Friday, August 18, 2017

সীমান্ত পারের বাঙ্গালিরা এক জোট হলেই ১৭৫৭/১১৬৪র মত দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্র হবে ঢাকা-কলকাতা। সাম্রাজ্য জানে। আতঙ্কে থাকে। - বিতর্ক

Biswendu Nanda Rafiqul Haq Akhand এবং অন্য অন্যান্য 5- এর সাথে.
সীমান্ত পারের বাঙ্গালিরা এক জোট হলেই ১৭৫৭/১১৬৪র মত দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্র হবে ঢাকা-কলকাতা। সাম্রাজ্য জানে। আতঙ্কে থাকে।
মন্তব্যগুলি
Abdullah Ali Masud বাংলাদেশের ৯৯.৯৯% কে সাথে পাওয়া যাবে। কিন্তু প্রশ্ন হলো পশ্চিমবঙ্গের কয়জন রাজি হবে? sir?
কারন দুই বাংলা এক হওয়া নিয়ে কথা বলার সময় পশ্চিমবঙ্গের লোকেরা আমাদেরকে ভারতের অন্তুর্ভুক্ত হওয়ার কথা বলে। আমরা স্বাধীন হয়েছি কি ভারতের কাছে পরাধীন হওয়ার জন্য?
আমরা যেমন পাকিস্তানীদের কাছ থেকে স্বাধীন হয়েছি, আপনারাও ভারত থেকে স্বাধীন হোন।

দেখবেন ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে। জার্মানির ঘটনা বাংলায় ঘটবে।
পরিচালনা করুন
Biswendu Nanda দেখা যাক। আমিরা হারমানতে রাজি নই। এটা একটা আন্দোলন।
পরিচালনা করুন
Biswendu Nanda এ আন্দোলনে বাঙ্গালিকে জিততেই হবে।
পরিচালনা করুন
সৌমেন পাল কিন্তু দুই বাংলার বাঙালী গুলো কি মানুষ হয়েছে। মিলনের পর আগের মতো আবার দাঙ্গার ভয় পান না?? তাছাড়া বাংলায় আর কতজন বাঙালী থাকে। বিহারী ভরে যাচ্ছে।
পরিচালনা করুন
Abdullah Ali Masud সৌমেন দা@ পশ্চিম বাংলায় বিহারীদের যে আধিপত্য আপনারা এখন ফেইস করছেন, তা আমরা ৭১ এর আগে করেছিলাম। ওরা সংখ্যায় কম হয়েও আমাদের ওপর রাজত্ব করতো। যা এক সময় স্বাধীনতা আন্দোলনে রূপ নেয়।
পরিচালনা করুন
Biswendu Nanda এক্ষুনি সীমান্ত উড়িয়ে না দিয়ে একটা পরীক্ষা করা যাক বাঙ্গালিরা কিভাবে মিলতে পারে।
পরিচালনা করুন
Biswendu Nanda অন্তত ছোট ব্যবসাগুলো মিলুক, হাটগুলো মিলুক
পরিচালনা করুন
Sayan Bhattacharyya That's because the birth rate in UP and Bihar is now much higher than in both Bengals (where population growth is stabilizing).অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda জন্ম হার বাংলার মধ্যবিত্তের সমস্যা - দুপারেরই ছোটলোকেদের সমস্যা নেই।
পরিচালনা করুন
Abdullah Ali Masud নন্দ দা আপনি যে সীমান্ত বাজার বা ব্যাবসার কথা বলছেন সেটা দুই বাংলার কিছু লোকই মানবে। কারন পশ্চিমবঙ্গে তো এমনিতেই দুই বাংলা এক হওয়ার পক্ষের লোক কম। আর আমাদের দেশে সবাই এক হওয়ার প্রশ্নে রাজি হবে। কিন্তু এক হওয়ার আগে সামান্যতম মিলনেও রাজি হবে না। এর কারন দুটি।
প্রথমত দিল্লীর বাংলার প্রতি সাম্রাজ্যবাদী দৃষ্টি। দ্বিতীয়ত বাংলাদেশ সরকারের দিল্লীর গোলামী করা।
আজকে যদি পশ্চিমবঙ্গের মানুষ স্বাধীনতার ঘোষনা করে বাংলাদেশের সহায়তা কামনা করে। বাংলাদেশ সরকার কখনো পশ্চিমবঙ্গ কে সহায়তা করবেনা। কারন বাংলাদেশ সরকার দিল্লীর বষ্যতা গ্রহন করেছে।
তাই পশ্চিমবঙ্গ আলাদা না হয়ে যদি সম্প্রীতি স্থাপনের জন্য সামান্যতম চেষ্টাও করেন, তাহলে সাধারন বাংলাদেশীদের মনে আতংক তৈরী হবে, "এই বুঝি দেশ দিল্লীর অধীনে চলে গেলো!"
আর এই ভয়ের কারন বাংলাদেশের প্রতি দিল্লীর সাম্রাজ্যবাদী দৃষ্টি আর বাংলাদেশ সরকারের দিল্লীর প্রতি আনুগত্য।
পরিচালনা করুন
Abdullah Ali Masud Saikat@ sir ভারত থেকে আলাদা হয়ে রাষ্ট্র তৈরী না করলে, কিভাবে বিহারীদের থামাবেন??
পরিচালনা করুন
Saikat Bhattacharyya Abdullah Ali Masud ja jonosonkhar hal lorbe ke?
vabchi turk pastun tajek sena vara korbo
dekhi taka pai kina? 
পরিচালনা করুন
Biswendu Nanda ছোট ব্যবসা, এখনও শূদ্র-বৈশ্য-মুসলমান বাঙালির হাতে - বড় বাজারের বড় পুঁজি বাদ দিয়েই - বিহারীদের বাদ দিয়েই
পরিচালনা করুন
Al Ameen Khan তিস্তার চুক্তি আমরা করতে পারিনি মমতা দী'র জন্যে।
পরিচালনা করুন
Abdullah Ali Masud #Saikat sir ভারত চিন যুদ্ধ লাগলেই তো হয়। বাংলা আলাদা
পরিচালনা করুন
Al Ameen Khan মৃত প্রায় মানুষের কি কোন বাচার আশা থাকতে পারে না?
Saikat Bhattacharyya
পরিচালনা করুন
Souvik Ghoshal দুই বাংলা মিলিয়ে একটা গণভোট হোক না। দেখা যাক না দুই বাংলা এক হওয়ার পক্ষে ভোট দেয় কিনা। ইউক্রেনে গণভোট হতে পারে, ব্রিটেনে পারে, স্কটল্যান্ডে পারে - এখানে নয় কেন ? গণভোটের আগে সবাই সব পক্ষ নিজেদের মতামত প্রচার করুক একটা নির্দিষ্ট সময় ধরে। তারপর হোক গণভোট। আমার বিভিন্ন বিতর্কের সমাধান গণভোটে করার দিকে উন্মুখ আকাঙ্ক্ষা আছে।
পরিচালনা করুন
Debanjan Bera দুই বাংলা এক হলে সেটা ধর্মনিরপেক্ষ বাংলা হবে? নাকি বাংলাদেশের মতো ইসলামিক বাংলা হবে?
পরিচালনা করুন
Biswendu Nanda বাংলা মেলার দরকার নেই - বাঙ্গালি মিলিলেই হল।
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand বর্তমান বাস্তবতায় দুই বাংলা কথাটাই ভুল। কারণ, একটা স্বাধীন সার্বভৌম রাষ্ট্র, অন্যটি কেন্দ্রশাসিত প্রদেশ বা রাজ্যমাত্র। কাজেই সমতুল্য বিচার যথার্থ নয়।
পরিচালনা করুন
Biswendu Nanda এটাতেও মত দিলাম না। আমি বিভাজনের পক্ষে নই, সীমান্ত বজায় রেখে বাঙালির মিলনের পক্ষে, যে কোন অবাঞ্ছিত অপ্রয়োজনীয় বিতর্ক আমি অন্তত এড়ালাম।।
পরিচালনা করুন
Biswendu Nanda তোর মুখে চপ কাটলেট পড়ুক। হ্যাঁ বাঙ্গালি এক হলে কি হয় পলাশীর আগে বাংলা দেখিয়ে দিয়েছিল - সারা বাংলার মসলিন বিশ্বকে পাগল করে দিয়েছিল - বুনেছিল গাঁইয়া তাঁতিরা - ৭০টা শিল্প দ্রব্য আর ১০০টার কাছাকাছি কৃষি দ্রব্য একচেটিয়া বিশ্বে রপতানি করত।
পরিচালনা করুন
Biswendu Nanda ঠিক। আমাদের উল্টো পলাশী বানাতে হবে - তবেই বিশ্ব ইতিহাস পালটে যাবে - পলাশী বিশ্বের ব্যবসার ইতিহাস পালটে দিয়েছিল - এবারেও সময় নিয়েই পাল্টাত্যে হবে।
পরিচালনা করুন
Biswendu Nanda ঘড়ির কাঁটা ফিরিয়ে নিয়ে যেতে হবে ১৭৫৭/১১৬৪র আগে। এই ডাকে অনেকেই আতঙ্কিত -
পরিচালনা করুন
Biswendu Nanda ঠিক। হাজার হাজার বছরের ইতিহাসে ২৫০ বছর কোন গজটনা নয়
পরিচালনা করুন
Saikat Bhattacharyya ঠিক। হাজার হাজার বছরের ইতিহাসে ২৫০ বছর কোন গজটনা নয়
পরিচালনা করুন
Biswendu Nanda সে তার সময়কেই মনে করে ্চূড়ান্ত - এর আগে বিপুল ব্যপ্ত সিন্ধু সভ্যতা মাটির সঙ্গে মিশে গিয়েছে - এটা বাঙ্গালি মনে রাখুব তাহলেই সব সমাধান আসবে।
পরিচালনা করুন
H.M. Iftekhar Alam Rajib একটু কষ্ট করে পলাশী লেখেন। প্লাসি কি বাংলা ? রোমানে লিখলে লেখেন Palashi/Polashi।
পরিচালনা করুন
M A Kader Siddiqiue আপনাদের নতুন প্রজন্ম তো হিন্দী ছাড়া কিছু বোঝে না।তারা তো এখন হিন্দী চর্চাই ব্যাস্ত।
পরিচালনা করুন
Biswendu Nanda মনে হয় না। এটা ঠিক নয়। নতুনব প্রজন্ম বলতে ্মাত্র ৪% উচ্চবর্ণের শহুরে আনন্দবাজার পড়া বাঙ্গালি - তার বাইরে প্রচুর নতুন প্রজন্মের সন্তান আছে যারা বাংলা বুক দিয়ে ভালবাসে।
পরিচালনা করুন
Souvik Ghoshal না না হিন্দি নয়, মূল ঝোঁকটা ইংরাজীর দিকে। সেটা শহর থেকে গ্রামেও খানিক ছড়িয়েছে। উচ্চবিত্ত মধ্যবিত্তর পরিধি পেরিয়ে নিম্নমধ্যবিত্ত্বের দিকেও গেছে। বেশ অসচ্ছল পরিবারের বাবা মায়েরা কষ্ট করেও ইংরাজী মাধ্যম স্কুলে পাঠাচ্ছেন ছেলে মেয়েকে - এ বেশ চোখে পড়ে এখন। হিন্দি ঐ সিনেমা সিরিয়াল এনটারটেইনমেন্ট এর পরিধিতে আছে। কিন্তু পড়াশুনোর জগতে মূল থাবাটা ইংরাজী মাধ্যম স্কুলের। বাংলা মাধ্যম স্কুলগুলিকে আকর্ষণীয় করে তোলার জন্য একটা ব্যাপক চেষ্টা চাই। সরকারের উদ্যোগের দরকার তো আছেই। কিন্তু শুধু সরকারী উদ্যোগ দিয়ে হবে না। শিক্ষক শিক্ষিকাদের একটা বড় অংশকে লাগবে। মিডিয়ার একটি ছোট হলেও শুভচিন্তক অংশের সাহায্য লাগবে। সমাজে প্রভাব রাখেন এমন মানুষদের লাগবে। একটি সার্বিক উদ্যোগের মধ্যে দিয়ে বাংলা মাধ্যম স্কুলগুলিকে ছাত্রছাত্রী অভিভাবক অভিভাবিকাদের কাছে আকর্ষণীয় করে তোলাটা খুব দরকারী।
পরিচালনা করুন
Biswendu Nanda গ্রামের কত শতাংশ ছাত্র/ছাত্রী ইংরেজি মাধ্যমে ভর্তি হয়?
যত বিদ্যালয় ছুট হয় তত ভাল, তাহলে একজন অন্তত কর্পোরেট চাকরিজীবি থেকে দেশ বাঁচবে এবং গ্রামীন উৎপাদন ব্যবস্থায় আসবে।
পরিচালনা করুন
Souvik Ghoshal গ্রামীণ উৎপাদনের ভালো বাজার থাকলে গ্রামীণ উৎপাদনের বিকাশ কেউ আটকাতে পারবে না। শত চেষ্টা করেও না।
পরিচালনা করুন
Biswendu Nanda গ্রামীন অর্থনীতি সবল বলেই কর্পোরেটদের জন্য তৈরি বিদ্যালয়ের পাঠ্যক্রমে পড়ার জন্য শিক্ষার্থী হয় না। সেই জন্যেই তো প্রচুর বিদ্যালয় ছুট হয়। 
আপনি জানেন প্রাথমিকে ভর্তি হয় ২ কোটি মাধ্যমিক দেয় ১২ লক্ষ ১০%ও নয়। ইংরেজি মাধ্যমে মাধ্যমিক দেয় ২ লক্ষের কাছাকাছি।
...আরও দেখুন
পরিচালনা করুন
Souvik Ghoshal প্রাথমিকে প্রতি বছর দু কোটি ভর্তি হয় ? সংখ্যাটা এত বেশি ? আমার জানা ছিল না ? এতটা ড্রপ আউট ? আর কর্পোরেট মুখী নয় এমন একটা শিক্ষাক্রম ও শিক্ষা ধরণ তৈরি করাটা তো দরকার। এমন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। সে বিষয়ে কী ভাবনা চিন্তা ? সেটার জন্য এই সরকারের কাছে কোনও প্রস্তাব গেছে/ যাচ্ছে কি ?
পরিচালনা করুন
Biswendu Nanda আমার এতে বিন্দুমাত্র উৎসাহ নেই। এটা এই ক্ষমতার কেন্দ্রকে ভেঙ্গে করা যাবে না। গ্রামে যে ধরণের অবিদ্যালয়ী জ্ঞানচর্চা চলছে তাই যথেষ্ট। কোন চাষীকে ভাই মোহনপুর পড়তে যেতে হয়, কোন কারিগরকে কোন আইটিয়াই যেতে হয়? এটাও তো এক ধরণের পড়াশোনা। নয় কি?
পরিচালনা করুন
Souvik Ghoshal গ্রামীণ শিক্ষা, এই রাজ্যের শিক্ষার বিষয় নিয়ে, প্রয়োজনীয় বদল নিয়ে - শুধু এগুলো নিয়েই একটা আলোচনার ব্যবস্থা হোক। আমি খুব উৎসাহী।
পরিচালনা করুন
Biswendu Nanda শিক্ষা তো তারা পাচ্ছে গুরুর কাছে। ভদ্র সন্তানেরা চাকরির উপযোগী হতে বিদ্যালয়ে যাক। তাদের নিয়ে মাথা ঘামাবার প্রচুর সংগঠন আছে - এসিউসি আপনারা আছেন - আমাদের উৎসাহ গ্রামের কারিগর - তাদের শিক্ষা দেওয়ার যোগ্য পাঠ্যক্রম তৈরি করার মানুষ অন্তত ভস্রঘরে কেউ জন্মান নি। এরা সক্কলে বড় শিক্ষক। এই জ্ঞানকে শিক্ষা হিসেবে গণ্য না করাটাই আদতে কর্পোরেটাইজেশন।
পরিচালনা করুন
Souvik Ghoshal সমস্তটাই শিক্ষা। চাষের শিক্ষা তাঁতের শিক্ষা পিএসএলভি বানানোর শিক্ষা। সমস্ত শিক্ষাই আমাদের কাছে লাভজনক যদি তা মুষ্টিমেয়র স্বার্থে ব্যবহৃত না হয়ে ব্যাপক মানুষের প্রত্যক্ষ বা পরোক্ষ কাজে লাগে।
পরিচালনা করুন
Biswendu Nanda এই অকর্পোরেটিয় শিক্ষা খুবই আঞ্চলিক। শিক্ষাকে সার্বজনীন করতে হয়, কারণ কর্পোরেট বা কর্পোরেট চালিত কেন্দ্রিভূত রাষ্ট্রের শস্তার সেবক প্রয়োজন হয়। মেকলে/বিদ্যাসাগরের আগে শিক্ষা, জ্ঞান তাই ছিল - ব্রিটিশরা আসার পরে লুঠের আর নিজেদের সাম্রাজ্যের প্রয়োজনে সারা ভারত আর এশিয়ার জন্য শস্তায় মানুষ দরকার হল - তাই সার্বজনীন এককেন্দ্রিক পাঠ্যক্রমের প্রয়োজনীয়তা এসে পড়ে। রাষ্ট্র আর কর্পোরেট এবং বামেরা কেন্দ্র ছাড়া আর কিছুই ভাবতে পারে না।
পরিচালনা করুন
Souvik Ghoshal বামেরা পারে না আপনার কথায় ধরলাম না হয়। আর এস এস তৃণমূল কংগ্রেস ইত্যাদিরা? মানে কোন কোন রাজনৈতিক দল/ধারা পারে? আর কোন কোন ধারা পারে না???
পরিচালনা করুন
Biswendu Nanda আমরা কোন দল করি না, কারোর পক্ষে বলার কোন দায় নেই। আমাদের দল একটাই ছোটলোক। তাদের স্বার্থ দেখা। ভদ্রদের স্বার্থ দেখার জন্য সব কটা রাজনৈতিক দল আছে।
পরিচালনা করুন
M A Kader Siddiqiue দাদাদের আলোচনা খুব ভালো লাগছে।
পরিচালনা করুন
Souvik Ghoshal দল করার দরকার কি এজন্য? বামেরা পারে না বলার জন্য যেমন দল করার দরকার পড়ে না, তেমনি অন্য কে কে পারে, কে কে পারে না - তা বলার জন্যও দল করার দরকার পড়ার কথা নয়।
পরিচালনা করুন
Souvik Ghoshal অবশ্য যার সাথে কথা সে বাম দল করে বলে যদি শুধু বামেদের উল্লেখ করা হয়ে থাকে তো আলাদা ব্যাপার।
পরিচালনা করুন
Biswendu Nanda বামেরা দল নয় একটা সংগঠিত মতবাদ, যাদের কেন্দ্রিকতা আছে, মানুষের জন্য ভাবার উতসাহও আছে। তাই বামেদের বলা।
পরিচালনা করুন
Souvik Ghoshal বামেদের ভাবনা অনেক সময়েই ভুল। এটা বামেরা না মানলে বিপদ। বামেদের একটাই দায় মানুষের পাশে দাঁড়ানো। সেই দাঁড়ানোর প্রচেষ্টা সৎ হতে হবে। সেখানে ভাবনা বা কাজের ভুল থাকলে নত মস্তকে সেটা বোঝার শোধরানোর চেষ্টা করতে হবে। আমি অন্তত সেভাবেই ভাবি। সেই নিরিখ থেকেই কথ...আরও দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda ভুল বলতে পারি না। কেন্দ্রিভবনের কত কিছুই তো জ্ঞানচর্চা চলছে - কিন্তু কেন্দ্রিভবন দিয়ে এত দিন বাংলার গ্রামকে বিশ্লেষণ করার চেষ্টা হয়েছে - সেটা আপনারা আপনাদের মত করতে করেছ্যেন।এই জায়গাটা আমরা ধরাবার চেষ্টটা করেছি।
ভুল কেন হতে যাবে। আপনাদের দিক থেকে আপনারা ঠিক।
পরিচালনা করুন
Dhansiri Raiganj স্বপ্ন দেখি একটা বাংলার।এক বাংলার।হৃদয়ে বাংলাদেশ।
পরিচালনা করুন
Md Robyul Hossain এক বাংলা হোক। এখন কিংবা যে কোন একদিন
পরিচালনা করুন
Manash Ranjan Ghosh একদম ঠিক। ভারতীয় উপমহাদেশে বাঙ্গালীরাই সংখ্যা গরিষ্ঠ। হিন্দু মুসলমান বিভাজন ভূলে বাঙ্গালীর ঐক্যবদ্ধ হওয়াটা খুব জরুরী। কারণ যে কোন ভাষা ও সংস্কৃতি একটি শক্তিশালী রাস্ট্রীয় কাঠামোতেই সম্বৃদ্ধ হয়।
পরিচালনা করুন
Biswendu Nanda সীমান্ত থাক। বাঙ্গালি মিলুক। শুধু ভদ্র নয়, গাঁইয়ারাও। তবেই আসবে পরিবর্তন।
পরিচালনা করুন
Manash Ranjan Ghosh যে কোন রাস্ট্রীয় সীমানাই একটি নির্দিষ্ট রাজনৈতিক পরিচয় । দুটি পৃথক রাজনৈতিক পরিচয় নিয়ে বাঙ্গালীর বৃহৎ ঐক্য কি ভাবে সম্ভব আপনীই বলুন।
পরিচালনা করুন
Biswendu Nanda রাজনৈতিক পরিচয় পলাশীর আগেও ছিল - বাংলা নানা ভাগে বিভক্ত ছিল হরিকেল, রাঢ, পুণ্ড্রবর্ধন ইত্যাদি - তখনও বাংলা সারা বিশ্বে ব্যাপক ব্যবসা করেছে - মুদ্রা আলাদা ছিল - ভাষা আলাদা ছিল - তাতে কিস্যু যায় আসে নি - এখন জাতি রাষ্ট্রকে খুব গুরুত্ব দিই বলে জাতিরাষ্ট্র আমাদের অনেক অধিকার ছিনিয়ে নিয়েছে।
পরিচালনা করুন
সৌমেন পাল খালিস্তান নিয়েও তো অনেক কিছু করলো, কি হলো??
পরিচালনা করুন
Biswendu Nanda খালিস্তান জানি না - বাঙ্গালিকে মাথা তুলতে গেলে, সীমান্ত বজায় রেখে এক হতে হবে - এইটুকু বুঝি। সাধারণ মানুষ যদি ভাবেন পরিবর্তন দরকার রাষ্ট্রের সব বাধা নির্থক হয়ে যায়।
পরিচালনা করুন
Manash Ranjan Ghosh এটা ঠিক ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক সীমারেখা শাসকের হাত ধরে বার বার পরিবর্তীত হয়েছে ।ব্রিটিশ সাম্রাজ্যের শাসনাধীন উপমহাদেশের সুবিশাল রাজনৈতিক সীমারেখা বর্তমানে তিনটি রাস্ট্রে পরিচিতি পেয়েছে । রাজ তন্ত্র থেকে গনতন্ত্রের উত্থানের পর রাজনৈতিক শাসন ব্যবস...আরও দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "দুটি পৃথক রাজনৈতিক পরিচয় নিয়ে বাঙ্গালীর বৃহৎ ঐক্য কি ভাবে সম্ভব আপনীই বলুন।"

I don't see the problem. German speakers are divided into three contiguous and distinct countries — Germany, Austria and Switzerland, in Europe. Similarly, French speakers
...আরও দেখুন
অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda আমি এর আগে বাংলার উদাহরণ দিয়েছিলাম। সেটা বহু পূর্বের। আপনি জ্যান্ত ইওরোপিয় উদাহরণ দিলেন। বেশ ভাল।
পরিচালনা করুন
H.M. Iftekhar Alam Rajib ফারাক্কা-গজলডোবায় শুষ্ক মৌসুমে খরায় পুড়ে, বর্ষায় বন্যার পানিতে ডুবে কিভাবে একজোট হব বলুন? বাঙালি একজাত। একতাবদ্ধ হওয়া আমারও সপ্ন। (Re-commented)
পরিচালনা করুন
Biswendu Nanda দাদা আপনি জানেন আন্তর্জাতিক্সতরে জলছাড়ার সমস্ত দায় এই বাংলার হাতে নয় - ইন্ডিয়া রাষ্ট্রের হাতে - ফলে এর সঙ্গে সীমান্ত রেখে দুই বাংলার মিলনের কোন অসুবিধে নেই।
পরিচালনা করুন
H.M. Iftekhar Alam Rajib রাজ্য সরকারের অনুমোদন ছাড়া ভারতের কেন্দ্রীয় সরকার ঐ রাজ্য সংক্রান্ত পদক্ষেপ নিতে পারে না। ফারাক্কা-গজলডোবার কার্যকরী সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের এখতিয়ারে। পশ্চিমবঙ্গ সরকার কার্যকরী সমর্থন দিক, আমাদের সরকার ফলপ্রসূ ব্যবস্থা করতে পারবে।
পরিচালনা করুন
H.M. Iftekhar Alam Rajib সীমান্ত রেখে বাংলার মিলন আমিও সমর্থন করি। বাঙালির জন্য ইস্যুকৃত বিশেষ কাগজে ভিসাবিহীন চলাচল বঙ্গদেশের জন্য উপকারী হবে।
পরিচালনা করুন
Biswendu Nanda এটা আপনি ঠিক বলছেন না। ফারাক্কার অধিকার এ বাংলা সরকারের হাতে নেই। আন্তর্জাতিক সীমান্তে জল ছাড়ার সিদ্ধান্ত একমাত্র ভারত সরকারের - অনুমোদন নেওয়া একটা নিয়ম মাত্র
পরিচালনা করুন
Biswendu Nanda রাজীব, দুই বাংলার বাঙ্গালি এক হলে, সীমান্ত রেখেই, এশিয়ার মুখ পালটে যাবে - এইটুকু বলতে পারি
পরিচালনা করুন
H.M. Iftekhar Alam Rajib আমি ভারতীয় সংবিধান মোতাবেক বললাম।
পরিচালনা করুন
H.M. Iftekhar Alam Rajib একমত। তা পাল্টাবে। আসলে বাংলাদেশ তো আমরা সবাই মিলে।
পরিচালনা করুন
Biswendu Nanda এখন কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারের নানা বিষয়ে বিপুল মৌলিক বিরোধ আছে
পরিচালনা করুন
Biswendu Nanda সেটা মেটার নয়। দৃষ্টিভঙ্গীর বিপুল পার্থক্য -
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand বিশ্বেন্দু দা, যখন বার বার কেন্দ্র থেকে বলা হচ্ছে, রাজ্যের মুখ্যমন্ত্রীর অনীহার কারণে তিস্তা চুক্তি করা যাচ্ছেনা, তখন কিন্তু মুখ্যমন্ত্রী তার যৌক্তিক প্রতিবাদ করছেন না। বরং জোরালো কণ্ঠে বলছেন, রাজ্যের লোকদের বঞ্চিত করে জল দিতে পারবেন না । এমনকি গজলডোবা ও তার উজানে সমীক্ষা দলকেও যেতে দিতে মুখ্যমন্ত্রী অনুমতি দেন নি। তাহলে অন্যসব কথার ওপরে কী করে লোকে আস্থাে আনবে ?
পরিচালনা করুন
Biswendu Nanda এটা নিয়ে এক্ষুনি মন্তব্য করছি না।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "বাঙালির জন্য ইস্যুকৃত বিশেষ কাগজ"

The visa-free travel has to be for all Indian and Bangladeshi citizens. How can it be determined if an Indian citizen is "বাঙালি" or not? No way to prove it.


So, both countries' citizens should be allowed to cross the border freely (with passport, or with "ইস্যুকৃত বিশেষ কাগজ", but without need for visa).
পরিচালনা করুন
Samarjyoti Malik যে সার্বভৌম অখন্ড বঙ্গদেশের কথা বলা হচ্ছে বাঙালী হিসাবে ভীষন আবেগতাড়িত হচ্ছি, কিন্তু শুধু আবেগে কি চিঁড়ে ভেজে! বাস্তবটাকেও তো মানতে হবে..দিল্লী-ঢাকা হতে দেবে কি দেবে না পরের প্রশ্ন কিন্তু যদি তর্কের খাতিরে ধরেও নিই এক হল..সম্মিলিত ভাবে ২.৩৬ লক্ষ্য বর্গফুটের (দার্জিলিঙ ধরে)এক ভূভাগ তৈরী হবে যাতে গাদাগাদি করে থাকতে হবে প্রায় ২৬ কোটি মানুষকে, যদিও জানিনা এপারের রাজবংশী,আদিবাসী ওপারের দঃ পূর্বের পাহাড়ীরা তাতে যোগ দেবে কি না,এমন একটা দেশ হবে যা পুরোপুরি তিন প্রধান নদী গঙ্গা,যমুনা,তিস্তার জলের জন্য প্রতিবেশী দেশের নির্ভরশীল হবে.আর যদি দিল্লী-ঢাকা না চায় তো আবার রক্তারক্তি, ধর্মের বিভেদের কথা আর নাই বললাম. তার থেকে আসুন না এই উপমহাদেশের ধর্ম আর সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাসকে মেনে নিয়ে নিজের নিজের পরিসরের মধ্যে উন্নতি করি..সাংস্কৃতিক আদান প্রদানটা বাড়ালে রেন্ডিয়া আর কাঙলাদেশ বলে কোন দেশ থাকবে না.জয় বাঙালীর জয়
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand এটা ভাববার মত একটা যৌক্তিক উপস্থাপনা।
পরিচালনা করুন
Biswendu Nanda কে কি বলছেন জানি না, কিন্তু এখানে কোন অখণ্ড বাংলাদেশের কথা আমরা অন্তত বলছি না - সীমান্ত বজায় রেখে দুই বাংলার মানসিক যোগাযোগ, তৃণমূল স্তরের আর্থিক যোগাযোগের কথা বলছি।
পরিচালনা করুন
Samarjyoti Malik সেটাই একমাত্র কাম্য হওয়া উচিত
পরিচালনা করুন
Susovan Maity still hindua are coming from BD in big numbers .. stupid ppl need to learn something before decide ..  অনুবাদ দেখুন
পরিচালনা করুন
MD Fuadul Islam Bhuiyan মানুষের মধ্যে ধর্ম আর রাষ্ট্রকে আলাদা করে দেখার মানুষিকতা তৈরি না হলে দুই বাংলার ভৌগলিক বলুন আর অর্থনৈতিক বলুন কোন মিলনই সম্ভব না। যদি না সহসা কোন মহাপুরুষ আসে, যার নেতৃত্ব মানুষের ভাবনায় পরিবর্তন আনবে।

No comments: