Wednesday, February 5, 2014

পরমের প্রাথমিক কিছু ভাবনা৪, Various Other Ideas of Param4

কোন ভাষা
এই পত্রিকাতে মুলতঃ বাংলায় লেখা প্রবন্ধ প্রকাশ পাবে। অন্য ভাষায়ও লেখা প্রকাশ পেতে পারে। আমরা একটাপত্রিকা করতে 
চাইছি যেটি একটি পত্রিকাএকটা ভাষারাষ্ট্রের এই তৈরি করে দেওয়া গত ছাড়বে। বীরভূমের মহম্মদবাজারের কাছে আমাদের কিছু সাঁওতাল ভাষী বন্ধু সংগঠন এই ধরণের পত্রিকা করেন। তারা আমাদের অনুপ্রেরনা। 
তবে এখানে কিছু কথা রয়েছে। সম্পাদকেরা অন্য ভাষায় লেখা পেতে ইচ্ছুক। সেই লেখাটি সম্পাদক মণ্ডলীর সকলকে বুঝতে হবে। একজন সম্পাদক বাংলা ছাড়া কিছুই বোঝেন নাতিনি মধুমঙ্গল মালাকার। শোলাশিল্পী। সেই 
ভাষায় লেখা তাদেরকে কি করে বোঝাবেনসেটি লেখকের দায়। পত্রিকায় কিভাবে বেরোবে সেটিওলেখকের দায়। কেননা বাস্তব হলকলকাতায় কোনও তামিল বা সাদরি ভাষায় লেখা এলে সেটি কিভাবে পত্রিকায়ছাপব জানি না -বাংলা লিপিতে লেখা হয় এমন ভাষা ছাড়া। এই দায় লেখকেরই। যে ফন্টে লেখা হচ্ছে, সেটি পাঠালে এবং লেখাটি পেজমেকারে লিখলে কিছুটা হয়ত সমাধান করা যায়। বাংলায়  পাঠকের বোঝার জন্য,লেখক যদি আমাদের বিষয়টি বুঝিয়ে দেনতাহলে আমাদের উদ্যোগে সেটির বাংলা সারাংশ করে দেব।আমাদেরকাছে তামিলসাদরিইংরেজিসাঁওতালিফারসিরাজবংশীসোহেয়িলি সবের সমান গুরুত্ব। বাংলার গুরুত্ব একটুবেশি। 
বাংলায় কোনও উপভাষা আছে বলে আমরা মনে করি না - বিখ্যাতরা যা বলুকনা। সবকটিই নিজের পায়ে দাঁড়ানোভাষা। হিন্দি
ইংরেজি ভাষা বাংলাকে আক্রমণ করলে নাকে কাঁদিআর নিজেদের এলাকায়  ইংরেজি হিন্দি ভাষার ক্ষমতা প্রয়োগের অনুকরণ করে বাংলার অন্য ভাষাকে বাংলার উপভাষা বলি ক্ষমতা কেন্দ্রিকতা আর কদিন?
Post a Comment