Tuesday, August 15, 2017

দেশিয় উৎপাদন চর্চা - বাংলার গর্ব ফুলিয়া - ফুলিয়ার গর্ব হরিপদ বসাক - বিতর্ক

বংশলতিকা/বংশগল্প সূত্রে শোনা যায় বসুক/বসাকেরা এই বাংলায় এসেছিল গুজরাট থেকে। ১৬০০র কাছাকাছি সময় সুরাটে মন্বন্তর(গণহত্যা) হয়, মন্বন্তর এড়াতে এক দল তাঁতি/তাঁত ব্যবসায়ী পূর্ব দিকে রওনা হন। রাস্তায় একটি গোষ্ঠী বেনারসে বসে যান আরেকদল তখন বাংলার আন্তর্জাতিক ব্যবসা অঞ্চল হুগলি/আদিসপ্তগ্রামে বাস করতে থাকেন।
পলাশীর পর বহু পেশাদারকে(যেমন কাঁসা/পিতলের কারিগর) আদিসপ্তগ্রামের বাস তুলিয়ে কলকাতায় নিয়ে চলে আসেন ইংরেজ বাহাদুরেরা। সেই পেশাজীবিরা এক সময় আজকের ফোর্ট উইলিয়াম/গড়ের মাঠ এলাকায় বসেন। কিছু তাঁতি উত্তর কলকাতায় বসবাস করতে থাকেন।
এই শেঠ আর বসাকেরা বাংলার বিভিন্ন যায়গায় ছড়িয়ে যান। তো বাংলা ভাগ হওয়ার পরে টাঙ্গাইলের কিছু তাঁতি এপার বাংলার খুব গুরুত্বপূর্ণ জনপদ ফুলিয়ায় বাস করতে শুরু করেন। পাশেই ঐতিহাসিক শান্তিপুর। তার পরম্পরার কুহক এড়িয়ে হরিপদবাবু তাঁর বাবা, এবং আরও কিছু তাঁতি ফুলিয়াকে বাংলার মানচিত্রে তুলে ধরতে প্রাণপন চেষ্টা করতে থাকেন।
ক্রমশ ফুলিয়া হয়ে ওঠে বাংলার অন্যতম গর্ব।
হরিপদবাবুরা শুরু করেন তিনটে সমবায়। বাংলায় প্রবাদ কোন সমবায়ই নাকি লাভে চলে না। ফুলিয়ার তিনটে প্রাথমিক সমবায় তাঁতিদের ঘাম রক্ত জল করা শ্রমে শুধু বাংলার নয় বিশ্বে দরবারে স্থান পায়। জার্মানি, জাপান, ইংলন্ডে যেতে শুরু করে ফুলিয়ার পরিধেয়। আজ ফুলিয়ায় সব থেকে বেশ্বি তাঁতি কাজ করেন। ফুলিয়ার হাতে চালানো তাঁতের বার্ষিক বাজার হল ন্যুনতম ৬০০ কোটি টাকা। এক্কেবারে শূন্য থেকে শুরু করে কয়েক দশকে এই সম্পদ বানিয়েছেন হরিপদবাবুরা।
কারা যেন বলে বাঙ্গালি উদ্যমী নয়, বাঙ্গালি ব্যবসা করতে পারে না?
হরিপদবাবু কয়েকটা বই লিখেছেন মনোহর বসাক ছদ্মনামে, তার একটা নীলাম্বরীর নকশা। বইটা তার সংগঠন কলাবতী মুদ্রা প্রকাশ করেছেন।
এছাড়াও তিনি এক দশক ধরে টানাপোড়েন নামক একটা উচ্চশ্রেণীর মাসিক পত্রিকা প্রকাশ করেছেন ফুলিয়া থেকে। অসাধারণ সে কাজ। বাংলায় তাঁত নিয়ে একমাত্র পত্রিকা ছিল সেটি। বাংলার এক সময়ের ইতিহাস ধরা আছে সেই পত্রিকায়।
আজ আর ফুলিয়ার দুঃখের কথা আলোচনা করব না। সেটা আগামী দিনের জন্য তোলা রইল।
মন্তব্যগুলি
Biswendu Nanda পাওয়া যায় - অবনী শপিং মলের পরম মাটি দোকানে।
পরিচালনা করুন
Biswendu Nanda আপনি জানেন এই ব্যবসাটি এমন যে তার জন্য পুঁজি প্রয়োজন হয় না। নিজেদের দক্ষতা আর সামাজিক পুঁজি - কিছুটা মহাজনী পুঁজি - যা চাইলেই পাওয়া যায় - পরের দিকে ব্যাঙ্ক ব্যবস্থা এদের ভিলেন বানিয়ে দিয়েছে
পরিচালনা করুন
Uddipan Nath I suppose I had meant that only...capital bolte, exactly only cash mean korte chaaini...community knowledge, support, value chain and also cash...community capital ER modhhe dhorte cheye chilamঅনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda আমি জানি। তাই আপনি জানেন বলে শুরু করেছি। এই উত্তরটা আপনার জন্য নয় - আমাদের মত আম জনতার জন্য - যারা পুঁজি বলতে ক্যাপিট্যাল বোঝে।
পরিচালনা করুন
Souvik Ghoshal এই পত্রিকাগুলির পুরনো সংখ্যাগুলির কিছু কিছু পড়ার ব্যবস্থা করা যায় না? পুনর্মুদ্রণ বেশি খরচ সাপেক্ষ ও সময় সাপেক্ষ হবে হয়ত। কিন্তু ই বুক (পিডিএফ/ই পাব/মোবি) করা তত সমস্যা হবে না যদি প্রিন্টেড কপি অন্তত একটাও পাওয়া যায়। প্রাথমিকভাবে বইগুলি যেখানে আছে সেখান থেকে সরাতেও হবে না। কেবল একটি ভালো মোবাইল ক্যামেরা ফোনের ক্যাম স্ক্যানার দিয়েই কাজটা শুরু করা যায়। হরিপদ বাবুর পত্রিকা, পরম পত্রিকা দীপঙ্করদার বই আপনার লেখালেখি অনুবাদ - এগুলো একসাথে একটা ব্লগ সাইটে ডিজিট্যাল আর্কাইভে রাখা অবশ্যই উচিৎ।
পরিচালনা করুন
Biswendu Nanda সে এক অসাধারণ পত্রিকা। একবার উদোগ নিয়েছিলাম সংকলন বার করার কিন্তু আর্থিক সমস্যায় করা যায় নি। পিডিফ ভাবা যেতে পারে।

No comments: