Thursday, July 18, 2013

মিল মালিকদের তাঁবেদার ভারতসরকারের একচোখামিতে ১৫ বছরে উচ্ছেদ হয়েছেন ২৩ লক্ষ তাঁতির সঙ্গে দেড় কোটি মানুষ৪, Govenment figure shows 23L weaves evicted in 15 years4

পরিকল্পনা বরাদ্দ হ্রাস
আগের বিশ্লেষণে আমরা দেখালাম, হাতে টানা তাঁত নিয়ে সরকারের অপরিকল্পিত ভাবনা, শুধুমাত্র কয়েকটি প্রকল্পতে কিছু পরিমাণ অর্থ বরাদ্দ করে দিয়ে তাদের গণতান্ত্রিক দায়িত্ব পালন করে দেওয়া। এবারে আমরা দেখব বিভিন্ন পরিকল্পনায় ভারত সরকার কীভাবে হাতে চালানো তাঁতে অর্থ বরাদ্দ কমিয়েছে উদ্দেশ্যপূর্ণভাবে। দশম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়(২০০২-২০০৭) হস্ত বয়ন শিল্পে বরাদ্দ ছিল ৬২৪ কোটি টাকা। এবং পশ্চিমই প্রযুক্তির বয়ন শিল্পের জন্য ৩৫৮০ কোটি টাকা। ২৫ শতাংশের একটু বেশি। নবম পরিকল্পনায়(১৯৯৭-২০০২) হস্ত বয়ন শিল্পের ৪৫২.৫০ কোটি টাকার তুলনায় অন্য বয়ন শিল্পের জন্য বরাদ্দ ছিল ৯৮২ কোটি টাকা – প্রায় ৪৭ শতাংশ। এতে বোঝা যায় হারত সরকার কোন ক্ষেত্রকে কত গুরুত্ব দিচ্ছে। কিন্তু এর ভেতরে আরও একটি গল্প রয়েছে। নবম পরিকল্পনায় পরিকল্পনা বরাদ্দ থেকে বাজেট বরাদ্দ অনেক বেশি হয়। এখানেও হস্ত বয়ন শিল্পের তুলনায় অন্য বয়ন শিল্পে বরাদ্দ অনেক বেশি হয়। হস্ত বয়ন শিল্পে পরিকল্পনা বরাদ্দ ছিল ৪৫২.৫ কোটি টাকা, কিন্তু বাজেট বরাদ্দ গিয়ে দাঁড়ায় ৫০৬.৬০ কোটি টাকা অর্থাৎ ১১.৯ শতাংশ।  কিন্তু অন্য বয়ন শিল্পে বরাদ্দ বেড়েছে প্রায় দুগুণ ৯৬২ কোটি থেকে বেড়ে হয় ১৯০৩ কোটি, ৯৭.৮ শতাংশ।
তালিকা ৬- পঞ্চবার্ষিকী পরিকল্পনায় হস্ত চালিত তাঁতের বরাদ্দের বৈচিত্র্য

বছর
হস্ত বয়ন শিল্পে বরাদ্দ
বৈচিত্র্য%
অন্য বয়ন শিল্পে বরাদ্দ
বৈচিত্র্য%
১৯৯৭-৯৮
১০৭.০০

২৬০.০০
?
১৯৯৮-৯৯
৮৯.৮০
-১৬%
২৬০.০০
১৯৯৯-০০
৮১.৮০
-৮.৯
২৬৬.০০
২.৩
২০০০-১
১১২.০০
২৬.৯
১৬৫.২৯
৪১.৭
২০০১-২
১১৬.০০
৩.৪
৬৬০।০০
৪৪.৪৪
নবম পরিকল্পনায় মোট
৫০৬.৬০

১৯০৩.০০

২০০২-৩
১১৭.০০
০.৮৫
৭১৫.০০
৮.৩
২০০৩-৪
১২৯.৭৭
১০.৯
৭৬০.০০
৬.২
২০০৪-৫
১১৯.৩৬
-৮.০
৮৭৮.০০
১৫.৫
২০০৫-৬
১৩১.০০
৯.৭
১১৫০.০০
৩০.৯
১০
২০০৬-৭
১৫০.০০
১৪.৫
১৩৪৯.৫০
১৭.৩
মোট বরাদ্দ
১১৫৩.৭৩

৬৭৫৫.৫০


হস্ত বয়ন শিল্পে ১৯৯৭-৯৮ থেকে ২০০৫-৬ পর্যন্ত বাজেট বরাদ্দ হয়েছে মোট ১০০৩.৭৩ কোটি টাকা। ঠিক সেই সময়ে নতুন করে মূল্যায়ন করে সেই বরাদ্দকে কমিয়ে দেওয়া হল ৯৪৬.১৪ কোটিতে। কমল ৫.৭ শতাংশ। পরিকল্পনা কমিশনের ২০০২র ঘোষণাপত্র, ইন্ডিয়ান ইকনমিক রোড ম্যাপঃ দ্য নেক্সট ফাইভ ইয়ার্স ২০০২-২০০৭এ বলা হচ্ছে, “the Tenth Plan for manufacturing can be characterised simply: promote, support, assist, encourage, facilitate, simplify, decontrol and dereserve, and get on with it.” মন দিয়ে পড়লে দেখা যাবে, ভারত সরকার যে উন্নয়নের লক্ষ্য মাত্রা স্থির করেছেন, সেখানে ঐতিহ্যবাহী ভারতের হাতে টানা তাঁতের বিন্দুমাত্র উল্লেখ ছিলই না। 
Post a Comment