Monday, December 25, 2017

ইংরেজি পারি না, দয়া করে লিখতে বলবেন না


ইংরেজি পারি না, দয়া করে লিখতে বলবেন না। বাঙালি এতদিন বিশ্বকে ইংরেজিতে জ্ঞান দিয়েছে। এবার বাংলায় বাঙালি শুনুক। বিপ্লব দুয়ারেই চাই।
মন্তব্যগুলি
Baidurya Mallik dada apnar english lekha ami dekhechi..jothesto porinoto o prosongshoniyo
পরিচালনা করুন
Biswendu Nanda বরং কুড়মালি, রাজবংশী, সাঁওতালি... আমার কত প্রতিবেশী, কত ভাষা, শিখব, লিখব... 
নারায়ণ মাহাতরা চিসঈ লিপি তৈরি করেছে কুড়মালির জন্য সেটা শিখব।
পরিচালনা করুন
Biswendu Nanda শেষ করা যাবে না - আরও কত কি। অবশ্যই। আমার যৌবনে সিদ্ধার্থ চাকমা বন্ধু ছিলেন। ভাষা বাদে কত কিছু শিখেছি তাঁর কাছে।
পরিচালনা করুন
Farida Majid ingreji hatuRe pashe thak. ei je jaemon aekhon ami Bangla keyboard pacchi na browser-e . . .
পরিচালনা করুন
Biswendu Nanda কোন ভাষার সঙ্গেই বিরোধিতা নেই। ইংরেজিতে কত কিছু তো পড়ি।
পরিচালনা করুন
Anirban Pan মারামারি ফাটাফাটি বাঙলাতেই হোক না...
পরিচালনা করুন
Biswendu Nanda ভদ্র বাঙালি বাংলা বলুক, লিখুক - ইংরেজি ছাড়া তার জীবন অচল এই ভাবনা থেকে বেরিয়ে আসুক।
পরিচালনা করুন
Uddipan Nath Ekta Daarun..inspirational Bangla medium school toiree korte hobe
পরিচালনা করুন
Uddipan Nath Mother tongue based medium of instruction taa k mainstream korte Hobe. Dorkaar ekhaaneo engineering of consent er
পরিচালনা করুন
Uddipan Nath Mother tongue based education taa k livelihood er saathe link korte Hobe. Promaan korte hobe j respectfully, responsibly o shachhal bhaabe beche thaakar jonno Mother tongue education khuub dorkaar. Tabei...maanush firey ashbe taar roots e..daam debe taar maatri bhasha ke
পরিচালনা করুন
Nazrul Islam বাংলায় আমি বাংলা চায় ৷ আমি বাংলা ভালোবাসি ৷ যে ভাষায় আমি কথা বলি ৷ আমাদের সংস্কৃতির জয় হোক ৷৷
পরিচালনা করুন
Dipankar Shibu প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বাংলা অবশ্যিক করা দরকার। আর দরকার ভাষার প্রতি ভালোবাসা তৈরি করা। ভাষাকে জটিল করে না তুলে সহজ করা যায় কীভাবে সেটা দেখা দরকার। বাংলা দেশের বই পত্র সহজ লভ্য হওয়া উচিত। আমরা এখন সহায়িকা প্রকাশনিতে খুব নাম করেছি। 
এখন অন্তত দুটি
 ভাষা জানা দরকার। এতে সুবিধে হয়। বাংলার সাথে ইংরেজি না হিন্দি শিখব সেটাই প্রশ্ন। আমার পছন্দ ইংরেজি কারণ এটা মোটা মুটি সারা বিশ্বেই চলে। তাছাড়া এটা একটা বেশ প্রাচীন ভাষা।ইংল্যান্ড যখন বহিঃবিশ্বে রাজত্ব বিস্তার করেনি তখন ও এই ভাষা ছিল। তাই ইংরেজিকে আমি উপনিবেশিক ভাষা বলতে রাজি নই। কিন্ত হিন্দি হচ্ছে উপনিবেশিক ইংরেজ বণিকদের নির্মাণ করা ভাষা ! তাই হিন্দির প্রতি কোন মোহ নেই আমার।
পরিচালনা করুন

No comments: