Sunday, September 8, 2013

The Street Vendors - Our View, হকার - আমাদের চোখে

হকার -  আমাদের কথা

ভারতের ব্যবসার ইতিহাসে হকারদের ভুমিকা অত্যন্ত গুরুত্বপুর্ণ। কিন্তু বিশাল এই সম্প্রদায়ের অবদান বিষয়ে ভারতের সুধী সমাজতাত্বিকঐতিহাসিক এবং পড়াশোনা জানা ইংরেজি বোঝা মানুষজনচুপ চুপই ছিলেনআজও আছেন। ভারতের পার্লামেন্টে গতকাল যে হকার আইন পাস হয়েছে তা নিয়ে অনেকেরই মাথা ব্যথা নেই কেননা তাঁরা এদের বোঝা হিসেবেই দেখে থাকেন। তাঁরা সকলেই বড় ব্যবসার পসে থাকেন।


ব্রিটিশপুর্ব এবং ব্রিটিশউত্তর কালের ভারতের বৈদেশিক বাণিজ্য বিষয়ে যত না আলোচনা হয়েছেভারতের  আভ্যন্তরীণ বাণিজ্য বিষয়ে ততটা আলোচনা হয় নি। বৈদেশিক বাণিজ্যের বিষয়ে ইয়োরোপীয় বাণিজ্য যত আলচিত হয়েছেতার কিয়দংশও ব্যয় হয় নি ভারতের সঙ্গে এশিয়া বা আফ্রিকার অন্যান্য দেশগুলোর বাণিজ্য  এবং বাণিজ্য সম্পর্ক আলোচনায়। অথচ বাংলার মঙ্গল কাব্যে সিংহলের বাণিজ্যের বড় উদাহরণ পাওয়া যাচ্ছ, এসিয়ার পুর্ব্ব দিকের দেশগুলোয় এখনও ভারতের জীবনযাত্রা খুঁজে পাওয়া যাবে কিন্তু সে বিষয়গুলি আলোচনায় খুব বেশি মাথা ঘামানো হয় নি

অথচ ভারতের আভ্যন্তরীণ বাণিজ্যভারতের অর্থনীতির একটি বিশাল পরিমাণ। ব্রিটিশ-পুর্ব ভারতের মোট উৎপাদনের মাত্র ১০ছিল বৈদেশিক বাণিজ্যতবুও তাই নিয়ে কি ব্যাপক মাতামাতি। ভারতকে ইয়োরোপের শিল্পাগার বলে হত। ভাল কথা। বলা হত ইওরোপের ধনীরা এই সব দ্রব্য কিনতেন। মাথা নিচু করে মেনে নিলাম। কিন্তু মশাইরা ভুলে যান সে সময়ে মোট ইয়োরোপে যত বড় বা যত পরিমাণ ধনী বাস করতেন, ভারতে সেই দুটিরই পরিমাণ বেশ বেশি ছিল। আনন্দ করতে মনে করুন বেচারা ক্লাইভের প্রথম মুর্শিদাবাদ দর্শনের চোখ বড় বর্ণনা। হাসি পাবে, গর্ব হবে। ভারতের ধনীরা ইয়োরোপের ধনীদেরমত কৃষক গ্রামীণ শিল্পীদের রক্ত চুষে ধনী হন নি। ভারতের ধনী, রাজা, সম্রাটেরা এই শিল্পীদের পৃষ্ঠপোষকতা করেছেন।

তো এই উতপাদকেদের বৈদেশিক বাণিজ্যের পাশাপাশি দেশিয় বাণিজ্য ছিল ৯ গুণ বড়। সে যে কত বড় অর্থনীতি তা বোধ হয়, আজকের এই হাহাকারের যুগে বসে কল্পনা করাও যাবে না। পলাশী, ক্লাইভ, হেস্টিংস, কর্নওয়ালিস, ৭৬এর গণহত্যা, ভারতের বি-শিল্পায়ন, কোম্পানির লুঠের পরেও ১৮০৮এ পাটনা জেলার মোট চরখার সংখ্যা ছিল প্রায় চার লাখ। আন্দাজ করা যায় যে ব্রিটিশ-পুর্ব সময়ে সারা দেশ জুড়ে আরও কত বেশি ছিল। যাই হোক সারা দেশের বিপুল পরিমাণ পণ্যদ্রব্যের একটা বড় অংশ যে হকারেরা বিক্রি করতেন তার উদাহরণ পাই ২০০০ বছর আগে সেরিবা-সেরিবানের গল্পে বা বাণভট্টে বা বিভিন্ন সংস্কৃত আর প্রাকৃত সাহিত্যে।

যাই হোক কর্পোরেট উৎপাদন আর বিতরনের বিরুদ্ধে শিল্পী আর উতপাদক এবং হকারদের যৌথ উদ্যোগ কর্পোরেট বিরোধিতা করেছে। তবুও তাদের আন্দোলন আজও বিশ্বায়নের বিরুদ্ধে আন্দোলনকে জোরদার করবে। এবং হকাদের এই আইন অন্য আন্দোলনকে জোরদার করবে।

বলা দরকার লোকফোকের সম্পাদক বহুদিন এই আন্দোলনে জুড়ে ছিলেন। এবং বাংলার হকারদের বিষয়ে বিভিন্ন লেখার একটি সংকলন সম্পাদক ছিলেন তিনি। জয়া মিত্র, সুতনু ভট্টাচার্য, শুভেন্দু দাসগুপ্ত, চন্দ্রশেখর ভট্টাচার্য, সত্যজিত দাসগুপ্তরা সেই সংকলনে লিখেছিলেন। এবং হকারদের নিয়ে একটি লেখাও তিনি লিখেছেন। আশা করছি পরের কনো পোস্টে সেই লেখাটি তুলেদিতে পারা যাবে।

আজ কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলন আছে। বিকেল তিনটেয়। সকলের সেখানে আমন্ত্রণ রইল।






National Hawker Federation
Head Office: 16/17 College Street, Bowbazar, Kolkata-700012
Delhi Office: 5/180, Gali No-4, Lalita Park, Laxmi Nagar, Delhi-92
Ph no. 08442803665, 08800627257
E-mail: nationalhawkerfederation@gmail.com
Sharad Rao                                                                                          Shaktiman Ghosh
President                                                                                              General Secretary
----------------------------------------------------------------------------------------------------------
                                                                                                                           Date: - 7th September 2013
                                             Press Release

National Hawkers Federation (NHF) is the largest Federation of different hawkers' and street-vendors' unions, organizations and associations. It is active since 1999-2000 and currently 800 independent unions, organizations and associations along with 11 Central Trade Unions and affiliated hawker unions constitute the National Hawker Federation. We are presently active in 25 States and 1 Union Territory of India
Today, Under the banner of national hawker federation, thousands of hawkers meet Honourable minister of housing and poverty alleviation Dr. Girija Vyas at their residence and congratulate her with crackers, drum, sweets and flowers for passing the Street Vendors (Protection of Livelihood and Regulation of Street Vending) Bill, 2012 in this Parliament Session. People who meet to the minister are Shaktiman Ghose, General Seceratory, National Hawker federation, Shafiq Ahmed (chiku), Working Presiden, National Hwker Federation New Delhi, Jaswant Chauhan, General Seceratory, Delhi, NHF, Smt. Seema Dhiman, President, Women’s Hawker Federation Delhi.
Since 2000, National Hawker Federation is demanding the Hawkers bills for the protection of livelihood of Hawkers and fighting for the social Security of them.
In the meantime, the movement was organised in the 28 states of the country, and at the central level we did demonstration four times at the jantar mantar to put pressure on the government to pass this bill in this monsoon session of the parliament. Last 27 August we organised a big Demonstration at Jantar Mantar in which 50 thousands Hawkers from 28 states were participated and a group of 24 people meet Honourable Minister, Dr. Girija Vyas and submitted their memorandum. In the response of this Minister has assured to Shaktiman Ghose  that this bill would pass in this monsoon session only.
After passing the bill in Lok Sabha, Shaktiman Ghose, Genral Seceratory of National Hawker Federation has congratulated to Congress President Ms. Sonia Gandhi, Prime Minister of India, Dr. Manmohan Singh, and Ex, HUPA Minsiter Mr. Ajay Makan. He also Said that he is going to start Rath yatra in 28 states to share the benefits of the Hawkers Bill with the Hawkers which is passed in this lok Sabha on 6 September.

Your Sincerely,
Shaktiman Ghose
General Secretary
National Hawker Federation


Post a Comment