Wednesday, August 2, 2017

ওয়াপাগ বঙ্গবাসী সম্মেলন - যে মিছিল/সম্মেলনে ভদ্ররা নয় গ্রামীণেরা নেতৃত্ব দেন

যে পরিবর্তনের জন্য অপেক্ষা করছে বাংলা অধীরে
এ এক অসাধারণ মিছিল, যে মিছিল বহুদিন কলকাতা দেখে নি - যে মিছিল কলকাতা আশাও করে নি, কিন্তু এই মিছিল শুধু কলকাতাই নয় সারা বাংলা দেখবে আরও বহু কাল ওয়াপাগের সদস্য সঙ্গঠনগুলির নেতৃত্বে।
গেঞ্জি পরা খেটে খাওয়া সাদ্দাম, মধুমঙ্গল মালাকার, ঝুড়ি বোনা অনিমাদিদিরা সম্মেলনের বার্তাটি ধরে রয়েছেন ৫-৬শ জনের মিছিলের নেতৃত্বে।
আর প্রতুল মুখোপাধ্যায়, দীপঙ্কর দে বা Prasunদের মত চিন্তাবিদেরা বা মহাবিদ্যালয়ের স্বয়ং অসাধারণ অধ্যক্ষ্য ড সুব্রত শঙ্কর বাগচীর নেতৃত্বে অধ্যাপক, অধ্যাপিকা, ছাত্র-ছাত্রীরা রয়েছেন তাঁদের অনেক পিছনে।
মঞ্চে উঠেও প্রতুলুবাবু অন্যদের সামনে বসিয়ে নিজেদের পিছনের সারিতে সরিয়ে নেন। অসাধারণ সেই ভাবনা, অসাধারণ সেই মনন।
মঞ্চের প্রথম ছবিতে অনন্যাদিদি আর প্রতুল মুখোপাধ্যায় এক্কেবারের সামনের সারিতে - কিন্তু পরের ছবিতে @dDipankarদা Pratulবাবু Prasantaদা বা Anupamদা অথবা ওয়াপাগ অছি সদস্য Uddipan Nath কিন্তু সর্বশেষ স্তরে বসেছেন।
প্রত্যেকটা গ্রামীন সংগঠন নিজেদের বলে, তাত্ত্বিকতায়, জোরে উঠে আসুক, অবশ্যই শহুরে বন্ধু মহলকে অবজ্ঞা বা তাচ্ছিল্য করে নয়, কিন্তু বাম(ভ্যানগার্ড অব দ্য প্রলেতারিয়েত)-কংগ্রেসি(চিরস্থায়ী বন্দোবস্তের লুঠেরা-খুনি জমিদারদের নেতৃত্ব) নেতা তত্ত্ব প্রণোদিত অতীতের মধ্যবিত্তকেন্দ্রকতা থেকে বেরিয়ে এসে।
গ্রামীন উতপাদকেরা পরস্পরের সঙ্গে অবিচ্ছেদ্য কিন্তু বৈচিত্র্যময়তার বাঁধনে বাঁধা থাক।
গ্রাম উৎপাদকেরা নিজেদের হক ফিরে পেতে আজ তৈরি করেছেন ওয়াপাগ-ছাতা।
আরও এ ধরণের হাজারো সংগঠন তৈরির দাবি জানিয়ে রাখা গেল।

No comments: