Thursday, June 1, 2017

সহযাত্রী Dinēśa-Ratna Prabhākaraএর কিছু প্রশ্ন - আমাদের উত্তর

১। কেউ গোঁড়া ধর্মমতের সমর্থক ধরে নিলে সেটা তাঁর সমস্যা। আপনি সরাসরি ধরছেন না ধন্যবাদ। কোন অসহিষ্ণু ধর্মীয়/সামাজিক মতের সঙ্গে আমাদের সহানুভূতি নেই। সেই সঙ্গে গাঁয়ের সাধারণ মুসলমান শত্রু নন।

২। আমরা বিশ্বাস করি এই আড়াইশ বছরের শিল্প উতপাদন ব্যবস্থা পৃথিবীর দীর্ঘ ইতিহাসে অভিচার মাত্র - চরিত্রগতভাবে এটা লুঠেরা, খুনি, অত্যাচারী, মানুষের সাধারণ অধিকার হরণকারী - এই প্রযুক্তি উতপাদন-বিতরণ ব্যবস্থা টিকতে পারে না - এটড়ি টকলে বিশ্বধ্বংস অনিবার্য। টিকবে বিকেন্দ্রিত পুঁজি নিরপেক্ষ, সাধারণের অধিকারে থাকা প্রযুক্তি, দক্ষতা, প্রজ্ঞাওয়ালা ছোট্ট ছোট্ট বাজার। দুই বাংলায় আজও আছে। তাদের একজোট হতে হবে - আলাদা আলাদা করে - আলাদা সঙ্গঠনের নামে - কিন্তু যৌথভাবে - প্রত্যেকের চরিত্র বজায় রেখে - যেমন করে একদা বিধবা বিবাহও আছে আবার মেয়েদের বহু বিবাহও আছে।
৩। আমরা এনজিও বামও নই- এক তরফা গ্রাম পাল্টানোয় বিশ্বাসী নই যেহেতু এটা গ্রামীনদের সংগঠন ভদ্রদের নয় - গ্রামীন পরম্পরার উতপাদন ব্যবস্থা এ বাংলায় আছে -ও বাংলায় আরও বেশি করে এই বাজার হাট ও গ্রামীন প্রযুক্তি আছে - আমি ব্যক্তিগতভাবে আমাদের সঙ্গঠনে যেহেতু ভদ্রলোক আমাদের জীবনে কর্পোরেট এমনই পর্দা ফেলে দিয়েছে যে আমর চোখের সামনে সেই উতপাদন ব্যবস্থা দেখেও দেখি না - যেমন শ্বাস নেওয়ার সময় হাওয়াকে দেখি না। সেই আছেটার পাশে দাঁড়াতে হবে - গ্রাম বাঙলা ২০০০ বছর ধরে বহিঃশত্রুর আক্রমনে লড়ে যাচ্ছে - সেই চন্দ্রগুপ্তের সময়(তারও আগে অনেক কিছু হয়েছে অবশ্যই) থেকে পাল সময় থেকে সুলতানি-মুঘল সময় থেকে ব্রিটিশ এবং বর্তমান পর্যন্ত - এবং তাঁরা তাঁদের চরিত্র মোটের ওপরে বজায় রেখেছে - ভদ্ররা তারা যে সময়টা বাঁচেন সেটাকেই সব থেকে খারাপ বলে মনে করেন।
আমরা অন্তত মনে করি ১১৬৪/১৭৫৭র পর সময়টা সত্যিই খারাপ - ৭৬/চিস্থায়ী/৪২ এবং তাঁর মাঝের লুঠ, খুন অত্যাচার গ্রাম বাংলার মৌল চরিত্রে আঘাত করেছিল কিন্তু লড়াই করার ক্ষমতা কেড়ে ঠিক নিতে পারে নি - তাঁদের পাশে দাঁড়াতে হবে - একটু কথা বলা, মানসিক জোর দেওয়া, আর যা ভেঙ্গে গেছে যা ফিরিয়ে আনা দরকার তা নিয়ে আলোচনা - তারপর সে নিজের সিদ্ধান্ত নিজেই নেবে - এটা আমাদের অভিজ্ঞতা - সবার আগে হাট ব্যবস্থাকে জোরদার করতে হবে।
সহানুভূতি আছে এমন ভদ্রদের পাশে নিতে হবে - এবং যারা নিজের জীবনটা একটু, তিলমাত্র হলেও পাল্টাতে পারবেন, তাঁদেরকে সেই আন্দোলনের সঙ্গী করুণ।

৪। Dipankarদার শিক্ষা ভাবনা ৪এর লেখাটা পড়ুন। কর্পোরেটসম কোন কেন্দ্রীয় বানান নয় - বানান নির্ভর করে সেই অঞ্চলের কৃষ্টি, প্রযুক্তি, জীবনযাত্রা নির্ভর করে - কর্পোরেট বিরোধী যে কোন আঞ্চলিকতা আমাদের যে কোন মূল্যে রক্ষা করতে হবে। এটা আমাদের সকলের দায়

No comments: