Tuesday, December 19, 2017

অশোক - নির্মান, বিনির্মান

গুন্টুর, অমরাবতির সম্ভবতঃ অশোকের শিলাচিত্র

কান্দাহারে অশোকের দ্বিভাষিক শিলালিপি
শেষতম ভাই বৌদ্ধ শ্রমণ বিতশোক(বা তিষ্য)কে কেউ একজন ভুল করে হত্যা করায় রাজা অশোকের ১০০ ভাইহত্যালীলা থামে।
অশোকাবদান বলছে কিভাবে অশোক বাংলায় একলপ্তে একবারেই ১৮০০০ অজীবককে হত্যা করেছিল - হয়ত এই প্রথম একটি ধর্মাবলম্বীদের গণহত্যা।
জৈনদেরও ছেড়ে কথা বলেন নি অশোক। পাটলিপুত্রে কোন এক জৈন একটি ছবি আঁকছিল বুদ্ধ জৈন তীর্থঙ্করের সামনে মাথা নিচু করে দাঁড়িয়ে - এই সংবাদে জৈনটি আর তাঁর পরিবারকে একটি ঘরে রেখে ঘর জ্বালিয়ে দেওয়ার নির্দেশ দিয়ে বলেন প্রত্যেক জৈনর কাটা মাথা তার সামনে আনলে তিনি তাদের এক সোনার দিনার দেবেন।
২৬২ খ্রিপূতে অশোকের বিপুল বাহিনী ১লক্ষ কলিঙ্গকে হত্যা করে এবং বিপুল সংখ্যায় মানুষ না খেতে পেয়ে অভুক্ত অবস্থায় মারা যায়, অন্য দেড় লক্ষ বন্দী হিসেবে অশোকের সঙ্গে যায় - শেষ পর্যন্ত সেই বন্দী মানুষদের তিনি ছাড়েন নি। তার মনোকষ্টের কোন শিলালেখ কিন্তু ওডিসায় পাওয়া যায় নি, পাওয়া গিয়েছে দূরে আজকের উত্তর পশ্চিম পাকিস্তানের কান্দাহারের শাবাজগড়িতে।
উপিন্দর সিং প্রাচীন ও মধ্য যুগের ইতিহাসে লিখছেন ধর্মাশোক হওয়ার পরে একটি শিলালেখতে তিনি হুঁশিয়ারি দিয়ে বলছেন জঙ্গলের অধিবাসীরা যদি কলিঙ্গদের মত বিদ্রোহ করে তাহলে তাদেরও একই দশা হবে।
---
আদতে অশোককে নতুন করে রাষ্ট্রীয় আলোচনায় আনেন ঔপনিবেশিক সময়ে জেমস প্রিন্সেপ। তারপরে এটিকে নব্য ভারতে রাষ্ট্রীয় উদ্যমে অধিবাসীদের জীবন নিয়ন্ত্রণের কারণ দেখাতে এবং নব্য রাষ্ট্রবাদীদের কাজ সমর্থন চাইতে নিয়ে আসেন নেহেরুর মত শাসকেরা। তারপরে শুরু হয় অশোক নির্মান প্রকল্প। আজ যা অশোকের নামে পাঠ্যপুস্তকে পড়ি তার অধিকাংশ রাষ্ট্রীয় স্টিমরোলার চালানোর জন্য তৈরি হয়েছে।
---
সূত্রঃ চার্লস এলেনএর অশোক, উপিন্দর সিং - প্রাচীন ও মধ্য ভারতের ইতিহাস এবং সঞ্জীব সান্যালের ল্যান্ড অব সেভেন রিভার্সঃ আ ব্রিফ হিস্ট্রি অব ইন্ডিয়াজ জিওগ্রাফি।
ছবিতে গুন্টুরের অমরাবতীর এক গুহাচিত্রে অশোক এবং পরেরটি কান্দাহারের শিলালেখ

No comments: