Tuesday, August 15, 2017

পরম বাংলা ভেষজ বিদ্যাকল্প - মানুষের দেহে ব্যথা ব্যবস্থাপনা এবং দীপঙ্কর দে - বিতর্ক

নিচের ছবিতে যাকে দেখছেন, তাঁর নাম অধ্যাপক ড দীপঙ্কর দে। তিনি পা মুড়ে বসে রয়েছেন ফুলিয়ার বয়ন শিল্পীদের সমবায়ে আজ।
অথচ দীপঙ্করদা চার মাস আগেও পা মুড়ে মাটিতে বসা দূরস্থান, তিনি ট্যাক্সিতে বসলে, তাকে ধরে নামাতে হত। পকেটে টাকা বার করতে গেলে অন্য ব্যক্তির সাহায্য নিতে হত। শরীরের ব্যথায় এতই কাবু হয়ে পড়তেন শ্রেণী কক্ষে পড়াতে পড়াতে ঘুমিয়ে পড়েছেন বহুবার। সারা দিনে ৮ হাজার মিগ্রার এলোপ্যাথিক ওষুধ খেতেন তিনি।
গত চার মাস ধরে দীপঙ্করদা, পরম বাংলা ভেষজ বিদ্যাকল্পএর স্বাস্থ্য বিধায়ক, নারায়ণ মাহাতর অধীনে চিকিতসাধীন। বিগত তিন বছর ধরে, স্বাস্থ্য বিধায়ক, কুড়মি সমাজের সুসন্তান, নারায়ণ বিভিন্ন পরম্পরার সমাজের মৌখিক স্বাস্থ্য বিধান লিপিবদ্ধ করছেন অসামান্য পাণ্ডিত্যে এবং শিক্ষার্থীর মনোভাবে।
মুষ্কিপুর গ্রামের স্বাস্থ্য বিধায়ক নুরুল ইসলামের তৈরি ব্যথার তেল এবং নিজের আবিষ্কৃত কিছু বড়ি নিয়ে তিনি দীপঙ্করদা আর Prasun Bhaumik এবং বিশ্বেন্দুর শ্বশুর বাড়িতে চিকিৎসা আরম্ভ করেন।
অন্য বাড়ির চিকিৎসার কথা বলছি না(বলছি না যে ওয়াকার ধরে হাঁটা বিশ্বেন্দুর শ্বাশুড়িমাতা আজ ওয়াকার ছাড়াই ছাদে একা একা তিনি তলার উঠে যান), দীপঙ্করদার চিকিৎসার জন্য আরেকটু নতুন জিনিস দেওয়া হয়। রাতে খাবার জন্য একটি শক্তি বর্ধক বড়ি মহুল লাঠা।
চিকিৎসার একটি ফল দৈনিক বিপুল কড়া ডোজের এলোপ্যাথিক ওষুধ খাওয়া প্রায় বন্ধই করে দিয়েছেন। বললেন অভ্যেস হয়ে গিয়েছে, তাই কয়েকটি বজায় রেখেছি মাত্র। আজ তাঁতি প্রবর, হরিপদ বসাকের কর্মস্থলে জিএসটি নিয়ে কথা বলতে গিয়ে তিনি পা মুড়ে মাটিতেই বসে পড়েন, এবং এক ঘন্টা মাটিতেই বসে ছিলেন। কয়েক মাস আগে হলে তাঁকে চেয়ার দিতে হত বসার জন্য।
সঙ্গের ছবিতে দীপঙ্করদা, নুরুল ইসলামের তেল আর নারায়ণ মাহাতর আবিষ্কার মহুল লাঠা।
17টি মন্তব্য
মন্তব্যগুলি
Gobinda Talukdar নুরুল ‌ইসলাম সাহেবের/ নারায়ন মাহাতো'দার যোগাযোগ ‌নংটা চাই দাদা
পরিচালনা করুন
Biswendu Nanda আপনি মধুদার সঙ্গে যোগাযোগ করেন। আজ কলকাতা থেকে মুষ্কিপুর বড়গ্রাম গিয়েছেন - ৯৫৯৩৪০৫০৭৯
পরিচালনা করুন
Gobinda Talukdar মধু'দার নং তো‌ আছেই । যোগাযোগ করে নেবো দাদা..
তথ্যের জন্য অভিনন্দন জানাই ... ভালো থাকুন
পরিচালনা করুন
Biswendu Nanda Gobindaদা নুরুল আমাদের অন্যতম প্রধান সম্পদ। এত কিছু জানে মানুষটা বলার নয়। আমরা ওঁর চিকিৎসা জ্ঞানের প্রয়োগ আমাদের বন্ধুদের সঙ্গে ভাগ করে নিতে পারলে বন্ধুরাই লাভবান হবেন।
পরিচালনা করুন
Biswendu Nanda এই মাসের শেষের দিকে গুরুত্বপূর্ণ কাজে যাচ্ছি। দেখা করব। কথা আছে।
পরিচালনা করুন
Morsalin Ahsan দীপঙ্করদা, নুরুল
ইসলামের তেল আর নারায়ণ মাহাতর
আবিষ্কার মহুল লাঠা। কোথায় পাওয়া যাবে? মানে যোগাযোগ করবো কীভাবে বলবেন দয়াকরে!
পরিচালনা করুন
Biswendu Nanda আগামী হপ্তায় কলকাতায় আমাদের সংগঠনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার মিটিং আছে। তারপরে জানাতে পারব।
পরিচালনা করুন
Bapi WB অপেক্ষায় রইলাম আমিও Biswendu Nanda বাবু
পরিচালনা করুন
Biswendu Nanda Bapiবাবু সক্কলেই নারায়ণ আর সেলিমের স্পর্শ পাবেনই, কথা দিলাম
পরিচালনা করুন
Mousumi Das A66a kotha ta ki Sotti? Uni ki sotti etota kharap obosthay chilen?
পরিচালনা করুন
Dipankar Shibu আমাদের বন্ধু নারায়ণ নুরুল ও মধুমঙ্গলদা সত্যি আমায় যেন নতুন জীবন দিয়েছেন। সম্ভবত আমি এখন চলন্ত বাসে ও উঠতে পারবো। 😊😊😊
পরিচালনা করুন
Dipankar Shibu আরো একটা ব্যাপার হয়তো সুস্থ হতে উঠতে দাহায্য করেছে। কয়েকমাস হলো আমি চাকরি ছেড়ে এখন স্বাধীন। মানসিক শান্তি হয়ত আমায় সুস্থ হতে সাহায্য করছে।
পরিচালনা করুন
Subrata Bhaumik · Dipankar Shibu -এর বন্ধুরা
I need some medication also, Moumita is in Kolkata now she will contact u .
অনুবাদ দেখুন
পরিচালনা করুন
মানস দাশ অল্প বিস্তর ভেষজ চিকিৎসা আমার বাবাও করতেন। তাঁর গিনিপিগ ছিলাম আমি, বাবা নিজে এবং বাবার কিছু বন্ধু ও পরিচিত মানুষজন।
পরিচালনা করুন
মানস দাশ সেরকম বিরাট ব্যাপার কিছু নয়। আসলে আমার বাবা এ্যালোপ্যাথি চিকিৎসা পছন্দ করতেন না! তাই অল্প বিস্তর অনেক রোগেই ভেষজ চিকিৎসা চালাতেন।
পরিচালনা করুন
Biswendu Nanda মানস, ইতিহাস খোঁড়া শুরু হলে বোঝা যাবে কি বিরাট আর কী বিরাট নয়, ক্ষুদ্র।
পরিচালনা করুন
Biswendu Nanda সব্বাইকে একটা কথা বলা দরকার, মধুমঙ্গলদা, নুরুল বা নারায়ণ, যে কাজটা করছেন তা জাদু নয়, বাংলার বিভিন্ন পরম্পরার সমাজের চিকিৎসা ব্যবস্থাকে অবিশ্বাসসী ভদ্র সমাজে প্রয়োগ। ভদ্রদের তুলনায় গ্রামীনেরা কেন এই সুস্থ থাকেন, এবং কেন ভদ্র সমাজে দিনের পর দিন এলোপ্যাথি ওষুধের দোকানের সংখ্যা বাড়ছে, এটা চার বছর আগে আলোচনা করতে গিয়ে এই সমাধান বেরোল।

লাইক
প্রত্যুত্তর
8
গতকাল 08:12 AM-এ
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya ভদ্রদের তুলনায় গ্রামীনেরা কেন এই সুস্থ থাকেন" -তাই বুঝি? এই রিপোর্ট কিন্তু অন্য কথা বলছে। https://futurechallenges.org/.../the-frailty-of-rural.../
পরিচালনা করুন
Biswendu Nanda আপনি আপনার রিপোর্ট নিয়ে থাকুন। ধন্যবাদ। এটা এলোপ্যাথি গ্রামে ঢোকাবার সিঁধকাঠি। সেই উন্নয়ন নিয়ে আপনারা থাকুন।
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya Biswendu Nanda, আপনি উত্তর টা এড়িয়ে গেলেন। গ্রামের স্বাস্থ্য শহরের তুলনায় ভালো -এটা আপনি কি করে বলছেন?
পরিচালনা করুন
Biswendu Nanda আমাদের সংগঠন গ্রামে, আমাদের সদস্যরা গ্রামীন। যে গ্রামীনেরা এখনও চরমতম রাসায়নিকে ঋদ্ধ ওষুধ খুব বেশি খান না, তারা ভীষণ সুস্থ থাকেন - এটা ম্যাজিক নয় হাজার হাজার বছরের ফলিত, গবেষিত জ্ঞান। যে গ্রামীনেরা কলকাতার আশে পাশে থাকেন, চকচকে স্বাস্থ্য ব্যবস্থার কোপে পড়ে, বা বাবুদের দেখা দেখি কর্পোরেট ব্যয়বহুল মানুষকে অসুস্থ করার লক্ষ্য নিয়ে যে চিকিৎসা ব্যবস্থার গত একশ বছরের পথ চলার ওপর ভরসা যারা করেছে তারাই মরেছে।
Dipankarদা Prasun বা আমার শ্বশুরবাড়ি তার প্রমান। গ্রামের মানুষ যত লন্ডন, প্যারিসে তৈরি কোন ফর্মূলার বড়ি তার রোগ সারানোর বদলে ভেষজ, প্রাণীজ এবং খণিজর ওপরে নির্ভর করবে তত তারা ভাল থাকবে।
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya Biswendu Nanda, এনেকডটাল এভিডেন্স দিয়ে কিছু প্রমাণিত হয় না। প্রাচীন চিকিৎসা পদ্ধতি নিয়ে গবেষণা হওয়া উচিত। কিন্তু আপনি যা দাবি করছেন তার সপক্ষে আপনি কিন্তু প্রমাণ দিচ্ছেন না।
পরিচালনা করুন
Biswendu Nanda গত আড়াইশ বছরের বৈজ্ঞানিক প্রমানগুলোর ফল দেখতে পাচ্ছি সারা বিশ্বের ওপরে দগদগে ঘা হয়ে ফুটে আছে। আপনি লুঠেরা উন্নয়নের প্রযুক্তিতে বিকশিত মানুষ মারা উন্নয়নের ধাক্কার সমীক্ষা, তত্ত্ব, তথ্য নিয়ে থাকুন - আমরা না হয় পিছিয়ে পড়া ব্যবস্থাকে জোরদার করার চেষ্টা করি।
শুভেচ্ছা।
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya Biswendu Nanda, কথাটা স্বাস্থ্য নিয়ে হচ্ছে। আমার মনে হয় যে যদি পানীয় জলের বন্দোবস্ত করা হয়, শৌচ করার ভালো ব্যাবস্থা থাকে, শিশু এবং গর্ভবতী মহিলাদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হয় তা হলে সবার স্বাস্থ্য ভালো থাকবে। গ্রামীণ পরম্পরার নামে আপনি কি শেতলা পূজোর বিধান দেবেন?
পরিচালনা করুন
Biswendu Nanda ভাই আপনি আধুনিক মানুষ তো, আপনার সঙ্গে আলোচনা অসম্ভব। লুঠের জ্ঞানচর্চা আপনাদের মাথায় বেশ কিছু স্থির ধারনা ধরিয়ে দিয়েছে, তাই নিয়ে ভদ্রসমাজে আপনারা রাজত্ব করেন। 
গ্রামের সাধারণ মানুষ যে অভ্যেসগুলি নিয়মের মত করে অনুসরণ করেন, তার ভেতরে ঢুকে দেখার প্রয়োজনীয়ত
া আছে, গাঁইয়ারাই বিশ্বকে রক্ষা করে এসেছেন আর ভদ্ররা ধ্বংস। নারায়ণ দারুণ একটা কাজ করেছেন নৈবেদ্য চিকিৎসা। সমস্যা হল পুজো শুনলেই আপনারা কানে চোখে হাত উঠে যায় ঘেন্নায়।
ঔপনিবেশিক আর মার্ক্সীয়দের মত করে গাঁইয়াদের যারা গালাগালি করেন, তাদের সঙ্গে আলোচনা বৃথা। 
ফলে আপনার সঙ্গে কথা বোধহয় আর বেশি এগোনো যাবে না।
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya Biswendu Nanda , আমি এবার যখন কলকাতা গেলাম তখন এক দু বার খবর দেখলাম যে সর্প দংশনের পরে ওঝার কাছে নিয়ে যাওয়ায় রোগী মারা গেছে। গ্রামীণ পরম্পরার নামে এটা কি সমর্থনযোগ্য? মহিলাদের ঋতুস্রাবের সময় গোয়ালঘরে শোয়ানো কি সমর্থনযোগ্য?
পরিচালনা করুন
Biswendu Nanda এগুলো এ রকম ছেঁড়া ছেঁড়া ভাবে আলোচনা করে বোঝা যাবে না। আদতে এরকম করে চুটকি আলোচনায় কোথাও পৌঁছন যায় না। আমাদের কাজের একটা তাত্ত্বিক-তাথ্যিক অবস্থান আছে। গাঁইয়ারা হাজার হাজার বছর ধরে মন্বন্তর মারি গণহত্যা নিয়ে বেঁছে আছেন এবং গায়ে গতরে খেটে আজও ভদ্রদের খাইয়ে যাচ্ছেন। 
মানুষকে ভাল করা প্রাথমিক ব্যাপার - সাপে কাটা ওষুধ আর যক্ষ্মার আক্রমনে আমাদের প্রাথমিক নিদান হল অবলম্বে হাসপাতালে পাঠানো।
আসলে কোন কাজকে ওপরে ওপরে বোঝার চেষ্টা বৃথা - যে মানুষেরা এখানে আমাদের সঙ্গে একমত হচ্ছেন বা হওয়ার চেষ্টা করছেন, তারা ধারাবাহিকভাবে আমাদের জানেন বা বোঝার চেষ্টা করেছেন।
এ নিয়ে আপানার যদি আগ্রহ থাকে তাহলে দেশে ফিরলে সামনা সামনি বসা যাবে। আলোচনা দরকার।
পরিচালনা করুন
Madan Das · Subrata Majumdar এবং অন্যান্য 7টি জনের বন্ধু
কি বিস্ময়কর আবিষ্কার!
এতদিনে রামদেব
পরাস্ত!
পরিচালনা করুন
Dipankar Shibu Nalinaksha Bhattacharyya বাবু এই বিতর্কটা অর্থহীন। কারণ আপনি বা আমি সাধারণত যে কথা গুলি বলি সেগুলি বার বার পড়ে, মুখস্ত করে বলি। এগুলি আমাদের বই পড়া বিদ্যে। বিশ্বেন্দু যাদের কথা বলছেন তাঁরা পারম্পরিক জ্ঞানের ধারক। বিদ্যে আর জ্ঞানের তর্ক হয় বা। যে পশ্চিমী বিদ্যা চর্চা নিয়ে আমরা বড়াই করি তার বয়স মেরেকেটে ৩০০ বছর। শিল্প বিপ্লবের আগেও পশ্চিমে মানুষ থাকতেন। ইউরোপের সভ্যতার ইতিহাস ও কম পুরোনো না। বেঁচে বর্তে ছিলেন তো। সাদা চামড়ার মানুষের উদাহরণই দিলাম কারণ সেটা হয়তো অনেকের কাছে গ্রহণ যোগ্য হবে। কালো বাদামি মানুষদের বা তাঁদের জ্ঞানকে তাঁরা এখনো মেনে নিতে পারেন না ! 😢😊
পরিচালনা করুন
Biswendu Nanda সেই পাগান জ্ঞানচর্চাকে ধ্বংস করে আর সাম্রাজ্যবাদী খ্রিষ্ট সভ্যতার রমরমা - যার সঙ্গে খ্রিষ্ট্রে সহৃদয়তার বানীর কোন মিল নেই।
সেই ইওরোপবাদীরা এখানকার গ্রামীন জ্ঞান ধ্বংস করতে উদগ্রীব - তাদের সহায়ক লুঠেরা পুঁজি আর সেই পুঁজির বলে বিকশিত অত্যাচারী প্রযুক্তি
পরিচালনা করুন
Dipankar Shibu Biswendu Nanda তোর হাতের কাছে Chembridge University Press এর সেই বইটার ডিটেল থাকলে এখানে একটু পোস্ট করে দে। আসলে আমাদের বুদ্ধিজীবীরা ইউরোপে বৃষ্টি হলে এখানে ছাতা খোলেন। কিন্তু সেদেশে বৃষ্টি বন্ধ হয়ে রোদ উঠলেও তাদের ছাতা টা খোলাই থাকে। সেদেশেও যে প্রায় ধ্বংস হতে বসা পারম্পরিক জ্ঞান চর্চা পুনরুদ্ধারের চেষ্টা চলছে তা আমাদের এখানকার বুদ্ধিজীবীদের জানা থাকলে অযথা তর্ক করে আমাদের সময় নষ্ট করতে হবে না।
পরিচালনা করুন
Dipankar Shibu Biswendu Nanda তোর হাতের কাছে Chembridge University Press এর সেই বইটার ডিটেল থাকলে এখানে একটু পোস্ট করে দে। আসলে আমাদের বুদ্ধিজীবীরা ইউরোপে বৃষ্টি হলে এখানে ছাতা খোলেন। কিন্তু সেদেশে বৃষ্টি বন্ধ হয়ে রোদ উঠলেও তাদের ছাতা টা খোলাই থাকে। সেদেশেও যে প্রায় ধ্বংস হতে বসা পারম্পরিক জ্ঞান চর্চা পুনরুদ্ধারের চেষ্টা চলছে তা আমাদের এখানকার বুদ্ধিজীবীদের জানা থাকলে অযথা তর্ক করে আমাদের সময় নষ্ট করতে হবে না।
পরিচালনা করুন
Madan Das · Subrata Majumdar এবং অন্যান্য 7টি জনের বন্ধু
জ্ঞানীকে অজ্ঞান করো, মা
অজ্ঞানকে জ্ঞান দিয়োনা,বাব্বা
পরিচালনা করুন
মানস দাশ Nalinaksha Bhattacharyya,
আপনি কোথায় থাকেন যেন!
ওঃ, হ্যাঁ, আলাস্কায়।

তা এই দেশের মানুষ তো, আপনি! মানে আপনার জন্ম এই দেশে তো!
পাহাড়ে গেছেন কখনো! আমাদের উত্তরের পাহাড়ে!
আর যদি কখনো না গিয়ে থাকেন! তাহলে নেট ঘাঁটলেই তাদের জীবন যাপন পেয়ে যাবেন।

কারন আমাদের গ্রামীণ মানুষদের কথা সেভাবে বর্ণনা করা নেই।
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya মানস দাশ , আমি যেখানেই থাকি না কেন, তার সাথে আমার যুক্তির কি সম্পর্ক? অবান্তর প্রসঙ্গের উত্থাপন করছেন কেন? কোন কিছু শুধুমাত্র পরম্পরা বলেই তাকে গ্রহণ করতে হবে? তা হলে তো হাঁচি, টিকটিকি, বিঁধবার একাদশী এবং নিরামিষ আহার, খোলা জায়গায় মলত্যাগ সব মানতে হয়! নিশ্চয়ই কবিরাজি এবং সনাতন চিকিৎসার কিছু জিনিষ ভালো এবং এলোপ্যাথির কিছু জিনিষ খারাপ। তবে সেটা যুক্তি দিয়েই যাচাই করা উচিত।
পরিচালনা করুন
মানস দাশ ছিলো এ্যালোপ্যাথি চিকিৎসার গ্রহণ যোগ্যতা নিয়ে।
সেখান থেকে কুসংস্কারে ঢুকে পড়লেন কেন!
Nalinaksha Bhattacharyya
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya মানস দাশ, ভালো করে আবার পড়ুন। বিশ্বেন্দু নন্দ বলেছিলেন যে শহুরেদের থেকে গ্রামীণ দের স্বাস্থ্য ভালো। সেটার তথ্যগত ভিত্তি চাইলাম বলেই এত পরম্পরার কপচানি!
পরিচালনা করুন
মানস দাশ হ্যাঁ,
পড়েছি তো। ভুল তো কিছু বলেন নি।
সেই জন্যেই তো জানতে চাইলাম, আপনি কখনো পাহাড়ে, পাহাড়ি গ্রাম গুলোয় ঘুরেছেন কিনা!

জাঁস্কার ভ্যালি গিয়েছেন কিনা!
লাদাখের পশমিনা উল উৎপন্ন করে যে যাযাবর মানুষ গুলো, তারা কিভাবে বেঁচে রয়েছে!
কোন এলোপ্যাথি চিকিৎসা ছাড়া, সেই বিষয়ে জানেন কিনা সেটাই তো জানতে চাইছিলাম।
আপনি কোত্থেকে হাঁচি, কাশি, টিকটিকি নিয়ে এলেন!
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "কোন কিছু শুধুমাত্র পরম্পরা বলেই তাকে গ্রহণ করতে হবে? তা হলে তো হাঁচি, টিকটিকি, বিঁধবার একাদশী এবং নিরামিষ আহার, খোলা জায়গায় মলত্যাগ সব মানতে হয়!" (Nalinaksha Bhattacharyya)

A few weeks ago, Biswendu expressed tolerance for child-marriage on the ground that it was part of the পরম্পরা of Bengal.
পরিচালনা করুন
Biswendu Nanda হ্যাঁ ভাই, রাজনৈতিকভাবে কারেক্ট হওয়ার প্রয়োজন হয় নি। 
আপনি যেমন বড় পুঁজির বিকশিত সমাজ ব্যবস্থার অনুগামী তেমনি আমরা ছোটলোকেদের তৈরি সমাজ ব্যবস্থার চরম ভক্ত - কারন তারাই হাজার হাজার বছর বিশ্বকেও রক্ষা করে এসেছে আর বড় পুঁজির লুঠেরা সামাজিক কারেক্টনেস বিশ
্বকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে।
আর আপনি/বড় পুঁজি যা বোঝেন না, জানেন না, ব্যখ্যা করতে পারেন না তাকে খুব সহজে কুসংস্কার হিসেবে দাগিয়ে দেন। সেই দাগিয়ে দেওয়া দিয়ে আপনারা সমাজ দখল, লুঠ করেন।
বড় পুঁজির বিকশিত দর্শনকে মাথা নামিয়ে মান্য করার কুসংস্কারের দিন শেষ।
পরিচালনা করুন
Biswendu Nanda আর যে তথাকথিত সংস্কারের কথা বলেছেন তা ছোটলোকেরা পালন করেন না সেগুলো তথাকথিত উচ্চবর্ণের পালনীয়।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya Biswendu, are you in favor of "খোলা জায়গায় মলত্যাগ"?
পরিচালনা করুন
Biswendu Nanda বটেই তো! এ কি! এখন মামাবাড়ি গেলে আর করতে পারি না খুব দুঃখের। আপনার অসামাজিক সামাজিকতার দর্শন আমাদের ওপর অনেক চাপিয়েছেন আর নয়। 
আপনারা চেষ্টা করে যাচ্ছেন যতপারা যায় কন্সট্রাকশন করতে। আগে বিদ্যালয় খোলা যায়গায় হত, আপনারা খরুচে বিশাল বিশাল প্রাসাদ বানিয়েছে
ন যা ২৪ ঘন্টায় কাত্র কয়েক ঘন্টা ব্যবহার হয় আর অব্ব্যহার হয়ে পড়ে থাকে। 
সম্পদের সুষ্ঠুভাবে, মাথা ঠাণ্ডা করে অপচয় কি করে করতে হয় দেখতে গেলে ভাই বড় পুঁজির বিকাশ ব্যবস্থাকে দেখা উচিৎ।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "আগে বিদ্যালয় খোলা যায়গায় হত"

What happens when it rains?
পরিচালনা করুন
Biswendu Nanda খোলা যায়গায় মানে কারোর বাড়িতে, চণ্ডী মণ্ডপে বা সামাজিক জায়গায় - বিশাল খরুচে, জনগণ থেকে লুঠ করে আনা সম্পদে বিশাল বিশাল প্রাসাদ বানিয়ে নয়।
এই তথাকথঅপরবিদ্যালয় না থাকা অবস্থায় সারা বিহার বাংলার দেড় লক্ষ গ্রামে ১ লক্ষ পাঠশালা চলত - কোন কোন গ্রামে ৬টার মত প
াঠশালা ছিল। মাস্টারদের মাইনে ছিল ১.৭৫ থেকে ৫টাকা যখন বিদ্যাসাগর মশায়ের বাবা কলকাতায় ২ টাকা মাসে রোজগার করে নিজেকে স্বচ্ছল এবং গ্রামের বাড়িতে টাকা পাঠাবার কথা ভাবতেন। শিক্ষকেরা অধিকাংশই ছিল নিম্নবর্ণ, ছাত্ররাও, ১৫% উচ্চবর্ণ - ব্রাহ্মণ কায়স্থ। উইলিয়াম এডাম ১৯টা মেয়েদের বিদ্যালয়ও দেখেছেন, চিকিৎসার পাঠশালাও দেখেছেন।
বিদ্যাসাগর মশাই সরকারি বিদ্যালয় খোলার জন গ্রামে গ্রামে ঘুরলেন এবং নিশ্চিত করলেন জনগনের অর্থে চলা পাঠশালাগুলি যাতে ধ্বন্স হয়ে যায়। 
ছাত্রদের স্থানীয় ব্যবস্থার অনুগামি নয় কর্পোরেত অনুগামী করে গড়ে তুলতে।
তিনি মেকলিয় মিশনে চরমতম্ভাবে সফল।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "উইলিয়াম এডাম ১৯টা মেয়েদের বিদ্যালয়ও দেখেছেন"

Why should girls and boys be educated separately? Just because it is পরম্পরা? শুধুমাত্র পরম্পরা বলেই তাকে গ্রহণ করতে হবে? 


Your kind of thinking, with wholesale abandonment of anything "western", will lead to Pol Pot conditions. Please read the recent history of Cambodia.

You are making the mirror image of the mistake of the "Macaulay-ites" — they think "শুধুমাত্র 'western' বলেই তাকে গ্রহণ করতে হবে", and you think "শুধুমাত্র পরম্পরা বলেই তাকে গ্রহণ করতে হবে"!
পরিচালনা করুন
Biswendu Nanda হাঁপিয়ে যাচ্ছি। এটা হয়ত ঐতিহাসিকভাবে ছিল না হয়ত - কিন্তু তাতে কিস্যু আসে যায় না। মেয়েরা আলাদা পড়লে কী মহাভারত অশুদ্ধ হয়ে যায়? গ্রামে মোটেই ছেলে মেয়েদের মেলামেশায় বাধা ছিল না। গ্রামের গানগুলো তার প্রমান। 
গীতিকায় দেখবেন মাধব মালঞ্চী কইন্যায় সেনাপতিপুত্র আর মালঞ্চী একসঙ্গে বসে পড়ছে। কালিদাসের উদাহরণ তো সকলেই জানেন। লহনা খুল্লনায় ধনপতির চিঠির হাতের লেখা দেখে লহনা বুঝছে সেটা তার স্বামীর চিঠি নয় - যে মেয়ে স্বামীর হাতের লেখা চেনে সে মেয়ে অক্ষর জ্ঞানহীন মানা যায় না।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya Okay, good. I agree with you that anything that survives for a long time has good qualities (as otherwise it would not have survived). But suspending any critical perspective just because it is part of পরম্পরা seems to me to be extremely dangerous. We must embrace things that are good and reject what isn't — from both western/modern civilization and from the পরম্পরা — remember that the পরম্পরা, too, was never a static and unchanging thing, it grew, and it accepted outside influences; why should it stop doing so now?

Take "খোলা জায়গায় মলত্যাগ" — it is a healthy and sanitary practice when population density is low, as it was in the past. Today, the population density is much higher than in the past. So the same thing — "খোলা জায়গায় মলত্যাগ"— that was a healthy "পরম্পরা" practice in the past, may not be so now. Not to accept this will lead to ostrich-like behavior and will take us on a collision course with disaster.
অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda খারাপ বলেন নি। পরম্পরা কোন অনড়, অচল বস্তু নয় সেটা সময়ের সঙ্গে পাল্টায়। 
অনেকটা একমত, অনেকটা নয়।
এইভাবেই ভাবে সমাজ। পরম্পরাও ভাবে।
পরিচালনা করুন
Biswendu Nanda Sayan Bhattacharyya পলপট বিষয়টা এড়িয়ে গিয়েছিলাম বা আপনি বোধহয় পরে জুড়েছেন - পলপট তো তার তত্ত্ব প্রয়োগ করেছেন ফরাসী বাম আর আমেরিকিয়দের তোল্লাই পেয়ে - একদিজে জেন ফন্ডা অন্যদিকে জাঁ পল সার্ত্র তাদের খুনি তৈরি করে কম্বোডিয়ায় ক্ষমতা দখল করতে পাঠিয়েছিল। 
বামেদের সম্পর্কে যত কম বলা যায় তত বঙ্গল - সমাজকে মানুষকে কি করে এক ছাঁচে ফেলা যায় - সে কাজ বিশ্ব ইতিহাসে বামেদের থেকে ভাল বোধহয় আর কেউ করে নি।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya No — some western leftists did support Pol Pot, but the coming to power by him and his Khmer Rouge wasn't caused by leftist support from the outside.অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda এ নিয়ে আমরা কম পড়ি নি - মশাই আমি নিজে বাম পরিবারএর ছেলে - মায়ের পেটে যখন মা তখন জেলে - কাম্পুচিয়া - ভিয়েতনাম ছোটবেলা থেকেই মন্ত্রের মত জপ করি। পরে পলপট জুড়েছিল।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya Biswendu, following these debates, I see the emergence of several axes — the Garga-Biswendu-Somnath-Rouhin axis, the subalternist Arka axis, the classical-Marxist Purandar axis, and the 'Saptadinga' Tamal-Dasgupta axis. I have disagreements with all, but the Garga-Biswendu-Somnath-Rouhin axis and the subalternist Arka axis seem to me the most promising directions. It would be good if the Garga-Biswendu-Somnath-Rouhin axis and the Arka axes were to work together more — there are points of convergence.অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda আপনি যেদিন বলেছিলেন কলকাতার আলোকপ্রাপ্তারা ২৪ পরগনার গাঁইয়া মেয়েদের উদ্বৃত্ত শ্রমের ওপর দাঁড়িয়ে রয়েছেন, সেদিন আপনাকে কুর্নিশ করেছিলাম। তাই আপনার সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করি সাধ্য মত। আপনি আমাদের গুরু প্রতীম। গাঁইয়ারা যার কাছে কিছু শেখে তাদের গুরু মানে।
গাঁইয়ারা নিজেদের সংগঠন করে তাদের না বলা ইতিহাস, প্রয়ুক্তি স্বাস্থ্য ইত্যাদি বলার চেষ্টা করছেন। আমরা কিছুটা তাদের কথা প্রমিত বাংলায় ভদ্র সমাজে তুলে ধরার চেষ্টা করছি - এতকাল ভদ্ররা তাদের বকলমেই ছোটলোকেদের বোঝার চেষ্টা করেছেন - এই বোধহয় নতুন চেষ্টা ছোটলোকেদের দৃষ্টিভঙ্গীতেই ছোটলোকেদের ভাবনা প্রকাশ।
আপনি গর্গ, রৌহিন বা সোমনাথ বা অর্কর মত বিখ্যাত প্রখ্যাতদের সঙ্গে আমাদের নাম জুড়ে আমাদের খুব সম্মান দিয়েছেন, এতটা আমরা উপযুক্ত কি না জানি না।
তবুও বলি অয় কারিগর অর্থনীতির জয়!
জয় গ্রাম বাংলার জয়!
পরিচালনা করুন
Biswendu Nanda আগামী সপ্তাহে আমাদের বৈঠক আছে। সেখানে সিদ্ধান্ত হবে। তারপরে সক্কলকে জানাব।
আর তোনমার কেকগুলো দেখতে অতীব সুন্দর, খেতেও নিশ্চই আগের মত তার থেকেও ভাল
পরিচালনা করুন
Dipankar Shibu Biswendu Nanda নুরুল নারায়ণ কে দিয়ে কলকাতায় এক দুদিনের স্বাস্থা শিবির করতে হবে। জাত শিঘ্র সম্ভব
পরিচালনা করুন
Biswendu Nanda শনিবারের বৈঠকে সিদ্ধান্ত হবে।
পরিচালনা করুন
Biswendu Nanda Dipankarদার এই সুস্থ হওয়ার বিষয় নিয়ে মন্তব্য করার একমাত্র অধিকারী তাঁকে যিনি বিবাহ করেছেন, আমার Karabi তোয়া দিদি।
পরিচালনা করুন
Karabi Mitra Dey Eta sotti je Dipankar anek tai bhalo ache. Allopathic medicine gulo aste aste komano hochhe.
পরিচালনা করুন
মানস দাশ ভারতবর্ষের কোন সরকারি দলিলে কি 'হিন্দুস্থান' শব্দটি প্রয়াগ করা হয়?
এই বিষয়ে আমার জ্ঞান খুবই সীমিত। আমি জানতে চাইছি।
পরিচালনা করুন
Biswendu Nanda জানি না। হয়ত নয়। ব্রিটিশরা অভিন্ন ভারতকে আরবিদের দেখাদেখি হিন্দুস্তান বলত, এইটুকু জানতাম। অভিন্ন িন্ডিয়া ব্রিটিশ কল্পনা, অভিন্ন কিন্তু আলাদা আলাদা থাকা সমবায়ী সমাজ নিয়েই ভারত - কোন সমাজ কারোর ওপর দাদাগিরি ফলাত না - এটা একটা মানসিক ধারণা। যদিও গর্গ অভিন্ন মানসিক ভারতবর্ষের তত্ত্ব Gargaরা মানে না। কিন্তু হিন্দুস্থানের কথা সে ভাল বলতে পারবে।
পরিচালনা করুন
Garga Chatterjee কোন দলিলে হিন্দুস্তান নেই। হিন্দুস্তান বরং আছে। হিন্দিদের দেশ।
পরিচালনা করুন
মানস দাশ তাহলে আমরা জয় হিন্দ কেন বলি!
পরিচালনা করুন
Biswendu Nanda মৌসুমী আপনি আপনার নম্বরটা ইনবক্সে দিয়ে রাখুন। আমরা যোগাযোগ করে নেব
পরিচালনা করুন
Biswendu Nanda প্রাইজ তো আমরা ভদ্রলোকেরা পাচ্ছি। এলোপ্যাথি যে রোগ/দুর্ভোগ/অসুস্থতা সারাতে পারছে না, তাতে যদি বিন্দুমাত্র উপশম পাই তাতেই যথেষ্ট নয় কি?
পরিচালনা করুন

No comments: