Saturday, December 2, 2017

উপনিবেশ, ইতিহাস আর ছোটলোকচর্চা - একটি ঐতিহাসিক আলাপ

সলমন ।। আপনি কি ইতিহাসের উপর কোন কাজ করছেন??
আমরা ।। আমাদের মূল কাজটা হল ছোটলোকেদের দৃষ্টিভঙ্গীতে ব্রিটিশপূর্ব গ্রামীন অর্থনীতির পরিচয় আর চরিত্র নির্ধারণ এবং ব্রিটিশ সময়ের জ্ঞান আর সম্পদ লুঠ এবং এর সঙ্গে ভদ্রমধ্যবিত্তদের বিশ্বাসঘাতকতার ঘোমটা খোলা। এই বিষয়ে হয়ত কেউ কেউ কাজ করে গিয়েছেন, কিছু তথ্য আছে কিন্তু একটাই হাহাকার কেন একজানে শিল্প বিপ্লব হল না, কেন দেশটা ইওরোপ হল না।
সলমন ।। খুব গুরুত্বপূর্ণ জায়গায় হাত দিয়েছেন। এগিয়ে যান। একদিন আলাপ করব। ভবিষ্যতে আমার ইতিহাস চর্চার ইচ্ছে আছে। আশা করি সহযোগিতা পাব।
আমরা ।। ধন্যবাদ। এগুলি আমাদের সক্কলের দায় এবং কাজ।
পূর্বের দেশগুলিতে ইতিহাস জীবন বিচ্ছিন্ন কোন চর্চা নয়, আমাদের জীবনের সঙ্গে ইতিহাস পরতে পরতে জড়িয়ে থাকে - উপনিবেশ তাকে বিচ্ছিন্ন করেছে আমাদের জীবন থেকে পাঠ্যপুস্তকে - তাকে চিনতে হয়।
যে দেশে মাঠে, ঘাটে, মেলায় গেলে পিছিয়ে যাওয়া যায় কয়েক হাজার বছর এক লহমায়, সে দেশে ইতিহাস চর্চা মাঠেঘাটে দাঁড়িয়েই করতে হয়, মানুষের মন, কৌম স্মৃতি জানতে হয়, পড়তে হয়, তবেই হয় ইতিহাস চর্চা।
ঠিক সেই জন্য এই চর্চাকে শিক্ষাকেন্দ্রর নৈর্বক্তিকতা থেকে নামিয়ে আনতে হবে ধুলির মাটিতে - যে শর্তে, যেভাবে, যে আঙ্গিকে গাঁইয়ারা তাঁদের মত করে ইতিহাস চর্চা করছেন, সেই খানে।
আমরা যেন শপথ নিই আমাদের দৈনন্দিনতা দিয়েই ইতিহাস চর্চা করব।

No comments: