই প্রাচীন ইতিহাস এবং প্রত্নতত্ত্বের অবসরপ্রাপ্ত অধ্যাপক টি ভি মহালিঙ্গলমের সম্পাদনায়, ১৯৭২ সালে প্রকাশিত বইতে ম্যাকেঞ্জির নথিপত্রগুলির ভূমিকা লিখতে গিয়ে লিখছেন, ইওরোপিয় ওরিয়েন্টালিস্ট আর ভারতীয় বিদ্বানেরা যে দৃষ্টিভঙ্গীতে ম্যাকেঞ্জির নথিপত্রগুলি নিয়ে কাজ করেছেন, তাম আজও শিক্ষনীয়। তবে বইটির সম্পাদকের দৃষ্টিভঙ্গীর সঙ্গে ভূমিকা লেখকের প্রকাশিত মনোভাবের কিছুটা যে অমিল আছে তা নিচের উদ্ধৃতিতে স্পষ্ট
স্কলার্স হু হ্যাভ হিদারতো এটেম্পটেড আ ক্রিটিক্যাল স্টাডি অব দ্য ম্যাকেঞ্জি ম্যানুস্ক্রিপটস, হ্যাভ বিন স্কেপটিক্যাল অব দেয়ার হিস্টোরিক্যাল ভ্যালু। দ্য এটেম্পট টু এক্সট্রাক্ট হিস্টোরি ফ্রম দ্য কনফিউজড ক্রনিকলস ইন দ্য টেলর ম্যানুস্ক্রিপ্টস সিমস আ হোপলেস টাস্কস সেজ কে এ নীলকান্ত শাস্ত্রী হোয়াইল ডিসকাসিং দ্য ভিউজ অব এস কে আয়েঙ্গার অন মালিক কাফুরস ইনভাসান অব দ্য পাণ্ড্য কান্ট্রি। ম্যাকেঞ্জি হ্যাজ অফন বিন এডমায়ার্ড এজ আ পাইওনিয়ার ইন দ্য ফিল্ড অব ওরিয়েন্টাল রিসার্চ এন্ড হিজ কালেকশনস হ্যাভ ফাউন্ড দেয়ার ওয়ে ইন্টু সেভারেল ফুটনোটস। স্টিল দ্য অথেন্টিসিটি অব দ্য ইনফরমেশন কন্টেইনড ইন দেম হ্যাজ বিন ডাউটেড, হাউএভার নট উইদাউট রিজন। ফর হিজ কালেকশনস আর জেনারেলি বেসড অন সেকন্ডহ্যান্ড ট্রাডিশনস এন্ড আনভেরিফায়েড রিপোর্টস। বাট দে হ্যাভ দেয়ার ওউন প্লেস ইন দ্য ফিলড অব হিস্টোরিক্যাল রিসার্চ ইন ইন্ডিয়া। দেয়ার টেস্টিমনি মে বি ইউজড এজ সারকামস্টানসিয়াল এভিডেন্স ক্যালকুলেটেড টু সাপ্লিমেন্ট দ্য রেজাস্টস এরাইভড এট ফ্রম আদার সোর্সেস এন্ড টু ফার্নিশ ফারদার ডিটেইলস অন দ্য সাব্জেক্ট।

ইট মাস্ট বি এডমিটেড দ্যাট এক্সাজারেটেড নোসনস অন দ্য ভ্যালু অব ম্যাকেঞ্জি কালেকশন এজ কন্টেইনিং অরিজনাল এন্ড অথেন্টিক মেটিরিয়াল আর নট জাস্টিফায়েড।  

No comments: