Wednesday, February 22, 2017

উপনিবেশ বিরোধী চর্চা১৯ - উনবিংশ এবং বিংশ শতে ঔপনিবেশিক রাষ্ট্র এবং দেশজ চিকিৎসা ব্যবস্থা ১৮০০-১৯৪৭

পুনম বালা

জেনারেল মেডিক্যাল কাউন্সিল(জিএমসি) ব্রিটিশ ফার্মাকোপিয়াকে আইনি মর্যাদা দেওয়ায় ভারতে তৈরি ওষুধগুলি একটা মান্যতা পেল। দেশিয় সাধারণ ওষুধ(ক্রুড ড্রাগ)এর প্রমিতিকরণের সে ঐতিহাসিক সমীক্ষা চলছিল তাতে দেখা গেল, এই ভেষজ এবং ওষুধগুলির উপাদানগুলির জ্ঞান যত বাড়ল, সেগুলির বিভিন্ন পরিমানে চরিত্র, ধর্ম ইত্যাদি জ্ঞান ব্যবহার করে তার নানান গুণও নির্ণয় করা গেল। ১৮৬৪ থেকে ১৯৩২এর মধ্যে ব্রিটিশ ফার্মাকোপিয়ার বিভিন্ন সংস্করণ প্রমান করে ওষুধগুলির চরিত্র নির্ধারণের আনুবিক্ষণিক সমীক্ষায় দেশজ ওষুধকে আরও বিশুদ্ধ করা যাচ্ছিল। পশ্চিমি চিকিৎসাবিদ্যায় এই ফার্মাকোপিয়াক গবেষণা ব্রিটেনের বাজারে চলা ওষুধের কার্যকারিতা বাড়াতে সাহায্য করেছে৩৯।
পশ্চিমি ওষুধের প্রমিতিকরণের ফলে ভারতের পশ্চিমি চিকিৎসকেরা ভারতীয় ওষুধের প্রমিতিকরণের অভাবের বিষয়ে সোচ্চার হয়ে উঠলেন। তারা বিশুদ্ধ পশ্চিমি ওষুধ ব্যবহার করতে চাইছিলেন, কিন্তু সরকার খরচের দিকে তাকিয়ে প্রয়োজনীয় স্থানীয় ওষুধের দিকে জোর দেওয়ার চেষ্টা করছিল। পশ্চিমি চিকিৎসক এবং সরকারের মধ্যে এ বিষয়ে বিবাদ চলছিলই। ডাক্তারদের অভিযোগ, কলকাতার মেডিক্যাল স্টোর ডিপার্টমেন্ট তাদের হয় ইওরোপিয় ওষুধ দিতে দেরি করছে, না হয় তাদের কাছে যথেষ্ট পরিমানে সেই ধরণের ওষুধ জমা থাকে না। কিন্তু ব্রিটিশ বাজার থেকে উচ্চদামের ইওরোপিয় ওষুধ কিনে সেগুলি বাংলা প্রেসিডেন্সির বাজারে ছাড়া সরকারের পক্ষে অসম্ভব হয়ে যাচ্ছিল৪০।

ইংলন্ডের থেকে পশ্চিমি ওষুধ আনানোর তুলনায় দেশিয় শুকনো ওষুধের উপাদানগুলি ভারতের বাজারগুলি থেকে শস্তায় কিনলে ওষুধের দাম কম পড়ে। মেডিক্যাল ডিপার্টমেনন্ট বলল, নানান ভারতীয় অষুধ, পশ্চিমি ডাক্তারদের ভাষায় যেগুলি অপরিশোধিত এবং বিকৃত দেখতে, সেগুলিকে ব্যবহার করার আগে তারা ল্যাবরেটরিতে পাঠিয়ে বিশুদ্ধ করে দেবে। মনে হয় সরকারের উদ্দেশ্য মেডিক্যাল স্টোর দপ্তরের মাধ্যমে অথবা কমিশনারিয়েট দপ্তরের মাধ্যমে কার্যকরী ওষুধগুলি সব দপ্তর এবং ডিসপেনসারি থেকে সরবরাহ করা। ঠীক হল, জেল এন্ড ডিসপেনসারির দপ্তরের খরচের রসিদ দেখালে, ওষুধ সরবরাহকারীদের, কমিশনারিয়েটের দপ্তর অনুমোদনক্রমে সিভিল গভর্নমেন্ট দপ্তরগুলি থেকে পাওনা মিটিয়ে দেবে।

এর পরে সময় না নিয়েই অনতিবিলম্বে বিভিন্ন ভারতীয় চিকিৎসক এবং সিভিল মেডিক্যাল অফিসার দেশজ ওষুধের গুণগত ফার্মাকোপিয়া প্রকাশ করলেন।
কমিশনারি জেনারেলকেও বলা হল, বিদেশ থেকে দামি ওষুধ না আমদানি করে, ভারত জুড়ে ভেষজ কেনার শস্তা এবং উন্নত মানের বাজার খুঁজে বার করতে। রাষ্ট্র, আডমিনিস্ট্রেটিভ মেডিক্যাল অফিসারদের নির্দেশ দেয় দেশিয় ওষুধের বাজার বাড়িয়ে বিদেশি ওষুধের আমদানির ওপর থেকে নির্ভরতা কমিয়ে ফেলতে৪৪।এ পি হাওয়েল চিকিৎসা দপ্তরকে নির্দেশ দিয়ে বললেন, দেশিয় যে সব ওষুধের বিকল্প পাওয়া যাবে না, একমাত্র সেই সব বিদেশি ওষুধ আমদানি করতে হবে তবেই সরকার সেই সব ওষুধের দাম মেটাবে। আর যদি দেখা যায় স্থানীয় ওষুধ থাকাতেও যদি সেই ধরণের প্রতিস্থাপনকারী ওষুধ আমদানি করা হয়েছে, তাহলে দেশিয় ওষুধের দামেই আমদানি করা ওষুধের দাম মেটানো হবে।

পশ্চিমি চিকিৎসক আর ঔপনিবেশিক সরকারের মধ্যে ওষুধ বিষয়ে বিবাদে এবং বিদেশি দামি ওষুধের বিকল্প হিসেবে তৈরি করতে ভারতীয় ওষুধের প্রনালীবদ্ধ এবং যত্নশীল পরীক্ষা আর উচ্চতর গুণমানের জন্য দেশিয় ওষুধগুলির শোধন করা হতে থাকল। এই পরিকল্পনা প্রয়োগ করার দায় পেল কলকাতা মেডিক্যাল কলেজ। মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং প্রেসিডেন্সি জেনারেল হাসপাতালে বিভিন্ন ভেষজের মূল্য এবং গুণাগুনের গবেষণা ও পরীক্ষা চলতে থাকে। ১৮৬৮ সালে ব্রিটিশ সরকার ফার্মাকোপিয়া অব ইন্ডিয়া প্রকাশ করে। যদিও এটির ব্রিটিশ ফার্মাকোপিয়ার মত আইনি ভিত্তি ছিল না। চোপড়া৪৮ আর আর্নল্ড৪৯ বলছেন, এই কাজের উদ্দেশ্য ছিল ভারতীয় ভেষজএর ব্রিটিশ ফার্মাকোপিয়ায় প্রবেশলাভমাত্র।

ক্যালকাটা মেডিক্যাল কলেজ এবং প্রেসিডেন্সির মেডিক্যাল স্কুলগুলিতে ব্যাপক পরিমানে দেশজ ওষুধের ব্যাপক ব্যবহার বাড়ল। এগুলির কিছু নমুনা ভারতের অন্যান্য প্রান্তের চিকিৎসা বিদ্যালয়গুলিতেও পাঠানো হল যাতে ছাত্ররা এগুলি ব্যবহার, চরিত্র সম্বন্ধে সচেতন হতে পারে।

ভারতীয় ওষুধের ওপর গবেষণা এবং পরিশোধন খুব ঢিমে লয়ে চললেও, এটি অর্থনৈতিকভাবে আকর্ষনীয় হওয়ায়, সরকারি চাপে পড়ে এটিকে বাতিল করা সম্ভব হয় নি। ফলে মাঝে মাঝেই এই ওষুধগুলির প্রমিতিকরণ এবং পরিশোধন চলতে লাগল।

ক্রমশ স্থানীয় কমিটিগুলি সরকারের নীতির সমর্থনে ফার্মাকোপিয়া অব ইন্ডিয়া প্রকাশের প্রস্তাব দেয়। ১৮৯৫ সালে শল্য চিকিৎসক জি কিং এবং ক্যালকাটা মেডিক্যাল কলেজের মেটিরিয়া মেডিকা দপ্তরের অধ্যাপক জে এফ পি ম্যাকোনেলকে নিয়ে ১৮৯৫ সালে একটি কমিটি তৈরি করা হল। ১৮৯৪ সালে কলকাতায় অনুষ্ঠিত ইন্ডিয়ান মেডিক্যাল কংগ্রেসএর পরামর্শ অনুযায়ী দেশজ ওষুধের ব্যাপ্ত ব্যবহার কিভাবে করা যায় তার পদ্ধতি খুঁজে বার করার নীতি প্রণয়ণের দায় পড়ল এই কমিটির ওপর। অনেকগুলির মধ্যে নিচে উল্লিখিত মূল শর্ত তুলে দেওয়া হল-
১। দেশজ ভেষজের পদ্ধতিগত চাষের উতসাহ দেওয়ার পথ বার করা;
২। বাংলার বিভিন্ন মেডিক্যাল ডিপোয় নির্দিষ্ট গুণমানের ওষুধ ব্যবহারে উতসাহ দেওয়া;
৩। এই ডিপোতে স্থায়ীভাবে ওষুধগুলি তৈরির অনুমতি দেওয়া।

উনবিংশ শতকের শেষের দিকে পশ্চিমি ওষুধের চরিত্র দেশজ ওষুধের পথ থেকে সরে গিয়েছে। তার পেশাদারিকরণের পরে সে আর দেশিয় ওষুধের রসতাত্ত্বিকতার চিকিৎসাকে বাতিল করে অন্য পথে চলে গিয়েছে। ইতোমধ্যে ইওরোপের ওষুধ শিল্পে অগ্রনী দেশ জার্মানির ওষুধ শিল্পের প্রভাবে ব্রিটেনে বিপুল বিনিয়োগের ওষুধ গড়ে ওঠায় পরিকাঠামো তৈরি হয়ে গিয়েছে এই মানসিকতায়। ফলে পশ্চিমি চিকিৎসকেরা দেশজ ওষুধকে নিম্নমানের ভাবতে শুরু করে।
(চলবে)

No comments: