Monday, August 21, 2017

হিন্দি বুঝি না - ওডিয়া সাংসদের চিঠি কেন্দ্রের মন্ত্রীকে - বিতর্ক

খী খাণ্ড!
হিন্দিতে লেখা একটি চিঠির উত্তরে ওডিসার সংসদ তথাগত শতপথি, ওডিয়া ভাষায় লিখে দিল্লির মন্ত্রীকে জানিয়ে দিয়েছেন, হিন্দি তিনি বোঝেন না।
মধ্যবিত্ত ভদ্র ইংরেজি শিক্ষিত বাঙ্গালি উড়িয়াদের সুকুমার রায়ের অনুসরণে আজও উড়ে বলে।
বন্ধু Susanta Chakrabortyর দেওয়াল থেকে।
মন্তব্যগুলি
Rouhin Banerjee একদম উচিৎ জবাব। দেখ কেমন লাগে
পরিচালনা করুন
Somnath Roy ওনার বক্তৃতা আগে শুনেছি, ওনাকে প্রণাম
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand বাঙালি অনেকের এ ধরণের সৎসাহস দেখাবার মেরুদণ্ডের জোর থাকে না কেন?
পরিচালনা করুন
Biswendu Nanda বাঙ্গালি বলবেন না, বলুন ইংরেজি শিক্ষিত বাঙ্গালি - এরা একটা বিশেষ প্রজাতি। বাংলাদেশ হয়ে গেছে ভাগ্য ভাল - আজও বহু বাংলাদেশি জনগণ ফেবুতে ইংরেজিতে উত্তর দেন।
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand ইংরেজরা চলে গেলেও এরা ভুলতে পারছে না সাদা চামড়াদের পেয়াদা চাপরাশিগিরির রক্তধারার আনুগত্যশীলতা |
পরিচালনা করুন
Imran Molla বাংলাদেশিদের মধ্যে আরো একটা মাত্রা যুক্ত হয়ে হয়েছে ইদানিং। সেটা হিন্দিতে উত্তর দেয়া। কোন ইন্ডিয়ানের সাথে কথায় অনেক বাংলাদেশিরা নিজ আগ্রহে হিন্দিতে কথা বলে। সেটা ইন্ডিয়ার বাঙ্গালি হলেও আমাদের তথা কথিত বাঙ্গালিরা হিন্দিতে কথা বলবে ও উত্তর দিবে। এসব করে তারা মনে করে তারা অনেক বড় পণ্ডিত হয়ে গেছে বা তাদের জ্ঞান অনেক বেড়ে গেছে। এই ভেবে তারা গর্ব অনুভব করে যে যাক আমি বুঝাতে পারলাম আমি হিন্দি ভালো পারি।
পরিচালনা করুন
Biswendu Nanda ঠিক যেমন করে গর্ব অনুভব করি ইংরেজিতে লিখতে বলতে।
পরিচালনা করুন
Imran Molla অনেকটাই। এখন এটা একটা নতুন প্রবণতা
পরিচালনা করুন
Uddipan Nath Keno ei manosik bikaar? Bangladeshi Bangali raa keno ei Hindi imperialism e faashchen? Khuub sadly interesting. Ami lojjito j sab samay theek Bangla taa bolte paarina...cheshta korchi. Kintu Bangladeshiraa keno emon korchen? Onaara toh jaani anek beshi bhaalobashen nijer maatribhaasha k Bharat er Bangali der theke
পরিচালনা করুন
Imran Molla Uddipan Nath ইন্ডিয়ার বাঙ্গালিদের অবস্থা আমি জানি না তবে আমাদের এখানটার কথা আমি বললাম। এর মূল কারণ আমার কাছে মনে হয় বাঙ্গালির দাসত্ববাদি মনোভাব। যেমন নিজেদেরটা ব্যাকডেইটেড আর বিদেশিরা অগ্রসরমান এমন ধারনা। আমরা অবচেতনেই ধারণা করি আমরা বিদেশিদের অনুকরণ করলে আধুনিক হয়ে উঠি। বিদেশি ভাষায় কথা বলতে পারাটা গৌরবের মনে করি।
পরিচালনা করুন
Imran Molla তাছাড়া আরো অনেক কারণ আছে। যেমন আমরা নিজের কোন কিছুর প্রতি গাফেল থাকি। আবার এখানে বিশ্বায়নের একটা প্রভাব কাজ করছে যেটাকে সাংস্কৃতিক আগ্রাসন বলা হয় আমাদের এখানে। আমাদের দেশে দেদারসে ইন্ডিয়ান চ্যানেল চলছে সরকারী কোন কার্যকরী নীতিমালা না থাকা বা দুর্বল নীতির কারণে। আর আমাদের সরকারের কথা কি বলব। হয়তো আপনার কাছে খারাপ লাগবে তবুও বলি। আমাদের সরকারে কার্যকলাপ দেখে মনে হয় তারা ইন্ডিয়ান এজেন্ডা বাস্তবায়নের জন্যই কাজ করে চলছে। আবার আমাদের দেশিয় চ্যানেলগুলা জনগনের আকাঙ্ক্ষাকে না বুঝে বা বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেরদের ইচ্ছামত সস্তা অনুষ্ঠান গেলাচ্ছে এদেশের দর্শকদের যার কারণে বিনোদনের মাধ্যম হিসেবে এদেশের মানুষ হিন্দি চ্যানেলকে বেছে নিচ্ছে। তাছাড়া আমাদের চ্যানেলগুলা অনুষ্ঠানের মাঝে এত বেশি বিজ্ঞাপন দেখায় যে মানুষ তাতে বিরক্ত হতে বাধ্য হয়। একবার বিজ্ঞাপন বিরতিতে গেলে তারা প্রচারিত অনুষ্ঠানের কথা ভুলেই যায়।
পরিচালনা করুন
Imran Molla আমার মনে হয় সচেতনতামূলক প্রচারণার আগে আমাদের একটা গবেষণা করে দেখা উচিত কেনো এবং ঠিক কি কি কারণে বাঙ্গালিরা ভিনদেশি ভাষার প্রতি এত বেশি দুর্বল। সেটা বাংলাদেশ হোক কিংবা ইন্ডিয়াতেই হোক। গবেষণালব্ধ প্রাপ্ত তথ্য থেকেই ঠিক করা লাগবে কিভাবে ভিনদেশি ভাষার আগ্রাসন থেকে বাংলা ও বাঙ্গালিকে রক্ষা করা যায়। আমরা অনলাইন ও অফলাইনে যতই এসব নিয়ে কথা বলি না কেনো কোন ফল পাওয়া যাবে না। এখনই সময় গবেষণা করে বাঙ্গালির মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্যের একটা পুঙ্খানুপুঙ্খ ধারণা লাভ করে তা থেকে কার্যকর ব্যবস্থা নেয়ার।
পরিচালনা করুন
মানস দাশ কুকুরের উপযুক্ত মুগুর।
পরিচালনা করুন
Biswendu Nanda আমি আধ উড়ে - মেদিনীপুরী - ওনাকে চিনি কারণ নন্দিনী শতপথির বোনের শহীদ নগরের বাড়িতে একসময় নিয়মিত যাতায়াত ছিল - এবং ধরিত্রীর সম্পাদকের সঙ্গে কিছুটা পরিচয়ও হয়। গর্গর মত খুব যে ওডিয়া জাতিয়তাবাদী ছিলেন এমন কিছু দেখিনি।
কিন্তু আমি যেহেতু আধ উড়ে এটা মনে হয়েছে আপনাদের বলা দরকার।
পরিচালনা করুন
মানস দাশ কোলকাত্তাইয়াদের মধ্যে অনেকের একটা সমস্যা,
মেদিনীপুরের লোক শুনলে, বলে ওঠে ওঃ, তোরা তো আধা উড়ে! 😊
পরিচালনা করুন
Biswendu Nanda আমার কোন সমস্যা নেই। ছোটবেলা থেকে কলকাতায় সুসভ্য বাঙালিদের থেকে উড়ে যায় মাটিতে পা, কন্টাই, টুম্পা/টুম্পু, হাফ উড়ে ইত্যাদি সুভাষিত শুনে শুনে বড় হয়েছি। কলকাতায় আসার পর বাল্যে/কৈশোরে প্রথম প্রথম আমার লব্জে ওড়িয়া মিশ্রিত বাংলা টান থাকত - বোঝা যেত - এবং বাবা-মা যেহেতু বামপন্থী ছিলেন তাঁদের বন্ধুবান্ধবেরা আরও পরিশীলিত, আন্তর্জাতিক রাবীন্দ্রিক - তারা আমায় গড়ে পিটে কলক্কাত্তাইয়া ঢংএ মানুষ করেন - আজ আমার সেই গাঁইয়া লব্জটা হারিয়ে গিয়েছে - খুব ক্ষতি হয়েছে আমার - এইটুকু বুঝি। বাঙালির যে বৈচিত্র্য সেটাই বাঙালির জোর, সেটা হারিয়ে গেলে পড়ে থাকে ইংরেজি আর হিন্দির দাসত্ব।
পরিচালনা করুন
মানস দাশ এখন চেষ্টা করলে, বাঙ্গাল ভাষা বলতে পারবেন। কিন্তু সেই মেদিনীপুরের টান আর আনতে পারবেন না, 😖
পরিচালনা করুন
Biswendu Nanda নাহ, দুটোই গেছে। চোখের জল ফেলি। একসময় বাম্পন্থী ছিলাম তো! তার মূল্য কড়ায় গণ্ডায় চোকাচ্ছি।
পরিচালনা করুন
Biswendu Nanda খুব কষ্ট! এটা কেউ বোঝে না!
পরিচালনা করুন
মানস দাশ বাড়িতে একমাত্র মা,
বাঙ্গাল ভাষায় কথা বলেন। কিন্তু আমি নিজে আর বলি ন। আসলে দিদার সঙ্গে পুরো বাঙ্গাল ভাষায় কথা বলতাম তো! দিদা মারা যাওয়ার পর বন্ধ করে দিয়েছি।
আর মেদিনীপুরের ভাষা!
...আরও দেখুন
পরিচালনা করুন
Imran Molla ওড়িয়া ভাষাটা কি বাংলা ভাষার কাছাকাছি? যতটা জানি বাংলা, ওড়িয়া, মৈথিলী ও ভোজপুরী ভাষা একই ভাষাগোষ্ঠির অন্তর্ভুক্ত। তাই জিজ্ঞেস করলাম বাংলার সাথে এর কোন উচ্চারণ, ধ্বনি ও শব্দের কোন মিল আছে কিনা! যেমন অসমিয়ার সাথে বাংলা ভাষার অনেক মিল আছে আবার চাকমাদের ভাষার সাথেও বাংলার অনেক মিল আছে। ওড়িয়ার সাথেও কি বাংলার তেমন কোন মিল আছে কিংবা থাকলে তা কতটুকু!
পরিচালনা করুন
Biswendu Nanda এক সময় বাঙ্গালিরা মনে করত বাংলা অহমিয়া আর পূর্ব ভারতের সব ভাষা বাংলার উপভাষা। আমরা উপভাষা তত্ত্বটা মানি না। এটা একটা ঔপনিবেশিক অবস্থান। প্রত্যেক অঞ্চলের ভাষার নিজস্বতা আছে। প্রত্যেকেই স্বতন্ত্র।
পরিচালনা করুন
Debanjan Bera বাংলা ওড়িয়া ও অসমীয়া বেশ কাছাকাছি
পরিচালনা করুন
Uddipan Nath বাঙালির যে বৈচিত্র্য সেটাই বাঙালির জোর, সেটা হারিয়ে গেলে পড়ে থাকে ইংরেজি আর হিন্দির দাসত্ব।....ki shundor abhibyakti
পরিচালনা করুন
Bhutnath Hazra · সুব্রত ঘোষ -এর বন্ধুরা
সারস আর শিয়ালের ঝোল খাওয়ার গল্পটা মনে পড়ে গেল ।
পরিচালনা করুন
Pinaki Guha বিষ ঝেড়ে দিয়েছে। বেশ করেছে।
পরিচালনা করুন
Shiben Majumder · 57 জন পারস্পরিক বন্ধু
সঠিক কাজ করেছেন।শ্রদ্ধা জানাই সাংসদকে।
পরিচালনা করুন
Dipendra Nath Chakraborty এতগুলো বাঙালি নেতাদের দিল্লির পার্লামেন্টে দেখি কিন্ত কেউ সাহস করে নিজের ভাষায় কোন কথা বলতে পারেনা।যে ভাষা তিনটি দেশের জাতীয় সঙ্গীতের জন্ম দেয় তাদের কেন এত হীনমন্যতা?
পরিচালনা করুন
Sanjib Guharoy বা! দারুণ।ইটের বদলে পাটকেল।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "যে ভাষা তিনটি দেশের জাতীয় সঙ্গীতের জন্ম দেয়"

Which three countries? I thought only two? (India and Bangladesh?)
পরিচালনা করুন
Nalinaksha Bhattacharyya না শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীত বাঙলায় নয়।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "The most widely held view is that Sri Lankan composer Ananda Samarakoon wrote the music and lyrics to the song inspired/influenced by Bengali poet Rabindranath Tagore."অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "The Sri Lankan national anthem is available in an identical version in two languages, Sinhala and Tamil, both official languages of the country."অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "Sri Lanka Matha, Apa Sri Lanka
Namo Namo Namo Namo Matha
Sundara siri barini
...আরও দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda আমাকে চার বছর আগে দুই সিঙ্গহলী দিল্লিতে এডিবি বিরোধী আন্দোলনের একদিন বিকেলে অনুষ্ঠান শেষে জোর করে শুনিয়েছিল শ্রীলঙ্কার অধিবাসীরা আদতে বাঙ্গালি - তাদের ভাষায় প্রচুর বাংলা শব্দ আছে। 
আমি ভয়ে ভয়ে জানতে চেয়েছিলাম বিজয় সিঙ্ঘের গল্পটা সত্যি না মিথ্যা। ভেবেছিলাম ওর আমাকে সাম্রাজ্যবাদী বলে তেড়ে আসবে।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya The connection, I think, is not directly from Bengali but via Pali/Prakrit. Buddhism spread to Sri Lanka via Pali/Prakritঅনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda তখন বাংলায় বৌদ্ধ পন্থের রমরমা ছিল। এবং সিঙ্গুরে সিংহল পাটন নামে একটা জায়গা আজও আছে।
পরিচালনা করুন
Imran Molla সিংহলিরা বাঙ্গালি কোন সূত্রে আমি বুঝলাম না।
পরিচালনা করুন
Biswendu Nanda " আমাকে চার বছর আগে দুই বাংলাদেশী দিল্লিতে এডিবি বিরোধী আন্দোলনের একদিন বিকেলে" লেখাটা ভুল হয়েছিল ওটা বাংলাদেশী না হয়ে সিংহলী হবে।
পরিচালনা করুন
Dipendra Nath Chakraborty আমি একটা লেখায় পেয়েছিলাম ঐ কবি শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের কাছে ছিলেন এবং তিনি অনুবাদ করেন।খুব ভালো ভাবে যাচাই করা হয়নি।
পরিচালনা করুন
Debabrata Chakrabarti এই চিঠিটি পড়ে আমরা যারা প্রাদেশিক ভাষার সমমর্যাদা দাবি করি তারা খুশি হয়েছি৷ হিন্দির প্রভুত্বের বিরুদ্ধে প্রতিবাদ এইভাবে সরব হয়ে উঠুক৷
পরিচালনা করুন
Biswendu Nanda একটা নতুন খবর পাওয়া গেল হন্দি জাতীয় ভাষা। জয় শ্রীরাম!
পরিচালনা করুন
Samir Sarkar সম্ভবত বাঙালীরা কোনদিন এই সাহস দেখাতে পারবে না!
পরিচালনা করুন

No comments: