Sunday, October 29, 2017

গরীব কাহারে কয়৭ - উন্নয়নের বিশ্ব রাজনীতি তত্ত্ব

এনকাউন্টারিং ডেভেলাপমেন্টঃ দ্য মেকিং এন্ড আন্মেকিং অব দ্য থার্ড ওয়ার্লডঃ আর্তুরো এসকোবারএর বই থেকে
আরেকটি বিনির্মানিক প্রচেষ্টা হল স্যাক্সের The Development Dictionary: A Guide to Knowledge as Power। উন্নয়নের প্রতর্কে বাজার, পরিকল্পনা, জনসংখ্যা, পরিবেশ, উৎপাদন, সাম্য, অংশগ্রহণ, চাহিদা, দারিদ্র এবং এই ধরণের নানান শব্দ ব্যবহার করে বিশ্লেষণ করা হয়। ইওরোপিয় (অ)সভ্যতায় এই শব্দ(বা ধারণা)গুলোর বিবর্তন লক্ষ্য করে প্রত্যেক অধ্যায়ে বিশ্লেষণ করা হয়েছে ১৯৫০এর পর আজ পর্যন্ত এই ধারনাগুলো কিভাবে ব্যবহার করা হয়েছে।
এই বইএর উদ্দেশ্য হল এই ধারনাগুলির যদৃচ্ছ ব্যবহারের বিরুদ্ধে কলম ধরা, সেগুলির কৃষ্টিমূলক ও ঐতিহাসিক কুড় খুঁজে বার করা এবং কিভাবে এই ধারণাগুলি ব্যবহার করা হয়েচক্সহে তৃতীয়বিশ্ব নামক একটি বিমূর্ত ধারণা তৈরি করতে৮। এই ধরণের আরেকটি দল কাজ করছেন ‘জ্ঞানের ব্যবস্থা’ নামক বিকাশশীল একটি জ্ঞানচর্চায়। এই দলটি বিশ্বাস করে কৃষ্টি, শুধু প্রথা বা নৈতিকতা ভিত্তি করে গড়ে ওঠে না, বরং কিভাবে জ্ঞান অর্জিত হচ্ছে সেটার ওপরেও নির্ভর করে। উন্নয়ন শুধু একটা জ্ঞানচর্চা অর্থাৎ আধুনিক পশ্চিমি জ্ঞানচর্চার ওপর নির্ভর করে গড়ে উঠেছে। এই জ্ঞানচর্চার একাধিপত্য অপশ্চিমি জ্ঞানচর্চাকে প্রান্তিক বা অযোগ্য প্রমান করে ছেড়েছে। এই পরবর্তি জ্ঞানচর্চাগুলিতে এই লেখক সমেত, আগ্রহী এবং গবেষকেরা আর্থিক বা খণ্ডিতকরণের বাইরে বেরিয়ে এসে সামাজিক কাজকর্মগুলিকে অন্যরকমভাবে বোঝার চেষ্টা করছেন।
১৯৭০এর দশকে হঠাৎ আবিষ্কার করা গেল মহিলাদের এড়িয়ে উন্নয়ন কর্মীরা কাজ করে চলেছেন। এই ‘আবিষ্কার’ ঘটায় ১৯৭০ এবং ১৯৮০র দশকগুলোয় নতুন এক ধারনার বিকাশ ঘটল উন্নয়নে নারীরা(উইমেন ইন ডেভেলাপমেন্ট)। এই ধারণাটাকে পরের দিকে চন্দ্রা মোহান্তি এবং এডিলে মুলার(Adele Mueller)এর মত গবেষক বিশ্লেষণ করবেন। এরা বলছে কিভাবে নামী উন্নয়নের সঙ্গঠনগুলো তাদের গ্রহীতা তৈরি ব্যবস্থাপনা করে। এ ধরণের আরও দুটি বিষয়, অর্থনীতি এবং পরিবেশ, কিভাবে উন্নয়নের বিষয়গুলিকে প্রভাবিত করে সেটি আমরা আগামী অধ্যায়গুলিতে আলোচনা করব১০।
একদল সুইস নৃতাত্ত্বিক তাদের কাজ হিসেবে বেছে নিয়েছেন, কিভাবে উন্নয়ণ এবং আধুনিকতাকে ব্যবহার, প্রশ্ন, এবং তাকে বাঁকিয়েচুরিয়ে বিভিন্ন সামাজিক কন্টেক্সটে বিশ্বের বিভিন্ন এলাকায় ব্যবহার করা হয়েছে। সামগ্রিক ব্যবহারের, কর্মপদ্ধতির, এইসব লব্জ ব্যবহারের প্রভাব, যা আদতে খুবই স্থানিক, এই সব ধারনাপুঞ্জ তারা আবিষ্কার করার চেষ্টা করেছেন এবং তা ক্রমশ বাইরে আসছে। পাপুয়া নিউগিনির কোন গ্রাম, বা কেনিয়া বা ইথিয়োপিয়ার ছোট শহরে জটিল এক প্রক্রিয়ায় স্থানীয়দের মধ্যে পরম্পরার রীতিনীতি, উপনিবেশের ইতিহাস, এবং সেই সময়ের বিশ্বের অর্থনীতিতে নানান পণ্য এবং প্রতীককে অনুযায়ী আধুনিকতা আর উন্নয়নের ধারনাকে (Dahl and Rabo 1992) স্থানিক করার চেষ্টা করা হয়েছে। ঠিক এই ভাবে পিগ কাজ করেছেন নেপালের স্বাস্থ্যব্যবস্থা বিষয়ে। পরের অধ্যায়গুলিতে আমরা এই সব নিয়ে আলোচনা করব।
বিভিন্ন উন্নয়ন প্রতর্কে কিভাবে নানান পরম্পরার জ্ঞানচর্চা প্রভাব ফেলে তা নিয়ে কিছু কাজের বর্ননা দেব। ১৮৮৫ সালে Irene Gendzier লিখলেন Managing Political Change: Social Scientists and the Third World। এতে তিনি বললেন কিভাবে ১৯৫০এর দশকে রাষ্ট্র বিজ্ঞান জাতীয় নিরাপত্তা এবং অর্থনৈতিক উপদেশাবলী নিয়ে আধুনিকতার ওপর প্রভাব ফেলে। এ ছাড়াও Kathryn Sikkink (1991) ব্রাজিল এবং আর্জেন্টিনায় ১৯৫০এর দশকে উন্নয়নবাদের যে সব মডেল ছেয়ে গেল তার উদাহরণ নিয়ে আলোচনা করেছেন বিশদে১১। চিলির Pedro Morande (1984) গবেষণা করেছেন, ১৯৫০ এবং ১৯৬০এর দশকে ল্যাটিন আমেরিকা জুড়ে উত্তর আমেরিকার পরম্পরাকে আধুনিকীকরণের তত্ত্ব গৃহীত এবং প্রযুক্ত হল তার ইতিহাস। Kate Manzo (1991) বললেন, উন্নয়নের সঙ্গে জুড়ে থাকা আধুনিকতার ধারণা সংক্রান্ত ভুলত্রুটিগুলি বিশেষ করে উন্নয়নের জন্য নির্ভরতার তত্ত্ব, এবং তিনি একই সঙ্গে বললেন উন্নয়ন-বিরোধী তত্ত্ব, যা তৃতীয় বিশ্বের দেশগুলির শেকড়ে লুকিয়ে রয়েছে, তাকে তুলে আনতে হবে। উন্নয়নের মূলে কৃষ্টির ধারণাকে ফিরিয়ে আনতে তিনি তার বইতে বারবার বলেছেন।
এই আলোচনায় আমরা দেখলাম ছোটকরে, কিন্তু সঠিক দিশায় উন্নয়ন বিরোধী আলোচনা শুরু হয়েছে। আমার এই বই এ বিষটে খুবই সাধারণ আলোচনা বিশেষ।

No comments: