Tuesday, August 15, 2017

বড্ড বেশি পলিটক্যালি কারেক্ট হয়ে পড়ছি - ভাজপার খিস্তি রুখতে বাংলা খেউড় পাঁচালি দরকার আজই - সে কেরামতি আমার নেই - যোগ্য খেউড়ে দরকার - বিতর্ক

বড্ড বেশি পলিটক্যালি কারেক্ট হয়ে পড়ছি - ভাজপার খিস্তি রুখতে বাংলা খেউড় পাঁচালি দরকার আজই - সে কেরামতি আমার নেই - যোগ্য খেউড়ে দরকার
মন্তব্যগুলি
Md Makim Makim আমি আছি। আমি ছোটোলোকটি , যেমন অতিথি আপ্যায়ন করতে জানি তেমনি প্রয়োজনে ভালো ভালো খিস্তি ডেলিভারী দেওয়াতেও যথেষ্ট নামজশ আছে আমার।আপনি শুধু হুকুম দিন আর তাকে হাজীর করুন।
পরিচালনা করুন
Pinaki Guha গুপ্তিপাড়ার অগ্র আর দত্তপাড়ার গোরা ভেঙে দিতে আমি আছি মশাই ভয় কি?
পরিচালনা করুন
Subrata Majumdar খেউড়ে মাগী মিনসে ছিল বলে ভদ্রলোক বাঙালি সেদুটো বাতিল করে দিল। অথচ কেরি সাহেব হাটখোলায় দাঁড়িয়ে হাটুরেদের সম্বোধন করতেন, হে আমার মাগী এবং মিনসেগণ। এই শব্দদুটো প্রকৃতই বাংলা শব্দ।
পরিচালনা করুন
Biswendu Nanda ছোটলোকের শত্রু(যদিও শেখা আর কৈবর্তদের দোহাই মেনেছেন) ব্রিটিশ বন্ধু বঙ্কিমবাবুও এই শব্দগুলি নিঃসঙ্কোচে ব্যবহার করে গিয়েছেন।
পরিচালনা করুন
Subrata Majumdar রবীন্দ্রনাথও দুএকটা জায়গায় ব্যবহার করেছেন। ঈশ্বর গুপ্ত পাছাও ব্যবহার করেছেন। ঈশ্বর গুপ্তের লেখায় কোথাও কোথাও খেওড়ের আদল ধরা পড়ে।
পরিচালনা করুন
Biswendu Nanda ঈশ্বর গুপ্ত মুসলমান আর সিপাহী স্বাধীনতা সংরামীদের তেড়ে খিস্তি করেতে গিয়ে মাগী, মিনসে, নেড়ে, প্যাঁজখেকো এরকম হাজারো শব্দ ব্যবহার করেছেন, ফলে এগুলো জাতিবিদ্বেষী হয়ে পড়েছিল।
এমন কি কেরিও বাঙালিদের চোর, মিথ্যেবাদী বলে অভিযুক্ত করে খ্রিষ্ট ধর্ম প্রচার করতে এসেছিলেন এই বঙ্গ ধামে।
পরিচালনা করুন
Biswendu Nanda কিন্তু তার আগের রায়গুণাকরের অন্নদামঙ্গল অসাধারণ কাব্য আর বাক্য চলন। প্রমিত বিদ্যাসাগর আর ঈশ্বর গুপ্তের হাত ধরে ইংরেজ পোষিত ঔপনিবেশিক সাহিত্য ধারার শুরু।
পরিচালনা করুন
Subrata Majumdar আমি একেবারেই খেউড়ের শব্দ নির্বাচন নিয়ে বলতে চাইছি। সাহিত্য আলোচনায় যেতে চাইছি না।
পরিচালনা করুন
Biswendu Nanda আমিও, কিন্তু ভাবতে তো হবেই কার হাত ধরে কেন ভদ্র সমাজে মাগী, মিনসে জাতীয় শব্দ অজলচন হল! খেউড় এবং তায় ব্যবহৃত শব্দের ব্যবহার-অব্যবহার নিয়ে কিন্তু ভাবনা চিন্তা করা দরকার Arupsankar Maitra
পরিচালনা করুন
Subrata Majumdar বাংলা গালাগালি গুলোর ব্যবহার হতে পারে-- গুখাগির বেটা, তোর কামলা হোক, ঘরে মামলা ঢুকুক, পোঁদের কাপড় ইত্যাদি। অভিশাপের ধরনে।
পরিচালনা করুন
Biswendu Nanda ভদ্র সমাজে এই শব্দ ব্যবহার প্রায় সামাজিকভাবে নিষিদ্ধ হয়ে যাওয়ার জন্য যতদূর সম্ভব ভিক্টোরিয় মানসিকতা দায়ি। বিশেষ করে প্রমিত ইংরেজদের প্রকাশ্যে বলা নো সেয উই আর ব্রিটিশ, সেই দেখাদেখি বাবু বাঙ্গালিরা যৌনতা গন্ধী শব্দ তাদের কথ্য ভাষা থেকে বাতিল করে দিল। সঙ্গে শরীর থেকে বেরনো বর্জ্য যেমন হাগু বা পায়খানা বলে না বলে পটি
পরিচালনা করুন
Subrata Majumdar পটি অত্যাধুনিক। তবে ছড়িয়ে পড়েছে।
পরিচালনা করুন
Subrata Majumdar বাঙালি বাড়ির বউরা উদয় অস্ত পরিশ্রম করে স্বামীকেভাতার কেন বলত তা আজকের ফেমিনিস্টরা কোনদিনই বুঝতে পারবে না।
পরিচালনা করুন
Subrata Majumdar পারস্পরিক সমাদর বাঙলার নিজস্ব বৈশিষ্ট্য। তা দিয়ে কেউ ছোট বা বড় হয় না। পাড়ার যজ্ঞি বাড়িতে পাড়ার বৌদির রান্নার প্রশংসা করলে নিজের বউ ক্ষেপে যেত না। বৌদির রান্নার প্রতি যত্ন আরও বাড়ত। আমি ঠিক বোঝাতে পারলাম না। তুমি যদি নিজের মনে ভাবতে চেষ্টা করো নিশ্চয়ই গ্রাম সমাজের এই ধারাটা বুঝতে পারবে।
পরিচালনা করুন
Biswendu Nanda বটেই তো। গ্রামে যে ধান কোটা হত ঢেঁকিতে পা পিঠে তৈরি হত বাড়ি বাড়িতে আশ্বিন আর চৈত্র সংক্রান্তিতে সারা পাড়া এসে হাত লাগাত - কেউ অর্থ দাবি করত না - অন্যবাড়িতে এই কাজটা হলে পারা ঝেঁটিয়ে মেয়ে বৌরা যেত কাজ করতে। এটা আমি নিজের চোখে দেখেছি আজ থেকে ৪৫ বছর আগের ...আরও দেখুন
পরিচালনা করুন
Subrata Majumdar অলস মস্তিষ্কএ যা হয়। আরও পরিষ্কার করে বললে পূর্ববঙ্গের উদ্বাস্তুদের সস্তায় শ্রম কেনার ফসল।
পরিচালনা করুন
Biswendu Nanda শুধু পূর্ববঙ্গর উদ্বাস্তু নয়, মেদিনীপুরী, দোখনোদের চুষে নেওয়ার প্রবৃত্তি ঘেন্নার।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "বাঙালি বাড়ির বউরা উদয় অস্ত পরিশ্রম করে স্বামীকেভাতার কেন বলত তা আজকের ফেমিনিস্টরা কোনদিনই বুঝতে পারবে না।"

"বটেই তো।"


Now, in addition to child-marriage (previously), the exploitation of women is also being justified in the name of "parampara" 
পরিচালনা করুন
Subrata Majumdar বিয়ে সম্পর্কে চিরাচরিত ধারণাটা ফিরিয়ে আনা মুশকিল। কারণ মানুষ আর বিশ্বাস করে না সম্পর্কটা জন্ম জন্মান্তরের। মানুষের মধ্যে বহির্মুখী আচরণ বেড়ে গেছে।
পরিচালনা করুন
Subrata Majumdar তাই জন্য বড় হয়ে জ্ঞানগম্যি মত বিয়ে করাই ভাল।
মুছে ফেলুন
Biswendu Nanda কিন্তু সেটা ত ভদ্র সমাজে তাই না!
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "সম্পর্কটা জন্ম জন্মান্তরের"

So you would like women (and men) to be trapped in failed marriages (when marriages fail), with no possibility of divorce?
পরিচালনা করুন
Subrata Majumdar যেখানে সমাজের বাঁধন আছে সেখানে অল্প বয়সে বিয়ে দেওয়া উচিত। শিথিল সমাজে নয়।
আমি ডাইভোর্সের বিরোধী নই, নির্যাতন এর বিরুদ্ধে।
মুছে ফেলুন
Biswendu Nanda এটা পলিটিক্যালি কারেক্ট উত্তর হয়ে গেল। আদত প্রশ্ন হল বিয়েকে আমরা কিভাবে দেখছি, এটা কি সামাজিক চুক্তি না সম্পর্ক।
আরও একটা প্রশ্ন, নির্যাতন আর সম্পর্কের জোর খাটানোর মধ্যে কত সুতোর পার্থক্য?
পরিচালনা করুন
Subrata Majumdar আমি ব্যক্তিগত ভাবে সম্পর্কে বিশ্বাসী। বিয়েতে সমকালের চাহিদা বিচার জরুরী। এনিয়ে আর এক দিন কথা বলা যাবে। সম্পর্কেদ মধ্যে পারস্পরিক সমাদর ফিরিয়ে আনা যাবে কিনা জানি না।
পরিচালনা করুন
Anirban Pan স্যার খুব ভালো রকম খিস্তি জানি, কিন্তু আপনাদের জন্য দিতে পারিনা।
পরিচালনা করুন
Kunal Thakur Thakur সে শয়তান ছোঁড়া দুস্টুমী ক‌রে সা‌হেব‌কে এটাই স‌ম্বোধ‌নের ভাষা ব‌লে শি‌খিয়ে‌ছিল ৷

No comments: