Monday, December 19, 2016

উপনিবেশ বিরোধী চর্চা টাকা বাতিল - মোদির গ্রাম ভারত ভাঙ্গার উদ্যম

ইউএসএডের ছদ্মবেশে সিআইএর পরিকল্পনা?
*****আমাদের বক্তব্যটা পড়ে নিচে দেওয়া দ্য কুইন্টের সূত্রটা পড়ুন। সমস্ত পরিকল্পনাটাই পরিষ্কার হয়ে যাবে।এবং আরও পরিষ্কার হয়ে যাবে কেন বাঙলার মুখ্যমন্ত্রী এই পরিকল্পনার বিরোধিতা করছেন।*****
আমরা যারা বাঙলার গ্রামীন পরম্পরার, জ্ঞানী, দক্ষ, প্রজ্ঞাবান উতপাদকেদের, অভিকর শিল্পীদের সংগঠনের সঙ্গে যুক্ত, টাকা বাতিলের বিষয়টাকে দেখি একটু অন্যভাবে - মোদির হঠকারী সিদ্ধান্তরূপে নয়, কর্পোরেটদের গ্রামীন অর্থনীতিকে ধ্বংস করার ১৭৫৭র পরের ধারাবাহিক প্রচেষ্টার শেষতম উদ্যম হিসেবে।
কিন্তু এই নীতিতেও কর্পোরেটদের আখেরে লাভ হবে না। গ্রামীনদের সাময়িক ক্ষতি হয়ত হবে কিন্তু একেবারে মেরে ফেলা যাবে না। যেভাবে রাজা/মন্ত্রীদের খতম করে রাজ্য দখল করে নেওয়া যায়, সেভাবে রাজা/মন্ত্রী বিহীন গ্রাম সমাজ দখল করা যায় না, শেকড় উপড়েও যেন ওপড়ায় না।
আমরা মনে করি, নোট বাতিলের ডাণ্ডায় গ্রাম অর্থনীতির দুটো পা ভেঙ্গে দেওয়া গিয়েছে - কিন্তু একেবারে মেরেফেলা যায় নি - আবার পরস্পরের হাত ধরাধরি করে সে উঠে দাঁড়াবে এবং নতুন করে কর্পোরেট সাম্রাজ্যের বাইরে থেকে নিয়ন্ত্রণহীন কেন্দ্রহীন এই অর্থনীতির রেশ আরও চারিয়ে দেবে গভীর থেকে গভীরে।
তারপরেও এই অর্থনীতি ভাঙ্গার অনেক চেষ্টা হবে, এবং বার বারই সেই কর্পোরেট উদ্যম বাধা পাবে গ্রামীণদের নাছোড়বান্দা মনোভাবে। আবার তাই কর্পোরেটদের চক্রাকারে ফিরে যেতে হবে বোর্ডরুমে নতুন অস্ত্র শানাতে, নতুন নেতার খোঁজে।
বিশ্বে গ্রামীনদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণায় কোথাও কর্পোরেটরা জয়ী হয় নি, ভিয়েতনাম থেকে ইরাক আফগানিস্তান হয়ে সিঙ্গুর-নন্দীগ্রাম এমনকি নোট বাতিল পর্যন্ত। ইতিহাসের শিক্ষা কর্পোরেটরা সাময়িক আঘাত হানতে পারে কিন্তু চিরস্থায়ী জয় সম্ভব হয় না।
এটাই গ্রামীন অর্থনীতির, সংস্কৃতি আর সমাজের আর অদম্য মানুষের জোর।

 https://www.thequint.com/currency-ban/2016/12/14/did-usaid-suspected-of-cia-link-push-india-cashless-drive-demonetisation-jan-dhan-narendra-modi-raw-cia
Post a Comment