Tuesday, June 27, 2017

আমাদের কথা, ছোটলোকেদের কথা

আমি/আমরা মনে করি না নতুন কিছু করছি। বহু মানুষ তাঁদের মত করে কাজ করে গিয়েছেন, আমরা শুধু তাঁদের তত্ত্ব, তথ্য অনুসরণ করে নতুন করে তত্ত্বায়ন আর দেখার ভাবনাটা পাল্টাচ্ছি। নতুন বাংলা গড়তে এ কাজ বহু মানুষ করেছেন, আমরা শুধু শূদ্র-বৈশ্য-মুসলমান এবং অন্যান্য পরম্পরার সমাজের মানুষের অসাধারণ উৎপাদন ব্যবস্থা আর প্রযুক্তি চর্চা করছি। এই কাজটা হয় নি বলা যায়। যা কিছু হয়েছে সব পশ্চিমের প্রযুক্তিকে মান্যতা দিতেই হয়েছে। আলাদা করে দেশিয় উৎপাদন ব্যবস্থা, প্রযুক্তি নিয়ে বাংলাদেশে আমাদের চেনা Shahinur কাজ করছেন। পরমের একটা সংখ্যা ওনাকে সম্পাদনা করয়েওছি। এরা ব্যতিক্রম।
এই কাজে শাহিনুরের মত প্রশিক্ষিত ইতিহাসবিদদের প্রয়োজন। যেহেতু আমরা হাতুড়ে খোঁজক, তাই খুঁজে খুঁজে হাতড়ে হাতড়ে পথ বার করে এগোতে হয়েছে। আজ তাই খুব জরুরি প্রশিক্ষিত কিন্তু খোলা মনের দেশের খেটে খাওয়া মানুষের উৎপাদন ব্যবস্থা প্রযুক্তি তাদের ব্যবস্থাপনা নিয়ে সম্মান করেন এমন মানুষের এই খোঁজের কাজে অন্তর্ভূক্তি। 
Dipankarদার এক ছাত্রী Tanushree কাজ করছে স্বদেশির সময় যে সব কারখানা হয়েছিল, তার প্রযুক্তি বা উৎপাদন ব্যবস্থা বা ব্যবস্থাপনা কতটা স্বদেশি ছিল। কাজটা অনেক এগিয়েছে। আমরা সাধ্যমত ওকে সাহায্যের চেষ্টা করছি।
তনুশ্রীর মত অসাধারণ ভাবনা আর দীপঙ্করদার মত অসাধারণ শিক্ষক আর পার্থদাদার মত অসাধারণ বন্ধুর আজ প্রয়োজন শূদ্র-বৈশ্য-মুসলমান ছোটলোক বাংলার।

No comments: