Tuesday, June 20, 2017

ওয়াটাগ সংবাদ - আষাঢ

উইভার্স আর্টিজান এন্ড ট্রাডিশনাল আর্টিস্টস গিল্ড ক্রমে ক্রমে পায়ে পায়ে হাঁটি হাঁটি করে এগোচ্ছে। এ বাংলার কথা বলতে পারি, বৈশ্য-শূদ্র-মুসলমান এবং অন্যান্য পরম্পরার সমাজের গ্রাম উদ্যমীদের কোন সঙ্গঠন নেই। উদ্যোগী হন প্রথমে কারিগর অর্থনীতির তাত্ত্বিক অধ্যাপক Dipankar দে। কিন্তু আমরা বিশ্বাস করি দুই বাংলার কারিগরদের অস্তিত্ব হাজার হাজার বছর ধরে এক সুতোয় বাঁধা। বাঁচতে গেলে আমাদের এক পথ এক সাথ হতেই হবে। আহ্বান রইল।
কাতরী দেবশর্মা, মধুমঙ্গল মালাকার, হরিপদ বসাক, শীতল ফৌজদার, শাল্কু টুডু এবং জেলার আরও কারিগর এবং অধ্যাপক উদ্দীপন নাথের উদ্যোগে বহুবার আলোচনা করে তৈরি হয় একটি ব্যতিক্রমী সংঘ উইভার্স আর্টিজান এন্ড ট্রাডিশনাল আর্টিস্টস গিল্ড। এটির চরিত্র মূলত চেম্বার অব কমার্সধর্মী। আপাতত বাংলার কারিগরদের স্বার্থ রক্ষা ওয়াটাগের মূল কাজ - কারিগর অর্থনীতির অক্ষবিন্দু রক্ষা ওয়াটাগের চরমতম লক্ষ্য। এটি মধ্যবিত্তদের প্রেরিত স্বেচ্ছাসেবী সঙ্গঠন নয় - বরং এই সঙ্গঠনে ভদ্রলোকেরা সংখ্যা লঘিষ্ঠ - মাত্র ২০% সংরক্ষণ দেওয়া হয়েছে।
গত প্রায় দেড় বছরে ওয়াটাগ বেশ কিছু কাজ করেছে, তার একটা হল দিনাজপুরে এক দিনের একটা বিশাল গ্রাম-সংস্কৃতি মেলা। এছাড়াও আইএসাইএর ঘিলু ল্যাবের সহযোগিতায় একটা পরম বাংলা প্রাকৃত চিকিৎসা ব্যবস্থার বিকাশে জ্ঞানচর্চা বিষয়েও কাজ করে চলেছে ওয়াটাগ নারায়ণ মাহাতর নেতৃত্বে।
আগামী দিনে আরও অনেক পথ যাওয়ার আছে। এত দিন ধরে দীপঙ্করদা তাড়া দিতে দিতে ওয়াটাগ সংবাদ প্রকাশ করতে পারলেন। এটা অনুবাদ করেছেন তনুশ্রী Tanushree Dutta। তনুশ্রী অসাধারণ গবেষণা করছেন বাংলার স্বদেশি যুগের ব্যবসা কতটা বাংলার পরম্পরার সঙ্গে যুক্ত ছিল তা খুঁজে বার করার।
আপনাদের সক্কলে এই আন্দোলনের অংশ। বাংলার অর্থনীতির শিরদাঁড়া বাংলার কারিগরেরা। আজও তারা কর্পোরেট অর্থনীতির বাইরে দাঁড়িয়ে তাদের নিজেদের পরম্পরা বজায় রেখে চলেছে। ভদ্রদের নিজেদের বাঁচার জন্য শেকড়ে থাকার জন্য বাংলার কারগর অর্থনীতর পাশে থাকা জরুরি।
ওয়াটাগ সংবাদ প্রতি বাংলা মাসের প্রথমে বেরোবে।
এই সংবাদটা বাংলায় লেখা
https://drive.google.com/…/0B3GDj-26hLYKV2ROUUpkbF82X1k/view
আর এটা ইংরেজিতে
https://drive.google.com/…/0B3GDj-26hLYKcFdaS0Z0bldJMHc/view

No comments: