Wednesday, February 1, 2017

বাংলা যখন বিশ্ব সেরা৭৩ লাইফ অব মীর জুমলা, জেনারেল অব আওরঙ্গজেব

জগদীশ নারায়ণ সরকার

খ। গুয়াহাটি থেকে গড়গাঁও
গুয়াহাটিতে বিজয়ী সেনানায়ক দুদিন কাটিয়ে অহোমদের থেকে তার প্রস্তাবের কোন উত্তর না পেয়ে আসম দখল করার মনস্থ করলেন(৭ ফেব্রুয়ারি)। অহোমদের অতর্কিতে এবং রাতে হানার রণনীতিকে বেচাল করতে তিনি প্রত্যেক সেনানীকে সতর্ক করে দিলেন, রাতে পাহারা দেওয়া সেনাদের অস্ত্র হাতে সারারাত জাগতে নির্দেশ দিলেন, ঘোড়ায় জিন চড়িয়ে রাখতে বললেন। রাস্তায় থানা তৈরি করে যোগাযোগ ব্যবস্থা পাকা করা হল। অহোমদের রাজধানী গড়গাঁও ব্রহ্মপুত্রের দক্ষিণ পাড়ে অবস্থিত ছিল। গুয়াহাটি আর সমধারার মাঝের একটি জায়গায় মীর জুমলা সমস্ত বাহিনী নিয়ে নদী পেরোলেন(১৫-১৬ ফেব্রুয়ারি)। অহোমদের আক্রমণের আশংকা উপেক্ষা করেই মীর জুমলা সিমলাগড়ের দিকে এগোতে শুরু করলেন। কাজলি পতনের পরে নদীর উত্তরপাড়ের দরঙ্গের রাজা এবং দক্ষিণপাড়ের ডিমারুয়ার রাজা বশ্যতা স্বীকার করলেন, এবং ডিমারুয়ার রাজার ভাইপো মুঘল সেনার সঙ্গে যোগ দিলেন।

২। সিমলাগড় এবং সমধারা
মীর জুমলার পথে একটাই কাঁটা তেজপুরের পূর্বে ভরালী নদীর তীরে ভ্রমরগুড়ি পাহাড়ে অহোম রাজধানী সমধাগড়। এর উল্টো দিকে দক্ষিণ তীরে সিমলাগড়। এই দুটি এলাকায় নিরাপত্তা জোরদার করে মীর জুমলার অগ্রগতিকে রুখতে রাজা সেনাবাহিনিকে দুটুকরো করে ভাগ করলেন, বয়স্ক সেনাদের বাতিল করে নবীন যুবাদের আনলেন সামনে। ব্রহ্মপুত্রের দুপাশের বাহিনীর সেনাপত্যের দায়িত্ব দেওয়া হল অতন বুড়াগোঁহাইকে। সমধারাকে সুরক্ষায় উত্তরের সেনার নেতৃত্ব দেওয়া হল সেনাপতি ঘোরা কবরক, তার সহকারী হলেন বাদুলি ফুকন, বারুকিল(বা লাঙ্গিছান) বরগোঁহাই, কেন্দতগুরিয়া বরপাত্র(গোহাঁই)। দক্ষিণের সিমলাগড়ের বাহিনীর নেতৃত্বে রইলেন বাহগড়িয়া বুড়াগোহাঁই, তার সাহায্যে রইলেন শিরিঙ্গিয়া রাজা, ভিটারুল গোঁহাই, বরচেতিয়া নামনিয়াল রাজশাহুর বরফুকন।

রণনৈতিকভাবে ব্রহ্মপুত্র এবং দুখিণের পাহাড়ের মধ্যের সুবিধাজনক দীর্ঘ সমতল সুউচ্চস্থানে অবস্থিত সিমলাগড়ের দুর্গটি উঁচু দেওয়াল আর কামানদ্বারা সুরক্ষিত ছিল। ফাঞ্জি আর লুকোনো গর্ত দিয়ে চারদিক সাজানো দুর্গে ঢোকা খুব মুশকিল ছিল। যারা দুর্গের সুরক্ষা দিচ্ছিলেন তারা পিঁপড়ের মত অগণন হয়ে সুরক্ষার সরঞ্জামগুলি ঠিকঠাক সাজিয়ে রেখেছিলেন। মানুষ আর প্রকৃতির সুরক্ষায় সাজানো এই দুর্গ অভেদ্য ছিল।

২০ ফেব্রুয়ারি দুর্গের দক্ষিণ থেকে পশ্চিমের দিকে বয়ে যাওয়া একটি নালার ধারে শিবির ফেললেন মীর জুমলা। দুর্গ থেকে ঝাঁকে ঝাঁকে গোলাগুলি ধেয়ে এল তাদের দিকে। জাম্বুরক গোলা তার তাঁবুর ওপর দিয়ে উড়ে গেল। দুর্গ আক্রমন করলে বহু প্রাণহানি হবে তাই তিনি দুর্গ অবরোধের রাস্তা নিলেন। সাম্রাজ্যের বক্সী মহম্মদ বেগের সুযোগ্য নেতৃত্বে অভিজাতরা শিবিরের রাতের সুরক্ষায় থাকলেন। পরিখা কেটে তার ওপরে কামান রেখে প্রচুর গোলা ছোঁড়া হল দিলির খান আর মীর মুর্তাজার নেতৃত্বে, কিন্তু দুর্গের মোটা দেওয়ালে তার কোন প্রভাবই পড়ল না। শালবল্লার খুঁটির দেওয়াল তুলে দিলির খান কিছু সহযোগী নিয়ে দুর্গের দেওয়ালের কাছে গিয়ে সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত গোলা ছুঁড়লেন, কিন্তু সে আক্রমন কোন কাজেই এল না।

দীর্ঘকাল ধরে অবরোধ চলায় মীর জুমলা তার রণনীতিতে পরিবর্তন আনলেন। দুর্গকে দু ধার থেকে ঘিরে একযোগে আক্রমন শুরু করলেন। অহোম এক অভিজাতর পুত্রকে সঙ্গে নিয়ে তিনি জানলেন, দুর্গের দেওয়ালের কোন অংশটা খুব দুর্বল এবং কোথায় লুকোনো খাদ অগভীর এবং ফাঞ্জির সুরক্ষা কোথায় দুর্বল। ২৫ ফেব্রুয়ারি দিলির খান ১৫০০ রিসালা গোলান্দাজ নিয়ে রাতে সজ্জা করে ভোরবেলা অসতর্ক অহোমদের ওপর আক্রমন চালালেন। মীর মুর্তাজা আর মিয়ানা খানকে আগুন জ্বালিয়ে অন্য দিকে অহোম বাহিনীর মনোযোগ আকর্ষণের দায়িত্ব দিয়ে দিলির নিজে আক্রমনের নেতৃত্ব দিলেন, কিন্তু তার পথনর্দেশক তাকে ভুল পথে চালিত করে সব থেকে দুর্গম পথে নিয়ে গেল এবং দুর্গ থেকে মুহূর্মুহু গোলার আঘাত আসতে থাকল, দিলিরের হাতি ২৫টি তীরে বিদ্ধ হলের প্রচণ্ড যুদ্ধ করে দুর্গ প্রাকার চড়তে সক্ষম হল। দুর্গ ছেড়ে পালানো অহোম কিছুকে সৈন্যকে মহম্মদ বেগ বক্সী নালার দিকে ধাওয়া করে ধরলেন, কিছুকে হত্যা করলেন। ২৬ ফেব্রুয়ারি মীর জুমলা দুর্গে প্রবেশ করে তার সুরক্ষার পরিকল্পনা দেখে আশ্চর্য হয়ে গেলেন। অসম সূত্রে বলা হচ্ছে যে, দুর্গ সুরক্ষা সামলাতে কত সেনা আর রসদ লাগবে সেই হিসেবের পরিকল্পনা করতেই লাঙ্গিছাঙ্গ বড়ফুকনের ভুল হওয়ায় দুর্গটার পতন ঘটল।

অভেদ্য সিমলাগড়ের পতনে হতোদ্যম হয়ে পড়লেন সমধারার রাজা, সেনা নায়ক। বুড়াগোঁহাই রাজার সঙ্গে পরামর্শ করতে রাজধানীতে গেলেন।

৩। কালিয়াবরে মুঘল নৌসেনার বিজয়
তেজপুরের পূর্ব দিকে এই প্রথম মুঘল সেনা ঢুকল এবং যুদ্ধ না করেই কালিয়াবর দখল হল। তিনি কালিয়াবর ছাড়লেন ২ মার্চ। নদীর তীরটি পাহাড়ি হওয়ায় পদাতিক বাহিনী নৌ বাহিনী থেকে ছয় মাইল দূরে সমতল পথ দিয়ে এগোতে শুরু করল। মুঘলদের যৌথবাহিনীর ভয়ালতা অনুমান করে এবং নৌ বাহিনীর সঙ্গে পদাতিকের যথেষ্ট দূরত্ব অনুধাবন করে অহোমেরা পদাতিক বাহিনীর রসদের সূত্র কেটে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তাদের কাছে আরেকটা খবর ছিল মুঘল সেনানায়ক ইবন হাসান সেনার সঙ্গে ছিল না। ৩ মার্চ সন্ধ্যার আজানের ঠিক পরেপরেই বরগোঁহাইর নেতৃত্বে ৭০০-৮০০ নৌবহর ১০০টি মুঘল সেনা বহরকে আক্রমন করে চকিতে কুকুরাকাটার কাছে। সব থেকে সুসজ্জিত ডাচ যুদ্ধ জাহাজগুলিও হতবাক হয়ে যায়, যেন খাবার থালায় করে কেউ মাংস সাজিয়ে উপহার দিয়েছে কচুকাটা হওয়ার জন্য। নদীর টানে ভেসে গিয়ে পর্তুগিজ জাহাজগুলি বেঁচে যায়। মুনাবর খান যতটা পারেন চেষ্টা করলেন অহোমদের বিরুদ্ধে লড়ার আর অপেক্ষা করছিলেন কখন নতুন বাহিনী তার সাহায্যে এসে পড়বে। রাত দু’প্রহরে সাহায্যের জন্য বাহিনী এসে পড়ল। এবং তিনি ডাচ আর পর্তুগিজদের বাঁচাতে তাদের পাঠালেন। তারা অহোমদের বিরুদ্ধে বাতাসের উল্টো দিকে যততা দ্রুত পারা যায় যেতে চাইল কিন্তু ডাচেদের বাহিনীকে স্রোতের বিরুদ্ধে গুণটানার জন্য মুসলমানদের তীরে নামতেই হল।
রাতভর কামানের গোলার আওয়াজ শুসুনতে পেয়ে মীর জুমলা মহম্মদ মুনিম বেগ একাতজ খানকে আক্রান্ত ব্রিটিশ, ডাচ আর পর্তুগিজদের সাহায্যের জন্য পাঠালেন। রাস্তায় বাড়িঘরদোর না থাকায়, বসাল জঙ্গল বেয়ে, জলা জমি আর কাদার তাল পেরিয়ে পরের দিন সকালে মাত্র ১০-১২ জন অশ্বারোহী নিয়ে তীরে পৌঁছে ভেরি বাজালেন।

এই ঘটনায় যুদ্ধের মোড় ঘুরে গেল, অহোমেরা হতোদ্যম হয়ে পড়ল আর মুঘলেরা তেড়েফুঁড়ে নতুন করে লড়াই করা শুরু করল। মুঘলেরা বড় কামানযুক্ত ৩০০-৪০০ জাহাজ এবং অস্ত্রশস্ত্র দখল নিল। সব থেকে ছোট জাহাজে ৭০-৮০ জন সৈন্য ধরত। ২১০০০ সেনাকে যুদ্ধ বন্দী করা হল। অনেকেকে হত্যা করা হল যে ৫০ জন সেনা পালিয়ে এসেছিল তাদের রাজা কঠিনতম সাজা দিলেন। ছদ্মবেশ সত্ত্বেও অহোম সেনাপতিকে গ্রেফতার করা হল, মীর জুমলার সেনানায়কদের সঙ্গে কথা বলার পর তাকে মুক্তি দেওয়া হয়। মীর জুমলার শিবির থেকে মাইল খানেক দূরে থাকা আরও ৩০০ নৌবহরকে দূর থেকে কামান দেগে ডুবিয়ে দেয়া হল, কিছু পালাল, কিছু দখল নেওয়া হল। অসমিয়া নৌ-বহরের কার্যকারিতা শেষ হয়ে গেল।

কালিয়াবরের ঠিক ওপরের যুদ্ধে কিন্তু অহোমদের নৌ বাহিনীর সংখ্যা অনেক অনেক বেশি ছিল। এবং নদীর স্রোতও তাদের পক্ষে ছিল। চকিত আক্রমনে সাম্রাজ্যের বাহিনী হেরে যাওয়ার মুখে দাঁড়িয়েছিল। কিন্তু ৬০-৭০ জনের অহোম বাছারি যুদ্ধ জাহাজগুলি মুঘল জাহাজগুলির তুলনায় বেশি ভারি ছিল। তার পাশাপাশি মুঘল আর ইওরোপিয় সেনানায়কদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ সব থেকে দুর্যোগের মুহূর্তেও তাদের হারের করাল গ্রাস থেকে বার করে নিয়ে আসতে সাহায্য করেছিল। আর সঠিক সময়ে মীর জুমলা মহম্মদ মুনিম বেগকে যুদ্ধ ক্ষেত্রে পাঠানোটাই যুদ্ধের মোড় ঘুরিয়ে দেওয়ার সব থেকে বড় সহায়ক হয়েছে। একজন অনামা ডাচ সেনানীর যুক্তি এখানে প্রণিধান যোগ্য, গুয়াহাটিতেই হঠাই আক্রমণ করে নৌবহরকে দুর্বল করে দেওয়া আর তার রসদ কেটে দেওয়ার রাজার নির্দেশ অহোম সেনানায়কেরা মানে নি। জনৈক প্রৌঢ আহত অহোম সেনানী তালিসকে বলেছিল, মুঘলদের আহোম বাহিনীর সামনে দাঁড়িয়ে থাকাই আশ্চর্যের এবং তালিশেরও ধারনা হচ্ছিল যে মুঘলেরা এর বেশি এগোতেই পারবে না।
(চলবে)

No comments: