Tuesday, December 19, 2017

উপনিবেশ বিরোধই চর্চা - দখলদার পশ্চিমি সামরিক প্রযুক্তি

কর্পোরেটিয় জীবন লুঠের হাতিয়ার

বন্ধুবর Sourav দুঃখ করে লিখেছেন বুক মাই শো বা অন্য উদ্যম আপনার মোবাইল/কম্পিউটারে রাখা ব্যক্তিগত তথ্য আপনার অজান্তেই নিংড়ে জীবন নিয়ন্ত্রণ করতে চাইছে, ব্যবসা পৌঁছে দিতে চাইছে। আপনি যন্ত্র পাল্টে ওদের সঙ্গে যোগাযোগ করতে গেলে বলা হবে নিরাপত্তা ভাঙা হল।

গোটা পশ্চিমি প্রযুক্তি আর শহুরে সমাজ ইতিহাসই হল সামরিক লুঠেরা প্রয়োজনের বিবর্তনের ইতিহাস। নানান পাঠ্যক্রমে, সামাজিক সংগঠনের উপসর্গ হিসেবে সিভিল শব্দটা জোর করে জুড়ে দেওয়া হয়েছে, সামরিক পাঠ্য, প্রযুক্তি আব সমাজের থেকে বিচ্যুতি বোঝাতে। গত তিনিশ বছর ধরে পশ্চিমি এবং পূর্বজ কিছু মার্ক্সবাদী সমাজতাত্ত্বিক এই কেন্দ্রিভূত, লুঠেরা, জীবন নিয়ন্ত্রণের ইচ্ছের এই প্রযুক্তি নিয়ে প্রচুর কল্পনাবিলাসী উপস্থাপনা করেছেন, কিভাবে যন্ত্রের জটিলতা মানুষকে মুক্তির স্বাদ দিচ্ছে। গ্যালিলিওকে বারবার মঞ্চে নিয়ে আসার কারণও তাই - ভদ্র বাঙ্গালিরা পশ্চিমি সামরিক উদ্যমকে রোমান্টিসাইজ করেছি মাত্র, নিজেদের সমাজকে পশ্চিমি লুঠেরা সামরিক প্রযুক্তিতে জলচল করানোর জন্য।

সত্যিই কি পশ্চিমি প্রযুক্ত উপাদেয়? না কি আপাত জটিলতম প্রযুক্তি শৃঙ্খল, তুলনামূলকভাবে সহজ কাজ সমাধা করার মধ্যে দিয়ে একটা ভ্রম তৈরি করতে চাইছে যে তারা কত সামাজিক, কত সুবিধের, কত সুখের। আদতে ইউরো-আমেরিকিয় সামরিক পুঁজি আর সমাজ পুঁজি নির্ভর সামরিক সমাজ ভদ্রমানুষের চাহিদা নিয়ন্ত্রণ করে লুঠের আওতা বাড়াতে চাইছে।

একমাত্র পূর্বের গ্রামীণেরা, কারিগরেরা প্রযুক্তি নিয়ন্ত্রণ করে, পুঁজিবাদীরা, ক্ষমতা নয়। তারা মুক্ত, স্বনির্ভর, স্বুদ্যমী।

এই তত্ত্ব বোঝার মধ্যে লুকিয়ে আছে আসলে অগ্রগতির, ব্যক্তি মানুষের মুক্তির তত্ত্ব।

সৌরভের হাহুতাশ-
Now BookMyShow independently accesses your Google Calendar to send you reminders for the movie you are going to, for your own good. And Pinterest periodically changes your password without asking you, again, for your own good. But any changing of device is automatically decided as a security-breach by Google, without consulting you.

No comments: