Monday, December 19, 2016

পরঞ্জয় গুহঠাকুরতার আইবিএসে বক্তৃতা

উদ্ভাবন, বিকাশ, এবং নিজের পায়ে দাঁড়ানোর বিষয়ে আন্তর্জাতিক দুদিনের সম্মেলনে উদ্বোধনী বক্তৃতা দিয়েছিলেন পরঞ্জয় গুহঠাকুরতা - ইউপিএ, এবং এনডিএ আমলে সম্পদের যে লুট চলেছে - কয়লা, স্পেক্ট্রাম ইত্যাদি বিষয়ে। সে সন্ধ্যায় প্রায় একঘন্টার কাছাকাছি তার বক্তব্য শেষ করেন টাকা বাতিল বিষয় নিয়ে।
ওয়াটাগের পক্ষ থেকে তাকে আমরা সর্বসমক্ষে জানাই যে এই কাজের অন্যতম উদ্দেশ্য গ্রাম উতপাদন ব্যবস্থার কোমর ভাঙা।
সেই বক্তৃতার প্রায় পুরোটাই রেকর্ড করেন ওয়াটাগের মেচ(বোডো) সমাজের নব্য নেতা রাজীব ঠাকুর।
তার সম্মতিতে সেই বক্তব্যটা তুলে দেওয়া গেল।

আরও কিছু কথা

কর্পোরেট শিক্ষা কেন্দ্র আয়োজিত এই সম্মেলনে গিয়েছিলামই কর্পোরেটদের মুণ্ডুপাত করতে - দীপঙ্করদার প্রশ্রয়ে ওয়াটাগ ছিল জ্ঞানবন্ধু(নলেজ পার্টনার)। এই সম্মেলনে , যেভাবে কর্পোরেটদের গড়ে দাঁড়িয়ে মনিটাইজেশনের বিরুদ্ধে, গ্রামীন উচ্ছেদের বিরুদ্ধে, গ্রামীন অর্থনীতি ধ্বংসের বিরুদ্ধে বলে, কর্পোরেট শিক্ষক, ছাত্রদের মাথা ঘুরিয়ে, চিবিয়ে খেয়েছি, সেই আনন্দ বহুকাল মনে থাকবে। ওঁরা আমায় শেষ ভাষণ দিতে বলেছিলেন। এবং সেখানে মনের সুখে টাকাবাতিল সিদ্ধান্তের বিরুদ্ধে বলে ঝাল উসুল করে নিয়েছি। পর্শু পরঞ্জয় যেখানে শেষ করেছিলেন, আমি সেখান থেকে শুরু করেছিলাম। শুধু আত্মপ্রচার হবে, আর আমার গুরু দীপঙ্করদা অস্বস্তিতে পড়বেন, তাই সে সম্বন্ধে খুব বেশি বললাম না - কিন্তু বড্ড আনন্দ পেয়েছি - আমাদের যে মানুষেরা ছিলেন তারাও বেবাক আনন্দ পেয়েছেন।

https://soundcloud.com/biswendu-nanda/paranjay-guhathakurata?utm_source=soundcloud&utm_campaign=share&utm_medium=facebook 
Post a Comment