Saturday, December 2, 2017

গরীব কাহারে কয়১৮ - উন্নয়নের বিশ্ব রাজনীতি তত্ত্ব

এনকাউন্টারিং ডেভেলাপমেন্টঃ দ্য মেকিং এন্ড আন্মেকিং অব দ্য থার্ড ওয়ার্লডঃ আর্তুরো এসকোবারএর বই থেকে

দ্বিতীয় অধ্যায়
পুরনো আঙ্গিকের বিদ্যাচর্চার দিন গেল। অর্থনীতিবিদেরা ঝাঁপিয়ে পড়লেন নব্য ধরণের জ্ঞানচর্চায়। লাতিন আমেরিকা হয়ে উঠল অর্থনৈতিক ঐতিহাসিকদের নব্য tabula rasa এবং অর্থনীতি চর্চা, স্থানীয় অবস্থা নিরপেক্ষ হয়ে ইওরোপিয় ধ্রুপদী অর্থনীতি জ্ঞানচর্চার অংশ হয়ে উঠল। নতুন জ্ঞানচর্চকেরা বুঝলেন, ‘the starting point of research must be the area itself, for it is only in terms of its historical development and objectives that the organization and functioning of the economy can be fully understood’। অর্থনৈতিক উন্নয়নের তত্ত্ব, বৈধ তাত্ত্বিক চর্চায় নতুনভাবে আবির্ভূত হওয়ার সমস্ত রকম প্রস্তুতি তৈরি হয়ে গেল।
অর্থনৈতিক ব্যবস্থাপনার কার্যকারিতা এবং তার কার্যক্রমকে আরও ভালভাবে জানার মধ্যে দিয়ে জাগতিক বিকাশকে দৃঢ ভূমিতে প্রোথিত করার উদ্যম নেওয়া হল। অর্থনৈতিক উন্নতির জন্য প্রশ্নহীন চাহিদার সঙ্গে জুড়ে গেল বিজ্ঞান এবং প্রযুক্তির প্রতি শর্তহীন আনুগত্য। গরীব থেকে ধণাঢ্য দেশের দিকে যাত্রার ইতিহাস বাধ্যতামূলক হয়ে গেল, পরিপক্ক পুঁজিবাদী সমাজের লক্ষ্মণগুলি এই দেশগুলির ওপর চাপিয়ে দেওয়ার সমস্ত উদ্যম নেওয়া হল(যেমন শিল্পায়ন, শহরীকরণ, কৃষির আধুনিকীকরণ, পরিকাঠামো বিকাশ, সেবা দেওয়ার নানান উদ্যম এবং শিক্ষিতের সংখ্যা বৃদ্ধি)। উন্নয়নকে দ্যাখা হল এক অবস্থা থেকে অন্য অবস্থায় রূপান্তরের ব্যবস্থা হিসেবে। এই ধারনাগুলি processes of accumulation এর ওপরে চাপিয়ে দিয়ে বলে দেওয়া হল উন্নয়ন মানে অগ্রগতি, সুশৃঙ্খল এবং স্থায়ী চরিত্রের এবং এই ধারনাগুলি জুড়ে গেল ১৯৫০ ১৯৬০এর দশকের আধুনিকীকরণ এবং অর্থনৈতিক উন্নতির বিভিন্ন পর্যায়ের তত্ত্বের সঙ্গে(Rostow I960)১৮।
শেষমেশ নতুন উন্নয়নের তত্ত্বকে প্রভাবিত করার আরপ একটা রণনীতি নেওয়া হল, অর্থনীতিতে সরকারি হস্তক্ষেপ। এই হস্তক্ষেপের মূল শর্ত ছিল খোলা বাজার নীতি, কিন্তু সেটা কতটা পালিত হল তা বিতর্কের অবকাশ থাকলেও আদতে একট্রা পরিমান পরিকল্পনা বা সরকারি স্তরে উদ্যম নেওয়া প্রয়োজন, এটার মোটামুটি সাধ্যারনীকরণ ঘটে গেল। নিউ ডিলের সময় সামাজিক পরিকল্পনা কেইনসিয় আঙ্গিকের অর্থনীতিবিদদের সঙ্গে পরিকল্পক পেশাদারদের সমর্থন পেয়ে কিছুটা আমেরিকার নেটিভ সমাজে আর কিছুটা আমেরিকার জাপানি-আমেরিকিয় বিদ্যাঙ্গনে প্রযুক্ত হয়ে(James 1984) একটা সামাজিক গ্রহনযোগ্যতা তৈরি হওয়ার দিকে এগোল, ফলে শিল্পে উন্নত দেশগুলিতে জনসেবা সঙ্গঠনগুলি সরকারি উদ্যমে স্থাপিত হল বিবিসি, যেমন টেনেসি ভ্যালি কর্পোরেশনএর মত সরকারি সংগঠন। টেনেসি ভ্যালির দেখাদেখি লাতিন আমেরিকা এবং তৃতীয় বিশ্বের বহু দেশে এ ধরণের আঞ্চলিক উন্নয়ন কর্পোরেশনের জন্ম হল২০। উন্নয়নের প্রয়োগ এবং ব্যবস্থাপনায় জাতীয়, আঞ্চলিক এবং ক্ষেত্রগত পরিকল্পনা জরুরি শর্ত হিসেবে পরিগণিত হল।
নতুন উন্নয়ন আলোচনায় এই শর্তগুলি পরিগণিত হল আবশ্যিক হিসেবে। বিশ্ব ক্ষমতার ভারসাম্য পাল্টে যাচ্ছিল নিয়মিত, কিন্তু কোনটাই স্থায়ী ছিল না; পুঁজিবাদী ব্যবস্থাপনার বিকাশে উন্নতিশীল দেশগুলি বড় ভূমিকা পালন করছিল – যা খুব বেশি আজও সংজ্ঞায়িত হয় নি - দেশগুলির উৎপাদনের গঠনপ্রণালী (structure)তে গুরুত্বপূর্ণ বদল আসছিল। এই দেশগুলি ক্ষমতাধরের সঙ্গে জোট বাঁধছিল। দেশগুলিতে কমিউনিজমের বিপুল বিস্তারের, জীবনযাত্রার মানের পতন এবং বিপুল সংখ্যা জনসংখ্যা বৃদ্ধি নিয়ে তারা ভাবছিল জরুরি কি ব্যবস্থা যা এইগুলি সমাধানের অভূতপূর্ব স্তরে নিয়ে যাওয়া যায়।
একটা ধারনা ছড়িয়ে গিয়েছিল বিশ্ব জুড়ে যে আর্থিক এবং প্রাযুক্তিক সামর্থ্য সারাবিশ্বের উন্নয়নের সোপান। তাদের দেশের/সমাজের পুরনো সময়ের দিকে তাকিয়ে তারা এ বিষয়ে স্থির সিদ্ধান্তে এল যে এই কর্মটা সম্ভব তো বটেই – কাম্যও – এবং হয়ত অনিবার্যও। আজ বা কাল গরীব দেশগুলি ধনী হবেই, অনুন্নত দেশগুলি উন্নতও হবে। নতুন ধরণের অর্থনৈতিক জ্ঞান এবং আঙ্গিক আর ব্যবস্থাপনায় নতুন ধরণের অভিজ্ঞতা আর সামাজিক ব্যবস্থার ব্যবস্থাপনায় এই লক্ষ্য আরও বিশ্বাসযোগ্য হয়ে উঠল। এই কাজটি সম্পাদনার জন্য এখন প্রয়োজন উপযুক্ত কৌশলের, যা প্রগতি এবং অনন্ত সুখের দিকে এগিয়ে যাওয়ার গতি আর শক্তিকে সঠিক দিশা দেখাবে।

নতুন রণনীতির মানবিক দিকগুলি বিষয়ে চিন্তা এবং ইতিবাচক মনোভাবের দরুণ নতুন ধরণের ক্ষমতা এবং নিয়ন্ত্রণ কার্যকর হল। গরীব জনগনের নিজের জীবনকে বোঝা এবং নিয়ন্ত্রণে নেওয়ার এমন সুযোগ আগে আর আসে নি। গরীবদের লক্ষ্য করে বিপুল ধরণের প্রকল্প নেওয়া হল, যা এড়িয়ে যাওয়া মুশকিল। আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ইওরোপ থেকে, উত্তর আমেরিকা এবং ইওরোপের ক্যাম্পাসগুলো থেকে, International Bank for Reconstruction and Development এবং রাষ্ট্রপুঞ্জ থেকে, গবেষণা কেন্দ্রগুলি থেকে, বিভিন্ন স্বেচ্ছসেবাকেন্দ্র (ফাউন্ডেশনস) থেকে, উন্নতিশীল দেশগুলির জন্য তৈরি বড় পুঁজির নতুন পরিকল্পনার দপ্তরগুলি থেকে নতুন ধরণের উন্নয়নের পরিকল্পনা ছড়িয়ে দেওয়ার চেষ্টা চলল এবং মাত্র কয়েক বছরে সেই ধারনাগুলি ছড়িয়ে যাবে সমাজের সব দিকে। এবারে আমরা দেখব এই ঐতিহাসিক চলকগুলি উন্নয়নের নতুন প্রতর্ককে গড়ে তুলছিল। 

No comments: