Thursday, June 7, 2018

এই মানচিত্রটা কি উপমহাদেশের বিশিল্পায়নের আগের নয়া পরের

না, বেইলি কিছু স্পষ্ট করে বলেন নি।
কারিগরদের পক্ষে কয়েকটা কথা বলা দরকার, সাম্রাজ্য আর ভদ্রলোকের জোট কারিগরদের বিদেশের বাজার ধ্বংস করে দিয়েছিল এটা স্পষ্ট। কিন্তু কারিগরেরা মুলত কর্পোরেটদের মত বিদেশের বাজারের জন্যে পণ্য বানাতেন না,আজও বানান না।
মসলিনের মত কিছু কিছু ব্যতিক্রম বাদ দিলে, অধিকাংশ নিজের বাজারের জন্যে উতপাদন ক'রে, বাকি সময়টা বাইরের বাজারের জন্যে উতপাদন করতেন। ফলে বিদেশের বাজার কেটে দিলেও, মসলিন, টিকা দেওয়া, ফুটি তুলো চাষ ইত্যাদি কিছু জ্ঞান দক্ষতা ধ্বংস করে দিলেও সামগ্রিকভাবে কারিগরদের স্থানীয় বাজার থেকে উচ্ছেদ করতে পারে নি - তার জন্যে প্রয়োজন ছিল বিপুল প্রচেষ্টা যেটা তারা করতে পারে নি - যেটা ইওরোপিয়রা নবজাগরণের আগের কয়েকশ বছর ধরে করে পাগানদের জ্ঞানচর্চা আর উতপাদন ব্যবস্থা ধ্বংস করে দিয়েছিল। কারিগরেরা যে অতিরিক্ত সময় খাটতেন সেটা উদ্বৃত্ত হয়ে গিয়েছে।
কারিগরেরা আজও তার নিজের বাজারে অপ্রতিদ্বন্দ্বী। আজও শান্তিপুরে তাঁত বোনা হয়, ছত্তিসগড়ে জং ছাড়া লোহা হয়, কুমোরেরা তৈজস বানান, ছুতোরেরা কাঠের কাজ করেন ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। ফলে সাম্রাজ্য বিশিল্পায়ন পুরপুরি করতে পারে নি। অবশ্যই যে মাত্রায় ছিল যে মাত্রায় শিল্প নেই - প্রচুর কারিগর উচ্ছেদ হয়ে খাটতে এদিক ওদিক ছিটকে গ্যাছেন, চাষে এসেছেন। কিন্তু আজও স্থানীয়দের চাহিদা মেটান কারিগরেরা।

No comments: