Monday, August 21, 2017

কমিউনিজম না কমিউন - বিতর্ক

আরও একটা অসাধারণ প্রভাবী লেখা Shaifuddin Sohelএর।
অসাধারণ চিন্তা। অনুধাবন করা দরকার। এবং ওনার সময়ে দেখেছি বামপন্থীরা ওনার ভাবনাকে স্রেফ উড়িয়ে দিয়েছেন।
সালাম জানালাম।
আদাব।
" নিশ্চয় কমিউনিজম একটি উন্নত মতাদর্শ। এ রকম উন্নততর স্বকীয় মতাদর্শ সমাজে আরো থাকতে পারে। কমিউনিস্টরা কি ভোগবাদকে পুরোপুরিভাবে ত্যাগ করতে পেরেছে ? জীবন ধারনের জন্য তাদের অনেক কিছুরই প্রয়োজন হয় যা না থাকলে মানব জীবন চলে। তাদের স্মার্ট ফোন প্রয়োজন। ট্যাব, ল্যাপটপ আরো কত কি? তাদের মিটিং গুলোতেও খনিজ পানির বোতল শোভা পায়। তারা এসব করে প্রযুক্তি, গতি ও বিজ্ঞানের নামে।
বেদে সম্প্রদায়ের কথাই দরুন। তাদের মতাদর্শকে আপনি কি বলবেন ? কিসের জোরে তারা ভোগবাদকে অস্বীকার করছে ? তাদের স্মার্ট ফোন, কম্পিউটার প্রয়োজন নেই। ফেসবুক, মেগাবিট, ইউটিউব ছাড়া তাদের জীবন চলে। স্থায়ী আবাস ছাড়া, ইট- সিমেন্ট - সুরকি ছাড়া কি তারা তাদের জীবন কাটিয়ে দিচ্ছে না ? বোমা মেশিন দিয়ে পাহাড়ের ভেতরকার মুল্যবান পাথর বের করে আনার জন্য আপনি তাদের দায়ী করতে পারেন না। একদিন সুন্দরবন বিলুপ্ত হয়ে গেলে সতের কোটি মানুষকেই কোন না কোনভাবে দায়ী করা যাবে কিন্তু তাদের দায়ী করা যাবেনা। তাদের ব্যাংক একাউন্ট প্রয়োজন নেই, গনতন্ত্র প্রয়োজন নেই, এমনকি রাস্ট্র না হলেও তাদের চলে। কজন বেদে সম্প্রদায়ের মানুষ থানায় - আদালতে নালিশ নিয়ে যায় ? তাদের জীবনে খবরেরকাগজ ও মিডিয়ার কোন ভুমিকা আছে কি?
হয়তো বা সর্বগ্রাসী পুঁজিবাদের জোয়ারে তারা একদিন তলিয়ে যাবে ? কিন্ত আজ পর্যন্ত তারা যে ভোগবাদকে অস্বীকার করে ঠিকে রইল পৃথিবীর প্রান প্রকৃতি পরিবেশের কোন ক্ষতি সাধন না করে। "
কিসের বলে, কি সেই জাদুর কাটি, মতাদর্শ ? জানতে চাইলাম।
ভদ্রলোক বললেন, ' আমার জানা নেই। তাদের কাছে যান '।
মন্তব্যগুলি
Souvik Ghoshal সোশ্যালিজমকে গরীবীর দর্শন ভাবার অলীক দিনকাল যে কবে শেষ হবে কে জানে। উৎপাদনের মালিকানার সামাজিকীকরণ ই হল সমাজতন্ত্র। বিজ্ঞান প্রযুক্তি ইত্যাদি বর্জন করা নয়।
কেউ বর্জন করতেই পারেন চাইলে। করুন না। বামপন্থীদের তাতে কোনও আবাহন বিসর্জন নেই। ছেড়ে দিন স্মার্টফোন ট্যাব ল্যাপটপ কম্পিউটার চাইলে। অসুবিধে কি?
পরিচালনা করুন
Biswendu Nanda বামপন্থীদের সমস্যা হল চাহিদা না থাকাকেই তাঁরা পুঁজিপতিদের মত গরীবি হিসেবে দাগিয়ে দেন - লুঠেরা প্রযুক্তি নিয়ে তাদের কোন বক্তব্য তো নেইই বরং তার পাশে দাঁড়ানো জায়েজ।
এর থেকে পরিষ্কার সরকারি বামপন্থা=পুঁজিবাদী লুঠ
পরিচালনা করুন
Souvik Ghoshal আপনি পরিস্কার বলে দিলেই তো আর পরিস্কার হচ্ছে না। উৎপাদনের সামাজিক মালিকানা কথাটা আপনি পড়তে না চাইলেও থাকছে যে।
পরিচালনা করুন
Souvik Ghoshal প্রযুক্তিকে লুঠেরা বলার চেয়ে দেখা দরকার মালিকানার ধরণটি। ব্যক্তিগত না সামাজিক। সোভিয়েত বিজ্ঞান প্রযুক্তির ইতিহাস বার বার স্মরণীয়।
পরিচালনা করুন
Biswendu Nanda হ্যাঃ বামপন্থীদের কাছে শুনতে হবে উৎপাদনের সামাজিক মালিকানা - সেটা ত তত্ত্বে - একটাও বাম/কমিউনিস্ট পরিচালিত রাষ্ট্রে দেখাতে পারবেন সামাজিক মালিকানার আঁচড় - বরং সেটা ছিল আমলাদের নিয়ন্ত্রণে রাষ্ট্রীয় পুঁজিবাদ - সেই মালিকানা ছিল আর আছে পরম্পরার সমাজে।
পরিচালনা করুন
Souvik Ghoshal একটা প্রযুক্তি নানা উদ্দেশ্যে ব্যবহার হয় হতে পারে। বামপন্থীরা মানব কল্যাণে বিজ্ঞান প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার চাইবেন।
পরিচালনা করুন
Souvik Ghoshal আপনি শুনতে নাই চাইতে পারেন। কিন্তু উৎপাদনের সামাজিক মালিকানার কথাটা বলে যাওয়া বামপন্থীদের কাজ বলেই আমি মনে করি।
পরিচালনা করুন
Biswendu Nanda ওটা স্রেফ মুখোশ - যেহেতু মধ্যবিত্ত ভদ্ররা ভ্যানগার্ড অব দ্য পিপল তাদের চাহিদা, তাদের চেতনাটাই বকাশের শেষ কথা, এবং সেটাকে চাপিয়ে দেওয়া হয় শ্রমিক-কৃষকদের নামে। নামাবলীর মত করে ্সেটাকে জড়িয়ে নেন গায়ে।
পরিচালনা করুন
Souvik Ghoshal আপনি দাগিয়ে দিতে পারেন মুখোশ বলে। সেটা আমরা মনে করছি না। আপনার কথাটা যেমন আপনার, আমাদের কথাটা আমাদের।
পরিচালনা করুন
Biswendu Nanda তাতে বাস্তবের বিন্দুমাত্র বদল হয় না।
পরিচালনা করুন
Souvik Ghoshal সারা পৃথিবীতে এখনো অবধি সবচেয়ে উজ্জ্বল রাষ্ট্রব্যবস্থা বিপ্লব উত্তর সোভিয়েত আর চিন দেখাতে পেরেছে বলেই আমরা মনে করি। সোভিয়েত সমাজের বিপ্লবোত্তর উল্লম্ফন অসামান্য। তা নিয়ে অসংখ্য লেখাপত্র আছে।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "China is a reality still in movement. The desire not to come to the same end as the USSR, to oppose bureaucratic sclerosis, to create a communist democracy at the base, to develop elements of egalitarianism, is still alive and open to new developments; indeed, a great deal has not remained a mere desire, it has been accomplished...

"It is correct to praise the democracy at the base which has continued to prevail in the Chinese agrarian communes and factories, despite some very harsh trials...

"No one should be mythicized, not even Lenin. However, I think it is necessary to say that, so far as inner-party democracy is concerned, it was Leninism which — although not immune from criticism (under-estimation of the function of the soviets and their dialectical relationship with the party) — has hitherto attained the highest level. Maoism probably represents a progress so far as the relationship between party and masses is concerned: not, I repeat, with respect to democracy at the higher levels."

https://www.versobooks.com/.../3363-between-nature-and...
অনুবাদ দেখুন
Timpanaro launches a polemic against the…
VERSOBOOKS.COM
পরিচালনা করুন
Samik Saha তিব্বতে টিন টিন-এ ক্যাপ্টেন হ্যাডক বলে ছিলেন, পাহাড়ে উঠে কী লাভ, সেই তো নেমেই আসতে হয়! সেই সুরে বলাই যায় - সমাজতন্ত্র গড়ে কি লাভ যদি পুঁজিতন্ত্রেই ফিরে আসতে হয়! 

কিন্তু কত্তা, দুই খান কথা ছিল।


১। পাহাড়ে উঠে নেমে আসে শহরের টুরিস্টরা, পাহাড়ে জীবন যাপন করার পাহাড়ি কৌশল তারা জানে না। পাহাড়ের বাসিন্দারা পাহাড়েই জন্মায় পাহাড়েই বাঁচে, পাহাড়েই মরে। যত দিন না - পাহাড়ে শিল্প নেই কেন? এই অজুহাতে বৃহৎ-শিল্পের মরীচিকা দিয়ে শহর তাদের দিগভ্রান্ত করে না, তাদের ভাল থাকার সংজ্ঞাগুলোকেই পালটে দেয় না, তত দিন তারা পাহাড় থেকেই রসদ সংগ্রহ করে "ভাল" থাকে।

২। সোভিয়েত ইউনিয়নে যদি সমাজতন্ত্র স্থাপিত ও জনগণের দ্বারা সমাদৃত হত তাহলে রাষ্ট্র ব্যবস্থা বিপন্ন হবার সাথে সাথে সেই সমাজতন্ত্র উবে যেত না, অন্তত কোন না কোন টুকরোতে সেটা বেঁচে থাকতো। আসলে ওসব কিছু ওখানে হয়নি, পার্টির সর্বময় ক্ষমতায় এক সর্বশক্তিমান সরকারের নেতৃত্বে একটি কেন্দ্রীভূত রাষ্ট্র ব্যবস্থা তৈরি হয়েছিল। কেন্দ্র পলকা হতেই সব গুড়িয়ে গেছে।

পরিশেষে - বেদে-দের নিয়ে কথা উঠলেই অভিজিৎ সেনের উপন্যাস - রহু চণ্ডালের হাড় মনে পড়ে, আমার পড়া অন্যতম সেরা উপন্যাস।
পরিচালনা করুন
Sona Shaikh বিষয়টি নিয়ে ছোট আলোচনা সভায় হোক ,
পরিচালনা করুন
Souvik Ghoshal এইরকম ছোট ছোট পরিসরে আলোচনাটাও ভালো। তাতে সবাই সবার বক্তব্য বেশ নিবিড়ভাবে বুঝতে পারেন।
পরিচালনা করুন
Souvik Ghoshal রহু চণ্ডালের হাড় আমারও খুব ভালো লাগা একটা উপন্যাস। অপর এক জীবন যাপন পদ্ধতির সাথে শিল্পিত পরিচয়ের জায়গা থেকে।
আমি নিজে সেই যাপনের লোক নই, তাকেই আদর্শ যাপন বলে ছড়িয়ে দেবার লোক নই তাও স্বীকার্য।
আপনার যাযাবরদের তোলা প্রসঙ্গে আরেকটি প্রিয় উপন্যাসের কথা মনে পড়ল।

মার্কেজের ওয়ান হান্ড্রেড ইয়ারস অব সলিচিউড। তার জিপসীরা, তাদের অন্যতম মেলকিয়াদোস ও আমার খুব প্রিয় চরিত্র।
পরিচালনা করুন
Souvik Ghoshal Melquíades is one of a band of gypsies who visit Macondo every year in March, displaying amazing items from around the world. Melquíades sells José Arcadio Buendía several new inventions including a pair of magnets and an alchemist's lab. Later, the gypsies report that Melquíades died in Singapore, but he, nonetheless, returns to live with the Buendía family, stating he could not bear the solitude of death. He stays with the Buendías and begins to write the mysterious parchments, which are eventually translated by Aureliano Babilonia, and prophesy the House of Buendia's end. Melquíades dies a second time from drowning in the river near Macondo and, following a grand ceremony organized by the Buendías, is the first individual buried in Macondo. His name echoes Melchizedek in the Old Testament, whose source of authority as a high priest was mysterious.অনুবাদ দেখুন

No comments: