Monday, August 21, 2017

লিজ্জতের শ্রম নিবিড় পরিকল্পনা - বিতর্ক

বন্ধু Hassan Shaheen লিখছেন মহারাষ্ট্রের লিজ্জত সঙ্গঠনএর বিষয়ে।
তিনি লিখছেন ৭০ কোটি টাকার এই সঙ্গঠনটিরও 'সামর্থ থাকা সত্ত্বেও কোন প্রকার আধুনিক যন্ত্র ব্যবহার না করে নারী কর্মীর সংখ্যা বৃদ্ধি করে যন্ত্রের ঘটতি পূরণ করে থাকে।'
এটাই এটাই এশিয়া, এই ভাবেই আমাদের পরম্পরার উৎপাদন ব্যবস্থাকে বয়ে নিয়ে এগোন দরকার। বড় পুঁজি আর তার উপজাত 'আধুনিক' প্রযুক্তির কাজ হল লাভটি জনগণের মধ্যে বেঁটে না দিয়ে পুঁজির ঘরে অতিরিতিক্ত লাভটিকে পৌঁছে দেওয়া।
তিনি দেশের বসুন্ধরা, বেক্সিমকো, যমুনা, প্রান আরএফএলসহ বড় প্রতিষ্ঠানগুলোর দিকে আঙ্গুল তুলেছেন, সেটা ভারতের এ ধরণের পুঁজিবাদী মুনাফা করা অন্যান্য সংগঠনগুলির জন্যও সমান সত্য। লিজ্জত ব্যতিক্রম। এবং মহারাষ্ট্র রাজ্যের সমবায় তৈরির একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে। এবং রয়েছে ডাব্বাওয়ালারাও।
--
--
...ভারতে নারীদের সংগঠন "লেজ্জাত" ৪০ টাকা ঋন নিয়ে যাত্রা শুরু করে "পাপড়" তৈরি শুরু করে। বর্তমানে তাদের বাৎসরিক আয় ৭০ কোটি টাকার উপরে।
এই প্রতিষ্ঠান সামর্থ থাকা সত্ত্বেও কোন প্রকার আধুনিক যন্ত্র ব্যবহার না করে নারী কর্মীর সংখ্যা বৃদ্ধি করে যন্ত্রের ঘটতি পূরণ করে থাকে। এখন তাদের নারী কর্মীর সংখ্যা ৪৫ ০০০। তাদের তৈরি পাপড় সারা বিশ্বে রফতানি হয়ে থাকে। প্রতিটি কর্মী নিজ নিজ ঘরে বসেই পাপড় তৈরি করে। অর্থাৎ ৪৫ হাজার নারী কর্মী আর ৪৫ হাজার কিচেন! যাতা কথা নয়!
লেজ্জাত প্রতিটা কর্মিকে তাদের নিজস্ব গাড়িতে করে নিকটস্থ কেন্দ্রে নিয়ে আসে এবং চাহিদা মাফিক পাপড়ের কাচামাল সরবহ করে পুনরায় গাড়িতে করেই বাড়ীতে রেখে আসে। লেজ্জাত তাদের অক্ষর জ্ঞানহীন কর্মিদের লেখাপড়া শেখায় এবং তাদের সন্তানদের শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। এছাড়াও লেজ্জাত প্রতিটা কর্মির স্বাস্থ, চিকীৎসা এবং বাসস্থান নিশ্চিত করার লক্ষে সাহায্য সহায়তাসহ সুদবিহীন ঋন প্রদান করে থাকে।
বন্ধু রাষ্ট্রে বেশিক্ষন না থেকে আসেন নিজের দেশে ফিরে আসি।
আমাদের বসুন্ধরা, বেক্সিমকো, যমুনা, প্রান আরএফএলসহ বড় প্রতিষ্ঠানগুলোর দিকে তাকান।
লেজ্জাত এর সাথে তুলনা করে লজ্জ্বা পেয়ে থাকলে কর্তৃপক্ষ দায়ি নয়।
মন্তব্যগুলি
মানস দাশ লিজ্জত পাঁপড় উৎপাদন,
KVIC 'র একটি গ্রামীন মহিলা সহায়তা প্রজেক্ট।
পরিচালনা করুন
Biswendu Nanda এরকম কয়েক কোটি উতপাদককে সাহায্য করেছে খাদি কমিশন। তারা কোথায়? আর নিজেদের যোগ্যতায়, দক্ষতায় আর পুঁজিতে, প্রযুক্তিতে মেয়েরা করে দেখিয়েদিলেন, আমাদের বাড়ির কাছাকাছি একটা ছোট্ট ঘর আছে। ওখানে সক্কাল সক্কাল জেলা থেকে মেয়েরা এসে পাঁপড়ের তাল নিয়ে যান আর বেলে ফেরত দিয়ে যান। এতাই আসতে আমার নিয়ের জোরের ওপর আস্থা, এতাই বিকাশ।
পরিচালনা করুন
Bapi WB বম্বেতে লিজ্জত পাঁপড় তৈরি করতে দেখেছি একপ্রকার মহিলারা গায়ে গতরে পরিশ্রম করে তৈরি করে। আধুনিক যন্ত্র নেই বললেই চলে.... আসলে অসহায় শ্রেণীর মাথায় বেল ভেঙ্গে খাবার লোকের আজো ভারতবর্ষে অভাব নেই
পরিচালনা করুন
Hassan Shaheen ভাই আমি টিভি থেকে শুনে লিখেছি। দ্বিতীয় বার শোনার সুযোগ হয়নি বলে তথ্যে বিভ্রাট থাকতে পারে। 
আপনাকে ধন্যবাদ।
পরিচালনা করুন
Biswendu Nanda আপনার লিখত প্রতিবেদনে আমাদের কাছে খুব উল্লেখ্য বিষয় হল, 'আধুনিক' যন্ত্র ব্যবহার না করে প্রচুর মহিলার রোজগারে তৈরি করা। আধুনিক যন্ত্র ব্যবহার করলে সেই আয়টা একজনের বা কয়েকজন্মাত্রের সিন্দুকে ঢূকত, এই আয় এখন ছড়িয়ে যাচ্ছে দূর দূরান্তের গ্রামে গঞ্জে।
পরিচালনা করুন
Hassan Shaheen জি, একদম তাই, আমিও তথ্যকে নয় মহান উদ্দোগটাকেই তুলে ধরতে চেয়েছি।
পরিচালনা করুন
Biswendu Nanda এই প্রতিবেদনের আত্মিক কথাটা পছন্দ হয়েছে তাই
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "আধুনিক যন্ত্র ব্যবহার করলে সেই আয়টা একজনের বা কয়েকজন্মাত্রের সিন্দুকে ঢূকত"

What if the production was to be done as a cooperative?
পরিচালনা করুন
Biswendu Nanda বেশ করলাম সমবায়, কিন্তু শ্রম লাঘবকারী যন্ত্র ব্যবহারে কত মানুষের শ্রম খেয়ে নেয় যন্ত্রটা এটা হিসেব করা দরকার। ১৬১০সালে ১০ লক্ষ গজ কাপড় ইওরোপে যেত ১৬৭০এ ১০ কোটি গজ। এই বৃদ্ধিকে বিপুল বিশাল কারখানা বানিয়ে আত্মীকরণ করেনি তৎকালীন ভারতবর্ষ, প্রচুর তাঁত, চরকা কাটনি আর তুলো চাষ বাড়িয়েছিল।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "শ্রম লাঘবকারী যন্ত্র ব্যবহারে কত মানুষের শ্রম খেয়ে নেয়"

But you can reduce the length of the workday. Instead of 100 people working 8 hours a day, you can have 100 people working 4 hours a day, making the same income. Being a cooperative means that t
...আরও দেখুন
অনুবাদ দেখুন
The Politics of Production and the Strategies…
UPCOLORADO.COM
পরিচালনা করুন
Hassan Shaheen ৭০ কোটি বোধহয় টাকা নয় রুপী।
পরিচালনা করুন
Biswendu Nanda এ বাংলায় আমরা টাকাই বলে থাকি, রূপিয়া নয়, রূপিয়া বলে অবাঙ্গালিরা
পরিচালনা করুন
Sukhendu Roy অনেক কিছু শিখতে পেরে ধন‍্য মনে হচ্ছে তবে আপনার ঐ হাসান সাহীন কি মহারাষ্ট্রের ? এবং বিশ্ব বাংলাকে কি উনি মানেন ? Sujoy দা আপনার আমার রাজনৈতিক অবস্থান ভিন্ন হলেও আমরা দুজনেই পুঁজি বাদকে ঘৃনা করি । আপনিই বলুন ।
পরিচালনা করুন
Sujoy Chakraborty · 2 জন পারস্পরিক বন্ধু
কোন কাংলা কি বললো এখন তাই নিয়ে আমাদের ডিবেট করতে হবে? বাঙালির কি এমন দুর্দিন এসেছে সুখেন্দু?
পরিচালনা করুন
Biswendu Nanda Sukhendu ভাই সোজা কথা সোজা ভাবে বলা ভাল, দয়া করে আমাদের দেওয়ালে বাংলাদেশকে কাংলা বলবেন না।
পরিচালনা করুন
Sukhendu Roy ঠিকাছে বিশ্বেন্দু দা
পরিচালনা করুন
Biswendu Nanda Sujoyবাবু এ বিষয়ে আমি বেশি কথা বলতে আগ্রহী নই। আমি বাঙ্গালি।
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand মানুষের প্রতি সম্মান দিয়ে কথা বলা রপ্ত করা উচিত @ Sujoy বাবু | আর একটা জাতিকে অন্যায় ও অযৌক্তিকভাবে কটূক্তি কটাক্ষ করার ভেতর দিয়ে আপনার মর্যাদা কতটা বৃদ্ধি পায়, আশা করি ভেবে দেখবেন | বাঙালি জাতিসত্ত্বার একটাই স্বাধীন দেশঃ বাংলাদেশ | একটাই দেশ, যেটি তার...আরও দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda Akhand ঠিক করেছি, এদের উত্তরে কোন গুরুত্ব না দেওয়া।
পরিচালনা করুন
Sujoy Chakraborty · 2 জন পারস্পরিক বন্ধু
Rafiqul Haq Akhand কি বললেন বাঙালি জাতিসত্বার একটাই স্বাধীন দেশ বাংলাদেশ? বাওয়া গাঁজা খান কতখানি শুনি? আর আপনারা বাঙালি হলেন কবে থেকে? বাংলা ভাষার মধ্যে আরবী ধুকিয়ে বাংলা ভাষার পেছন মেরে রেখে বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা দেখাতে এসেছো হে? কোন মুসলমান কোনদ...আরও দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda অনুরোধ করছি অন্য যায়গায় এ সব কথা বলুন। এখানে নয়।
পরিচালনা করুন
Sujoy Chakraborty · 2 জন পারস্পরিক বন্ধু
Biswendu Nanda বাবু সত্যি কথায় অনেকের জ্বালা লাগবে এটাই স্বাভাবিক তবে বাংলা অথবা বাঙালি নিয়ে এইসব মাল গুলো ঞ্জান দিতে আসলে ছেড়ে কথা বলবো কেন?
পরিচালনা করুন
Biswendu Nanda বলুন, আমার দেওয়ালে নয়। হাত জোড় করছি।
পরিচালনা করুন
Sujoy Chakraborty · 2 জন পারস্পরিক বন্ধু
ওকে। তবে অন্যদের আর বাঙালি জাতির বিষয়ে ভাষন দিতে বারন করুন। 
ধন্যবাদ।
পরিচালনা করুন
Rafiqul Haq Akhand বাঙালিত্বের মনোপলি আর সোল এজেন্সি তো দুএকজন মহাজ্ঞানী(!)ই নিয়েছে | তাই সারা দুনিয়া এদের মনগড়া সংজ্ঞাতেই চলতে বাধ্য !
পরিচালনা করুন
Hassan Shaheen এইভাবে আগে জানা বোঝা হয়ে উঠেনি।
পরিচালনা করুন
Debarati Chatterjee · 2 জন পারস্পরিক বন্ধু
Hassan Shaheen,Rafiqul Haq Akhandএই পোস্টটা কেন্দ্র করে গঠনমূলক বিতর্কের প্রচুর অবকাশ আছে। অপ্রাসঙ্গিক কথা গায়ে মাখবেন না।
পরিচালনা করুন
Santanu Chatterjee · 9 জন পারস্পরিক বন্ধু
এই বাংলা ও বাঙালীর অঘোষিত ঠিকাদারদের জ্ঞান দেখে আমি বাঙালী হিসেবে লজ্জিত । এরা না জানে ভাষার ইতিহাস , না জানে বাঙালীর । শুধুমাত্র কতোগুলো অবাঙালীর শেখানো রাজনৈতিক বুলি এদের উপজীব্য। কবে আলোচনার মূল বিষয়টা বেশ চিত্তাকর্ষক এবং প্রয়োজনীয় ।
পরিচালনা করুন
Sihabul Islam বাংলাদেশের প্রান ছোট বেকারী থেকে শুরু করে, মোয়া কিংবা প্লাস্টিকের ছোট বদনা, কিংবা এলুমিনিয়ামের মাঝারী শিল্পগুলির পেটে লাত্থি দিচ্ছে ব্যেশ্যা বেংক, এডিবির টাকায়। সর্বগ্রাসীরুপে সব কিছুরই বেপসা তাদের করায়ত্ত করছে।আর প্রানের মালিক বস্তুত অবাংগালী, পাকিস্তানী আর্মির হয়ে বাংগালীর খুনি, এবং ব্রিটিশ পুষ্ট কাদিয়ানী সম্প্রদায়ের মানুষ।
পরিচালনা করুন
Tarun Chakraborty অতি উৎসাহী হয়ে কিছুটা ভুল তথ্য দিয়ে ফেলেছেন নারী কর্মচারী দেরকে গাড়ী করে নিয়ে যাওয়া নিয়ে আসা হয়না,এখন কি হয়েছে তার খবর আমার জানি না।আমি নয়ের দশকের কথা বলছি ।তখন সকালে আসতো,সকাল সাড়ে দশ থেকে এগারো মধ্যে চলে যেত।

No comments: