Sunday, June 25, 2017

উপনিবেশবাদ বিরোধী চর্চা - অভীক সরকারের পতন ও মুর্চ্ছা - ছোটলোকেদের রাজনীতি

(গত বছরের লেখা)

অরূপশঙ্করদা ফেবুতে লিখেছেন অসাধারণ এক ব্যজস্তুতি, সেটা তুলে দেওয়া গেল-
আনন্দবাজার-অভীক সরকার=%$&#;)(+$!
চিন্তায় রাতের ঘুম উবে গেছে বাঙালির বিবেকবান কবি শিল্পী সাহিত্যিক নাট্যব্যক্তিত্বর দল!
আমাদের কী হবে?
কিচ্ছু হবেনা! নিশ্চিন্ত থাকুন!
আনন্দবাজার+অরূপ সরকার= উন্নততর আনন্দবাজার!
হে আনন্দিত ভক্ত বুদ্ধিজীবীগণ,
আপানারা নিশ্চিন্তে আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ করুন!
'' আগুনে পোড়ে না
হুশ করলে ওড়ে না,
বাসে-ট্রামে-ইউরিনালে
পাবলিক ভাবে সে বলছে,
আসলে বলছে আনন্দবাজার"
(চন্দ্রিল)
পাবলিক ভাবে সে বলছে, আসলে বলছে আনন্দবাজার! পাবলিক ভাবে সে বলছে, আসলে বলছে আনন্দবাজার! পাবলিক ভাবে সে বলছে, আসলে বলছে আনন্দবাজার!
---
এবারে আমাদের মত-
আমরা 'উন্নততর আনন্দবাজার' নিয়ে Arupsankarদার মতই নাক উঁচুত্বে ভুগছি - বাংলার তাবড় তৈরি করা ভাববার মাথাদের তার সৃষ্টির সামনে মাথা নামাতে বাধ্য করিয়েছেন, এটা অভীক সরকারের যোগ্যতা ১৯৮৩ থেকে ২০১৬ এই এক প্রজন্মের বেশি সময়ধরে করেছেন, এখন তাঁর বর্তমানে?

১। পার্থক্য হবেই হতেই হবে - আপনি যাই মনে করুন না কেন - অভীক সরকার মধ্যবিত্ত বাঙ্গালিকে বড় পুঁজির সেবাদাস হওয়ার দুশ বছরের পরম্পরার ইতিহাসের সঙ্গী করেছিলেন বুকে পুষে রাখা একটুকরো ইওরোপের(কয়েক দশক ধরে ইওরোপের যায়গা একটু একটু করে দখল করছিল আমেরিকা) ঝুটা কোয়ালিটি অব লাইফ - এবং দ্বিতীয় শ্রেণীর নাগরিক হয়ে ওঠা আর সেখানকার তুলনার কম মাইনেতেই "ভাল" জীবনযাত্রার স্বপ্ন দেখিয়ে।এটা সফলভাবে রূপায়িত করতে ধঁক লাগে, যেমন পলাশীর পরে গ্রাম-বিপ্লবী বাংলার দিকে সেনা লেলিয়ে আর মধ্যবিত্তের পিঠ ফিরিয়ে ব্রিটিশিয় ট্রেভরিয়ান-মেকলে জুটি সফলভাবে বলে বলে করতে পেরেছিল। তাদের আগে ক্লাইভ, হেস্টিংস, কর্নওয়ালিস অত্যাচার করেছে, লুঠ করেছে, ধ্বংস করেছে কিন্তু ভদ্রদের পুরোপুরি দাস বানাতে সক্ষম হয় নি, যতদিননা সংস্কৃত কালেজ, গৌরমোহন আঢ্যের পথ বেয়ে, রামমোহন-দ্বারকানাথ জুটির সঙ্গত আর বঙ্গীয় 'মাথা নত করে দাও হে তোমার চরণ ধুলার পরে' জাতীয় ঔপনিবেশিক কলক্কাত্তিয়া মধ্যবিত্ত নাট্যশালায় তালপাতার চটি আর খেঁটো ধুতি পরা বিদ্যাসাগরের প্রবেশ ঘটে নি আর সাংস্কৃতিক দাসত্বে গলায় গড্ডলের গলবন্ধ পরতে উন্মুখ বাঙালির জন্য কর্পোরেটিয় ট্রেভরিয়ান-মেকলে জুটি আসেন নি।
.
২। স্বাধীনোত্তরকালে অভীকবাবু তাঁদের যোগ্যতম উত্তরসূরী - আগামী কয়েক বছরের জন্য হয়ত - আনন্দবাজারের এই বঙ্গীয় দবদবা নিশ্চই থাকবে - শঙ্খ-সুনীল-শীর্ষেন্দু-স্বপ্নময় বানানো আর উচ্চজীবনযাত্রার স্বপ্ন দেখানো রাজনীতি থাকবে - অভীকবাবুর তৈরি করা দাসত্বের অনুরণন এত তাড়াতাড়ি মুছে যাবে না - এবাবদে অভীক সরকারের রণনীতি ট্রেভলিয়ন-মেকলে সূচক, বোধহয় তাঁর থেকেও বেশি - এবং তাঁর পদত্যাগটা যদি লোকদেখানো পরিবর্তন না হয় - দৈনন্দিনের মধ্যবিত্ত বাঙ্গালিকে ইওরোপ আমেরিকার দাস হওয়ার স্বপ্ন দেখানোতে অভীকিয় ক্ষুরধার(মধ্যবিত্তের ভাষায় -আর আমাদের ভাষায় গাড়োলিয়) বুদ্ধির ঘাটতি পড়বেই - এবং আনন্দবাজার এবং ইংরেজিশিক্ষিত দেরিদাফুকো কপচানো মধ্যবিত্ত সেই ঘাটতি অনুভব করবে আরও কিছু বছর পর। এটা আমি নিশ্চিত - আশাকরি ততদিন আমি আপনি বেঁচে থাকতে পারব - সেই আনন্দময় দুর্দশা চাক্ষুষ দেখতে

৩। এবং এই ঘটনাটার সঙ্গে চেপে থাকা মানুষের উত্থানের বড় যোগ থাকবে - থাকবেই।

জয় বাংলা!

No comments: