Thursday, May 5, 2016

উত্তররঙ্গঃ দিনাজপুরঃ ১৪২৩ - বৈঠক

উইাভর্স, আর্টিজান অ্যান্ড ট্রাডিসনাল পার্ফর্মিং আর্টস্টস গিল্ড এর বৈঠক ছিল সংঠনের দপ্তর মুস্কিপুর, দিনাজপুরে। এই বৈঠকের মূল বিষয় ছিল আগামী ২৭ তারিখের গিল্ডের মুষ্কিপুরের উত্তররঙ্গঃ দিনাজপুরঃ ১৪২৩ অনুষ্ঠান সফল করা। এবং প্রাকৃতিক বিষমুক্ত চাষে অঙ্গীকার করা। বৈঠকে সভাপতিত্ব করেন শাল্কু টুডু।
সেদিনের বৈঠকে উপস্থিত ছিলেন আদি লোক মঞ্চ, ঐকতান, জিয়ৌ বীরবাহা জদৌসি আখড়া, সরস্বতী খন নাট্য সংস্থা, দিনাজপুর নাট্য সমাজ, সমাজ সুসার লোকসংস্কৃতি নাট্যদল, কাতলামারী আদিবাসী নাট্যদল, শিবশক্তি আদিবাসী লোকনৃত্য সংস্থা, চৌদুয়ার মহিলা নাট্য দল, নয়াপাড়া জংজারিমোর্শিয়া, সাউড়িয়া ঘোড়া নৃত্য সংস্থা, পল্লিশ্রী মালটিপারপাস কোঅপারেটিভ সোসাইটি, লোকচৈতন্য গীতিনাট্য সংস্থা, অমৃত বাঊল ও লোকগাণ প্রসার সমিতি, টাঙ্গন লোক মঞ্চ, কলাবতী মুদ্রা, বঙ্গীয় পারম্পরিক কারু ও বস্ত্র শিল্পী সংঘ, বঙ্গীয় পারম্পরিক অভিকর শিল্পী সংঘর সদস্যরা। এঁরা সক্কলে গিল্ডের সদস্য।
বৈঠকে সক্কলে এই অনুষ্ঠান সফল করতে উদ্যোগী হবেন জানান।
অনুষ্ঠান পরিকল্পনাঃ
১। সকাল ১০.০০ - গ্রাম প্রদক্ষিণ
২। ১১.০০ - অনুষ্ঠান উদ্বোধন, অধ্যাপক অনিল ভুইমালি এবং প্রবীণ শোলা শিল্পী সুনীল মালাকার, এছাড়া উপস্থিত থাকবেন সুখবিলাস বর্মা, অধ্যাপক আনন্দগোপাল ঘোষ, অধ্যাপক দীপঙ্কর দে, অধ্যাপক উদ্দীপন নাথ, সুনীল চন্দ এবং গিল্ডের সম্পাদক মধুমঙ্গল মালাকার এবং জেলার প্রবীণ শিল্পীরা
৩। অতিথি বরণ এবং সম্মাননা প্রদান
৪। আলোচনা সভা
৫। দুপুরের খাবার
৬। ২.০০ থেকে অনুঠান আরম্ভ শেষ রাত ৮.০০ - গিল্ডের প্রত্যেক সদস্য দল এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবে
এই অনুষ্ঠান সফল করতে দুটি দল তৈরি হয়
সভায় উপস্থিত প্রত্যেক সদস্য তাদের মত জমির এক অংশ প্রাকৃতিকভাবে চাষ করার অঙ্গীকার করেন। সংগঠনের পক্ষে বলা হয় কেউ চাইলে তার উৎপাদন বাজারে বিক্রি ব্যবস্থা করা যাবে - অবশ্যই পরিবারের খাওয়ার পরে যা থাকবে। মোটামুটি বোঝা গেল কম করে ২০/৩০ বিঘা এ বছর চাষ করা যাবে।
জেলার দূরদুরান্ত থেকে আগত প্রতিনিধিরা বৈঠক শেষে দ্বিপ্রাহরিক আহার সেরে যান।
বিকেলে গিল্ডের একটি দল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনিল ভুইমালির সঙ্গে দেখা করতে যান। তিনি ২৭ তারিখের অনুষ্ঠানে থাকার প্রতিশ্রুতি দেন।
Post a Comment